• আপডেট টাইম : 08/06/2021 04:27 PM
  • 1097 বার পঠিত
  • মো: আশরাফুজ্জামান
  • sramikawaz.com

 

“বাউকুমটা বাতাস যেমন ঘুরিয়া ঘুরিয়া মরে, ও..রে..
ওই মতন মোর গাড়ীর চাকা পন্থে, পন্থে ঘুরে রে..
ওকি গাড়িয়াল মুই চলঙ রাজপন্থে।।”

ভাওয়াইয়া গানের রসে ভরা এমনি কত সুরের ছায়ায় মায়া-মমতায় জড়িয়ে থাকা, নদ-নদীময় আমাদের কুড়িগ্রাম। আমাদের কুড়িগ্রামের মানুষ অনেক কষ্টেও সহজে নিজের জায়গার বাইরে কোথাও যেতে চায় না। নিজেদের মধ্যে জড়াজড়ি করে থাকতেই বেশি ভালোবাসে। আমাদের কুড়িগ্রামকে মঙ্গা পীড়িত এলাকা বলে শুনে যতটা না কষ্ট হয় তার থেকেও বেশি কষ্ট হয় যখন বেঁচে থাকার যুদ্ধে আর না পেরে উঠে সত্যি সত্যি নিজের জায়গা ছেড়ে কাজের জন্য বাইরে আসতে হয় আমাদের।


কুড়িগ্রাম উলিপুর, দলদলিয়া ইউনিয়নের তিস্তাপাড়ের মানুষ আমি। আমাকেও একদিন বেঁচে থাকার জীবন যুদ্ধে গ্রামের মায়া ছেড়ে বাইরে পা রাখতে হয়। আমাদের মধ্যে আপনজনের মায়ার টানটা খুব বেশি। নদীর কাছাকাছি থেকে বেড়ে ওঠা তো। তাই বুঝি আমাদের আবেগটাও নদীর মতোই বুকের মাঝে ঢেউ খেলে যায়। কিন্তু অভাব-অনটন, একটু ভালো করে বেঁচে থাকার তাগিদের কাছে এক সময় হার মানে এই আবেগ। আমারও আবেগ হার মানে। আমি বাড়ি ছেড়ে, গ্রাম ছেড়ে কাজের উদ্দেশ্যে বের হই। বের হয়ে এসে প্রথমে রংপুর শহরে হার্ডওয়ারের দোকানে একটা চাকরি নেই। কিন্তু কিছুদিনের মধ্যে সে কাজ ছেড়ে দিয়ে কাঁচামালের ব্যবসা শুরু করি। ব্যবসায় লস হয়ে যায়। ফলে ব্যবসাটা আর করা সম্ভব হয় না। এর পর সেখান থেকেই ঢাকায় পোশাক কারখানায় কাজ করার উদ্দেশ্যে চলে আসি।
ঢাকায় এসেই তো আর সাথে সাথে পোশাক কারখানায় কাজ হয় না; আর আমি তো পোশাক কারখানার কাজের কিছু জানতামও না তখন, অভিজ্ঞতা নেই। সে সময় নিউ মার্কেটের সামনে যে ওয়েগা সোয়েটার কারখানা, সেখানে আমার ভাগিনা এরশাদ কাজ করতো। তাই ঢাকা এসেই প্রথমে আমি ওর কাছে গিয়ে কাজ শেখা শুরু করি। কিন্তু সেখানে কাজ শিখলেও পরে আর সেখানে কাজ করা হয়নি। এরপর ২০০০ সালে কাজের চেষ্টায় মালিবাগ চৌধুরী পাড়ায় ড্রাগন গ্রুপের একটি শাখা এসেনশিয়াল সোয়েটার কারখানায় আমি কাজ পেয়ে যাই। এখানে কাজে যোগদানের মাধ্যমে আমার কর্মজীবন শুরু হয়। কাজ শুরু করার পরে আমি যেভাবে কাজ শিখেছিলাম, সেভাবে আমিও গ্রাম থেকে আসা বেশ কয়েকজনকে কাজ শিখিয়েছিলাম। মনে হয়েছিল এটা আমার করা উচিৎ।


