• আপডেট টাইম : 08/06/2021 01:07 PM
  • 694 বার পঠিত
  • খাইরুল মামুন মিন্টু
  • sramikawaz.com

বাংলাদেশের গার্মেন্ট শিল্পে ৪০ লাখ শ্রমিকের অধিকাংশ শ্রমিক তার পারিবার পরিজন গ্রামের বাড়িতে রেখে এক জেলা থেকে আরেক জেলাতে চাকুরীর জন্য শিল্পাঞ্চলে আসে। গার্মেন্ট কারখানায় ডে-কেয়ার সেন্টার না থাকায় নারী শ্রমিকরা অনেকেই গ্রামে বাড়িতে বাচ্চার নানী-দাদীর কাছে তাদের ছোট ছোট বাচ্চাদের রেখে গার্মেন্ট কারখানায় কাজ করতে আসেন। অনেকের গ্রামের বাড়িতে বয়স্ক বাবা-মা আছেন। সব মিলিয়ে শ্রমিকদের নিয়মিত গ্রামের বাড়িতে যাওয়াটা প্রয়োজনীয় বিষয়।


গার্মেন্ট কারখানার শ্রমিকরা শ্রম আইন অনুযায়ী বছরে যে ছুটি পাওয়ার কথা তা তারা পাননা বা শ্রমিকদের দেওয়া হয়না। শ্রমিকরা বছরে যে ছুটি পাওয়ার কথা তারা তা না পাওয়ার কারণে ইচ্ছে করলেই শ্রমিকরা গ্রামের বাড়ি পরিবার পরিজনের সাথে দেখা করতে যেতে পারেন না।


গার্মেন্ট মালিকরা শ্রমিকদের জন্য নির্ধারিত ঈদের ছুটির সাথে শ্রমিকদের দিয়ে যে ল কয়দিন শুক্রবার বা ছুটির দিনে কাজ করিয়ে (জেনারেল খাটিয়ে)নেন, তা ঈদের ছুটির সাথে যোগ করে যে কয়দিন ছুটি হয় তা প্রতিবার ঈদে দিয়ে থাকেন। শ্রমিকরা প্রতিবার ঈদে এভাবে ছুটি কাটিয়ে অভ্যস্ত।


২০২১ সালের এবারের ঈদেও শ্রমিকদের গার্মেন্ট মালিকরা শ্রমিকদের জন্য নির্ধারিত ঈদের ছুটির সাথে শ্রমিকদের দিয়ে যে কইদিন শুক্রবার বা ছুটির দিনে কাজ করিয়ে (জেনারেল খাটিয়ে) নিয়েছিলেন। লকডাউনের কারণে সরকার ঘোষণা দিলেন কোন গার্মেন্ট কারখানা তিন দিনের বেশী ছুটি দিতে পারবেন না। শ্রমিকরা সরকারের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেননি। একদিকে গার্মেন্ট মালিকরা শ্রমিকদের দিয়ে যে কয়দিন শুক্রবার বা ছুটির দিনে কাজ করিয়ে (জেনারেল খাটিয়ে) নিয়েছেন। অন্য দিকে গ্রামের বাড়িতে বাচ্চার নানী-দাদীর কাছে তাদের ছোট ছোট বাচ্চাদের রেখে গার্মেন্ট কারখানায় কাজ করতে আসেন। অনেকের গ্রামের বাড়িতে বয়স্ক বাবা-মা আছেন। সব মিলিয়ে শ্রমিকদের নিয়মিত গ্রামের বাড়িতে যাওয়াটা প্রয়োজনীয় বিষয় হয়ে দাঁড়িয়েছে।


যেহেতু শ্রমিকদের ঈদেই একমাত্র সময় যা তারা তাদের বাচ্চাদের সাথে, বয়স্ক বাবা-মা সহ পরিবার পরিজনের সাথে মিলিত হওয়ার সুযোগ পেয়ে থাকেন তাই সরকারের তিন দিনের ছুটির সিদ্ধান্ত মেনে পারেনি, শ্রমিকরা আন্দোলনে নেমেছে। আন্দোলনরত শ্রমিকদের উপর নির্বিচারে গুলি চালানো হয়েছে, লাঠিপেটা করা হয়েছে, টিয়ারসেল মারা হয়েছে, তবুও শ্রমিকরা ছুটির দাবীতে অটল থেকেছে এবং শ্রমিকরা বিজয় লাভ করেছে। মালিকরা বাধ্যহয়ে শ্রমিকদের ছুটি দিয়েছেন।


