• আপডেট টাইম : 15/06/2021 12:48 PM
  • 715 বার পঠিত
  • মো. কামরুজ্জামান, আশুলিয়া
  • sramikawaz.com

আশুলিয়া শিল্পাঞ্চলে অবস্থিত এপেক্স হোসাইন লি. কর্মরত অবস্থায় রোলার মেশিনে শ্রমিক সাগর মিয়ার হাতের চার আঙ্গুল থেতলে গেলো। সাগর মিয়ার অভিযোগ চিকিৎসা খরচ দিলেও কোন ক্ষতিপূরণ দেয়নি। আর কারখানা কর্তৃপক্ষ বলছে চাকরির বয়স কম, খরচ বহন করা হয়েছে। তার চাকরিরও নিশ্চয়তা দেওয়া হয়েছে। আইন অনুযায়ী যদি পায় ক্ষতিপূরণ দেবো।


অঙ্গহানীর ক্ষতিপূরন ও চাকরি স্থায়ীকরণের দাবি জানিয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরে লিখিত অভিযোগ করেছে সাগর মিয়া।


অভিযোগপত্রে উল্লেখ করা হয়, মো. সাগর মিয়া আশুলিয়ায় অবস্থিত এ্যাপেক্স হোসাইন কারখানার শ্রমিক। আইডি নং- ৫৪৪৪। এই খারখানায় কাজ করাকালীন সময়ে গত ২৪ ডিসেম্বর বিকেল ৪ টা রোলার মেশিনে হাতের ৪টি আঙ্গুল থেতলে যায়। পরবর্তীতে কারখানা কর্তৃপক্ষ চিকিৎসা চলাকালিন সময়ে তার কাছে থেকে বেশ কিছু কাগজে সাইন নেয় এবং তাকে গ্রামের বাড়িতে চলে যেতে বলে। কর্তৃপক্ষের কথা মতো সাগর অসুস্থ থাকার কারনে গ্রামের বাড়িতে যায় কিন্তু তার পরিবার সচ্ছল না হওয়ায় বাড়ি থেকে বের করে দেয়। তাই নিরুপায় হয়ে আবার ওই কারখানায় এসে কারখানায় চাকরির অনুরোধ করে। অনুরোধের পর কর্তৃপক্ষ চাকরি ফেরত দিয়েছে কিন্তু কাজের প্রেসার পূর্বের মতই থাকার কারণে অসুস্থ্য শরীরে কোলাতে পারছে না।


সাগর মিয়া গার্মেন্ট শ্রমিক জোট-বাংলাদেশ এর মাধ্যমে কল-কারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরের কাছে অঙ্গ হানির ক্ষতিপূরণ ও চাকরি স্থায়ী করতে অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে।


এবিষয়ে সাগর মিয়া শ্রমিক আওয়াজকে বলেন, ডিউটি চলাকালিন সময় আমার হাতের ৪ আঙ্গুল থেতলে যায়। এখন আমি এক হাতে আঙ্গুল ছাড়া মানুষ। স্বাভাবিক জীবন যাপন করতে পারছি না। হাত দিয়ে অন্য মানুষের মত কাজ না করতে পেরে আমার খুব খারাপ লাগে। তিনি বলেন, কারখানার থেকে চিকিৎসার সব খরচ দিয়েছে কিন্তু খরচই কী সব, আমার তো একটি অঙ্গ আর আসবে না।


সাগর মিয়ার অঙ্গ হানির কথা স্বীকার করে কারখানাটির এডমিন ম্যানেজার মো. মুছা শ্রমিক আওয়াজকে বলেন, সে আমাদের কারখানার হেলপার হিসাবে কর্মরত ছিলেন। তার কাজ মেশিন চালানো ছিলো না কিন্ত তারপরেও সে ছুটির সময় রোলার মেশিন চালাতে যায়। ওখানে থেকে তার হাতের চারটি আঙ্গুল থেতলে যায়। তার এই ভুলের কারণে মেশিনের প্রায় দুই লাখ টাকার ক্ষতি হয়েছে। তারপরও আমরা তার সকল চিকিৎসার খরচ বহন করেছি। ছুটিতে থাকাকালিন সময় বেতন, বোনাসও পরিশোধ করছি। এবং তাকে কারখানা যতদিন আছে তার চাকরিও ততদিন থাকবে-সেই নিশ্চিয়তাও দিচ্ছি। অথচ চাকরি চলাকালিন সে শ্রমিক ফেডারেশনে গেছে, এবং শ্রম দপ্তরে ও কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তরে অভিযোগ করছে।


সাগর মিয়াকে বলে দেওয়া হয়ছে সে যদি চাকরির বয়স অনুযায়ী কোন আইনগত পাওনাদি পায় তাহলে তাকে দিয়ে দেয়া হবে-তিনি উল্লেখ করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...