মনে আছে, সে সময় অনেকের জন্ডিস হয়েছিল; গ্রাম থেকে আসা মানুষ আমরা, হটাৎ করে ঢাকা শহরের পানি খাওয়া, সে পানি ফুটিয়ে খাবো নাকি এমনি এমনি খাবো বুঝে উঠতে না উঠতেই অনেকে জন্ডিসে পড়ে গেল। ফলে মানুষগুলো বেতন না নিয়েই বাড়ি চলে যেতে বাধ্য হয়েছিল। কারণ, এখানে একমাস কাজ করলে পরের মাসে ছাব্বিশ তারিখ বেতন পরিশোধ করতো। এর মধ্যে অ্যাপসেন্ট করলে তার বেতন স্থগিত করতো যার কারণে অনেকে বেতন ফেলে বাধ্য হয়ে চলে গিয়েছিল।


আমি এখানে আনুমানিক দেড় বছরের মতো কাজ করেছি। এরপর এখান থেকে আমরা ষাট সত্তর জনের মতো শ্রমিক নারায়ণগঞ্জ ম্যাস্ক সোয়েটার কারখানায় চলে যাই। সেখানে যাওয়ার কারণ হলো, শুনেছিলাম সেখানে বেতন পনেরো তারিখের মধ্যে পরিশোধ করে এবং রেটও ভালো দেয়, এই সুযোগ সুবিধাটুকু ভোগের জন্য চাকুরী পরিবর্তন করেছিলাম। সেখানে কিছুদিন কাজ করলাম। কিন্তু কর্মকালীন সময়ে হটাতই বন্যা শুরু হয়। ফলে কারখানায় যাতায়াত নিয়ে দুর্ভোগে পড়ে গেলাম। মেইন রোড থেকে কারখানায় পৌঁছাতে হলে বাঁশ দিয়ে যেতে হতো।


এমতাবস্থায় জানতে পারলাম, আমার এক সহকর্মী সাজু তখন সে আমাদের সাথে নারায়ণগঞ্জ না গিয়ে সে আশুলিয়া নিশ্চিন্তপুরে জনরন সোয়েটার কারখানায় স্যাম্পল বিভাগে কাজে যোগ দিয়েছিল। সেখানে জাস্ট ইন টাইম বায়িং হাউজের কামরুল সাহেবের সাথে পরিচয় হলে কামরুল সাহেব সাজুকে বলে, ‘তুমি দশটা নিটিং অপারেটর জোগাড় কর আমি তোমাকে একটা কাজ দিচ্ছি। মেশিনে এই কারখানার কাজ করবা টাকা নিবা।’ তখন সাজু আমাদের সাথে যোগাযোগ করে। এবং সে নারায়ণগঞ্জে আমাদের বাসায় যায়। সেখানে আমরা দুই রুমে আটজন থাকতাম একসঙ্গে। খাওয়া দাওয়াও ছিল একসঙ্গে। সাজুর কথা শুনে আমরা দুইজন রাজি হয়ে যাই। আকাশ এবং আমি নারায়ণগঞ্জ ছেড়ে তখন আশুলিয়ায় চলে আসি। এটা ২০০৩-এর শেষের দিকের কথা। আমরা এসে কাজ শুরু করলাম। বায়িং হাউজের কাজ শেষ করার পরে আমাদের কাজ দেখে জনরন সোয়েটার আমাদের আর ছাড়ল না। আমরাও কাজে যোগদান করলাম।
এভাবেই চলতে শুরু করলো আমাদের জীবন। একটু ভালো করে বাঁচার তাগিদে এক কারখানা থেকে আরেক কারখানায় যাওয়ার ঘটনা। ঢাকা থেকে শুনি নারায়ণগঞ্জে সুযোগ সুবিধা ভালো, নারায়ণগঞ্জ থেকে শুনি আশুলিয়ায় সুযোগ সুবিধা ভালো, আশুলিয়া থেকে শুনি গাজীপুরে সুযোগ সুবিধা ভালো। এভাবেই শ্রমিকের জীবন আমাদের চক্কর খেতে থাকে এবং একটি বৃত্তের মধ্যে ঘুরপাক খেতে থাকে। কিন্তু জীবনের ঘাম ঝরিয়ে বুঝতে পারি, আসলে আমাদের সুখ কোথাও নেই। একটু উনিশ বিশ হলেই হাজিরা কার্ড আটকে দিয়ে হয়রানি করতো। আমরা বাহিরে যখন চলাফেরা করতাম তখন সবসময় পকেটে হাজিরা কার্ড রাখতাম কারণ কেউ যদি জানতে চাইতো, কি করো?’ তখন বলতাম আমি অমুক কারখানায় কাজ করি এবং প্রমাণ হিসেবে হাজিরা কার্ড দেখাতাম।