গত ২০২০ সালের মার্চ থেকে দেশে করোনাভাইরাসের সুযোগ নিয়ে গার্মেন্ট মালিকরা ল¶ ল¶ শ্রমিকদের বে-আইনি ভাবে চাকুরিচ্যুত করা হয়েছে। শ্রমিকদের নিম্নতম যে পাওনা তাও তাদের দেওয়া হয়নি। শ্রমিকদের ৩৫% বেতন কমিয়ে দেওয়া হয়েছে, ঈদ বোনাস ঠিক মত দেওয়া হয়নি। অথচ এই শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে গার্মেন্ট কারখানা সচল রেখেছে, দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে। শ্রমিকদের ¯^াস্থ্য নিরাপত্তা, ¯^াস্থ্য বিধি নিশ্চিত করা হয়নি। তিন জন শ্রমিকের কাজ দুই জন শ্রমিককে দিয়ে করানো হচ্ছে। কাজ করতে করতে যেসব শ্রমিকের চেহারা নষ্ট বা ‘গ্লেজ’ নষ্ট হয়েছে তাদের চাকুরিচ্যুত করা হচ্ছে।
দেশে করোনাভাইরাসের প্রভাব বেড়ে যাওয়ায় ২০২১ সালে গত ১৪ এপ্রিল সারাদেশে আবার লকডাউন ঘোষণা করা হলো। সরকারি-বেসরকারি অফিস বন্ধ করা হলো, গনপরিবহন বন্ধ করা হলো। অথচ যে প্রতিষ্ঠানে একসাথে হাজার হাজার শ্রমিক কাজ করে সেই গার্মেন্ট প্রতিষ্ঠান চালু রাখা হলো। গার্মেন্ট মালিকদের নিজম্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের পরিবহণ ব্যবস্থা থাকার কথা থাকলে গার্মেন্ট মালিকরা তা করেননি। কারখানা গুলোতে শতভাগ স্বার্থ
বিধি মানার কথা থাকলেও তা মানা হচ্ছেনা। শ্রমিকরা একসাথে গাদাগাদি করে কাজ করতে পারবে, তাহলে তাদের গ্রামের বাড়ি যাওয়া বাঁধা কেন? সরকারের উচিৎ ছিল শ্রমিকদের জন্য বিশেষ পরিবহণ ব্যবস্থা করে তাদের গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া এবং নিয়ে আসা কিন্তু সরকার তা না করে শ্রমিকদের ঝুঁকির মধ্যে ফেলে দেওয়া হয়েছে। শ্রমিকদের আর্থিক ক্ষতি করা হয়েছে।


বর্তমানে শ্রমিকদের সংগঠিত আন্দোলন না থাকার কারণে শ্রমিকদের উপর সীমাহীন নির্যাতন নিপিড়ন নেমে এসেছে। গার্মেন্ট মালিকরা শ্রমিকদের সাথে যা ইচ্ছা তাই করছে। শ্রমিকদের দিয়ে অতিরিক্ত প্রডাকশন আদায় করা হচ্ছে, শ্রমিকদের প্রতিবাদ করলে জোরপূর্বক রিজাইন পেপারে স্বাক্ষর নিয়ে চাকুরিচ্যুত করা হচ্ছে। প্রতিবাদ করলে মামলা দেওয়া হচ্ছে।

এই ধরণের নির্যাতন-নিপিড়ন আগেও হয়েছে এবং শ্রমিকরা তার জবাব কঠোর ভাবে দিয়েছে। এখন শ্রমিকদের সেই কঠোর জবাব দেওয়ার সময় এসেছে। কারখানা ভিত্তিক, এলাকা ভিত্তিক সংগঠন গড়ে তুলে গার্মেন্ট মালিকদের এই সীমাহীন নির্যাতন-নিপিড়নের জবাব দিতে হবে।

লেখক: সাংগঠনিক সম্পাদক, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...