• আপডেট টাইম : 16/06/2021 02:41 PM
  • 983 বার পঠিত
  • মো. কামরুজ্জামান , আশুলিয়া
  • sramikawaz.com

ইয়ার্ন ড্রাইং কারখানার বয়লার বিস্ফোরণে থেমে গেলো হাস্যোজ্জল তরুন হাসান শিকদার। যে হাসান সবেমাত্র জীবন শুরু করেছিল। সামনে তার সম্ভাবনা। ৩ জুন সেই সম্ভাবনাময় তরুনের প্রাণ প্রদীপ নিভিয়ে দিলো আশুলিয়ার কুটুরিয়া এলাকায় এসডিএস ইয়ার্ন ডায়িং কারখানার বয়লার।


হাস্যোজ্জ্বল হাসান শিকদারের পিতার নাম আক্তার আলী। মাতা হাসিনা বেগম। ২০০২ সালে কুড়িগ্রাম জেলার ওলিপুর থানার মাহেরের গ্রামে জন্ম গ্রহণ করেন। বাবা সহজ সরল মানুষ। তিনি কৃষি কাজ করেন। হাসান এইচএসসি পাশ করেন।


হাসান আশুলিয়া কুটুরিয়ায় সেনাবাহিনীর অর্থায়ণে ট্রাষ্ট ট্রেনিং সেন্টারে কম্পিউটার কোর্স করার জন্য ঢাকায় আসেন। একটি অফিস কোর্স সম্পন্নও করেন। পুরো কোর্স সম্পন্ন করে ভালো কোন কাজ করবেন, পরিবারের হাল ধরবেন এই ছিল তার সপ্ন। করোনা কালীন সময় তার প্রশি¶নের ক্লাস বন্ধ তাই গত ৩ মাস আগে একজন পরিচিতের মাধ্যমে এসডিএস ইয়াং ডাইং কারখানায় আট হাজার টাকা বেতনে হেলপার পদে চাকরি শুরু করেন।


গত ঈদুল ফিতরে প্রতিষ্ঠানের নিকট তিন মাসের বেতন বকেয়া থাকলেও তাকে ছয় হাজার টাকা দেওয়া হয়েছিল। বকেয়া বেতন ঈদের ছুটির পরে যোগদান করলে পরিশোধ কররে বলে কারখানা কর্র্তৃপ¶ জানিয়েছিল। এই আশ্বাসে ঈদের পর আবার কাজে যোগদান করেন।


গত ৩ জুন বৃহস্পতিবার ব্রয়লার বিস্ফোরণে হাসান দ্বদ্ধ হন। হাসানের সংসারের হাল ধরার ¯^প্ন মুছে দেয়। হাসান ছয়দিন হাসপাতালের বিছানায় মৃত্যুর সংগে লড়ে শেষ পর্যন্ত হেরে যান; একটি সম্ভাবনাময় তরুণের জীবন স্তব্ধ হয়ে যায়। যে বাবা মা সন্তানের দিকে চেয়েছিলেন, দুয়েকদিন পর পর ফোন করে তাদের খবর নেবে। ঈদে বাড়ি আসবে। পুরো বাড়িটা আনন্দে ভরে উঠবে। তাকে পেলো পোড়া দ্বদ্ধ লাশ হিসাবে।


আশুলিয়ার কুটুরিয়া এলাকায় এসডিএস ইয়ার্ন ডায়িং কারখানার বয়লার মেশিনের বিস্ফোরণের আগেই শ্রমিকরা জানিয়েছিল বয়লারটিতে আগে থেকেই ত্রæটি আছে। ওই বিস্ফোরণে ৫ শ্রমিক ওই বয়লালের গরম পানিতেই দ্বগ্ধ হন।


গুরুতর আহত চার শ্রমিককে সাভারের এনাম মেডিকেল কলেজে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা বার্ন ইউনিটে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ৮ জুন মঙ্গলবার রাত ১২টার দিকে দগ্ধ শ্রমিক হাসানের মৃত্যু হয়। ৯ জুন বুধবার রাত দেড়টার দিকে মৃত্যু হয় চিকিৎসাধীন অপর শ্রমিক রাশেদুলের।


আর ওয়াশিম (৩৫) নামের অপর এক শ্রমিককে প্রাথমিক চিকিৎসা আগেই ছেড়ে দেওয়া হয়।
কারখানায় কাজ করা অবস্থায়, বয়লারের ত্রæটিজনিত কারণে মৃত্যু হলো এক সম্ভাবনাময় যুবকের। থেমে গেলো একটি সংসারের ¯^প্ন, ভবিষ্যৎ, থেমে গেলো সংসারের আশা। সেই সম্ভাবনাময় তরুনের ক্ষতিপূরণ হিসাবে পরিবারকে এক জীবনের মূল্য দেওয়া হলো মাত্র দেড় লাখ টাকা।
##

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...