এর একটা বিশেষ কারণ ছিল। সেই সময় ঢাকায় ব্যাপক ছিনতাইকারী ছিল এবং ছিনতাইকারী পুড়িয়ে মারার ঘটনাও ঘটেছে অনেক। কে কাকে চিনে? তাই আমরা যাতে পথে ঘাটে চলতে গিয়ে কোন সমস্যার সম্মুখীন না হই বা কোন বিপদে না পড়ি এমন চিন্তা মাথায় রেখেই আমরা পথ চলতাম।


এদিকে কারখানায় প্রতিমাসে বেতনের পর পিছ রেট নিয়ে জটিলতা লেগেই থাকতো। সাইজ বানানো নিয়ে সমস্যা বেশ ছিল। এজন্য আমাদের আন্দোলন করতে হয়েছে। লেভেল লাগানো নিয়ে, ডিস্ট্রিবিউশনে অর্ডার নিয়ে, ইনস্পেকশন, টিফিন, ডিউটি, বহু বিষয় নিয়ে আন্দোলন লেগেই ছিল। চলমান এসব সমস্যার ফলে শ্রমিকের মধ্যে ব্যাপক ক্ষোভ সৃষ্টি হয়। কেউ কথা বললে জুতা নেওয়ার সময় দিত না, বাহির করে দিত। আমরা মাঝে মধ্যে কর্মকর্তাদের বলতাম, ‘রাস্তা ঘাটে চলাফেরায় পুলিশ ধরলে বা ছিনতাইকারী বলে পিটায়া মারলে লাশটাও বেওয়ারিশ হিসেবে আঞ্জুমান মফিদুল দাফন করবে সেইটা ভালো না ? আমাদের একটা আইডি থাকলে ভালো হয়?’ শুনে উত্তর দিত, ‘ভালো কথা বলেছো। তবে কোম্পানি যখন দেয় না তোমরা হাজিরা কার্ড পকেটে রাখবা, তখন বলবে আমি উমুক কারখানায় কাজ করি; এখন যাও যাও প্রডাকশন লস করে এসব কথা বলতে আসো! এতক্ষণে তোমার ১২ টা ব্যাক পাট শেষ হতো!’ ফলে আমাদের কথা, কথাতেই থেকে যেত। আমরা ফিরে আবার কাজ শুরু করতাম।


বেতন পেতে দেরি হলে বা বেতন ঠিকমতো না পেলে আমরা কাজ বন্ধ রেখে বেতন আদায়ে প্রতিবাদ জানাতে গেলে মালিকদের একটি কথা আমাদের প্রায় শুনতে হতো। যেটা আমাদের শুনতে শুনতে মুখস্থ হয়ে গিয়েছিল, ‘এই দেশে আমরা সোনার চামচ মুখে নিয়ে জন্মেছি আমি ইঞ্জিনিয়ার আমেরিকায় ছিলাম। সেখানেই থাকতে পারতাম। তোমাদের কর্মসংস্থানের কথা চিন্তা করে দেশে এসেছি। তোমরা কাজ বন্ধ করার দুঃসাহস কোথায় পেয়েছ?’ আমরা যদি বলতাম স্যার, আমাদেরকে নেওয়ার সময় ২০ তারিখ বেতন দেওয়ার কথা বলেছিলেন, অথচ আজ ২৭ তারিখ! তখন মালিকরা বলতেন, ‘আমার মুখ কি কোরআন শরীফ? সমস্যা থাকতে পারে না? অপেক্ষা কর, আগামীকাল পাবা; যাও সবাই কাজ ধর প্রথমবার ক্ষমা করে দিলাম। দ্বিতীয় বার এই ধরনের ভুল হলে বা কেউ করলে ক্ষমা করবো না!’

৮ টা থেকে সাড়ে আট পর্যন্ত আমাদের জেনারেল ডিউটি ছিল। টিফিন দিলে ১১ টার সময় একটা ডিম, একটা কলা ও একটা রুটি। সে টিফিনের কত যে পচা ডিম ফেলে দিতে হয়েছিল, সে আর কি বলবো? বিদ্যুৎ চলে গেলে অনেক সময় জেনারেটর স্টার্ড নিত না, তেল শেষ হয়ে যেত এই রকম সময়ে ঘন্টার পর ঘন্টা অন্ধকারে বসে থাকতে হতো। একদিকে মশার কামড় আরেকদিকে অসহনীয় গরম, টিফিন খেয়েছি অথচ বেড়ানোর কোন সুযোগ নেই, ফ্লোরের কলাপসিবল গেটে তালা! বিদ্যুৎ এলে আবার কাজ শুরু করতাম নয়তো ১১ টা পর্যন্ত বসে থাকতে হতো।


এরকম নানান শোষণ বঞ্চনার যন্ত্রণা বুকে চাপা রেখে রেখে ক্ষোভ ভরে উঠেছিল আমাদের মন। এরমধ্যে ২০০৬ সালে একদিন জামগড়ার ইউনিভার্স সোয়েটার কারখানার এক শ্রমিকের বাবার মৃত্যু সংবাদ নিয়ে গ্রাম থেকে লোক আসে সকালে। ততক্ষণে শ্রমিকরা ডিউটিতে চলে গেছে। কারখানার গেটে দায়িত্বরত আনসার সদস্যকে অনুরোধ ডেকে দেওয়ার জন্য গ্রাম থেকে বাবার মৃত্যু সংবাদ বয়ে নিয়ে আসা লোকটি। কিন্তু আনসার সদস্যটি সাফ জানিয়ে দেয় সাক্ষাৎ সময় দুপুর ১ টায়। কেউ মারা গেলেও খবর দেওয়া যাবে না। এরপর ঐ শ্রমিক লাঞ্চ টাইমে বাহির হলে বিষয়টি জানতে পারে। ইতিমধ্যে গেটে অন্যান্য শ্রমিকও জড়ো হয়েছিল ঘটনাটি শোনার পরে। এবং শ্রমিকরা বিষয়টিতে বিক্ষোভে ফেটে পড়ে। মুহুর্তে অন্যান্য কারখানায় খবরটা ছড়িয়ে যায়। একজন বাবার মারা যাওয়ার সংবাদ শ্রমিককে দেয়া হয়নি! বিষয়টি তারা মেনে নিতে পারেনি। আবেগে, ক্ষোভে ফেটে পরে সবাই।


আমি লাঞ্চের সময় বাসায় খেতে গিয়ে খবরট শুনতে পাই। তখন আমি আকাশকে বললাম, তাড়াতাড়ি খাও; ইউনিভার্সে গণ্ডগোল। ভাগিনার খবর নেওয়া লাগবে। আকাশসহ আমি দ্রুত নিশ্চিন্তপুর স্টান্ডে চলে গেলাম। এসে দেখি, কেউ কারখানায় প্রবেশ করছে না। সবাই রাস্তায়। ততক্ষণে এদিকেও মিছিল শুরু হয়ে গেছে। আমরা সাদা কাপড় মাথায় বাঁধলাম। যারা কাপড় জোগাড় করতে পারেনি তারা কারখানার লেভেল উল্টিয়ে সাদাদিকটা ঠিক রেখে মাথায় বাঁধলো। এদিকে আইডি কার্ড দিতে হবে, পিছ রেট জানাতে হবে, অথচ লাখ লাখ শ্রমিকের দখলে রাজপথ। জামগড়া থেকে মিছিল জিরাবো কাঠগড়ায় পৌঁছালে দেখা গেল, ফাঁকা মাঠে বহু বাঁশ রাখা ছিল, শ্রমিকরা দ্রুত ঐ বাঁশগুলো হাতে হাতে নিয়ে দৌড় শুরু করলো। তখন এলাকার কিছু লোক বাঁশ নিতে বাঁধা দেয় এবং শ্রমিকদের উপর চড়াও হয় । আক্রমণ করে সে সময় অনেক শ্রমিক আহত হয়। আমরা কোন রকমে খেজুর বাগান দিয়ে পঁচিশ ত্রিশজন পালিয়ে বাসায় ফিরে আসি। পরের দিন কালখানায় গেলে কালখানার ম্যানেজার বলে তোমরা আন্দোলনে গিয়েছিলে তোমাদের চাকরি নেই।


বুঝে কিংবা না বুঝে এভাবেই ২০০৬ সালের ২২ কি ২৩ মে শ্রমিকের অধিকার আদায়ের আন্দোলনে যুক্ত হওয়ার মধ্যদিয়ে জীবিকার জন্য ঢাকায় আসা আমার জীবনে শুরু হয় আরেকটি নতুন পথ চলা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...