• আপডেট টাইম : 07/06/2021 01:48 PM
  • 635 বার পঠিত
  • কাজী রুহুল আমিন
  • sramikawaz.com

মহান মুক্তিযুদ্ধের সূবর্ণ জযন্তী উৎযাপন কালিন সময়ে দেশের ৫০তম বাজেট উপস্থাপন হয়েছে। সরকারের কতিপয় লুটেরা ধনিক ব্যতিত সমগ্র দেশবাসীর দৃষ্টি ছিল করোনাকালীন বাজেট নিশ্চই করোনা মোকাবেলার বিষয়টি প্রাধান্য পাবে। করোনা মোকাবেলা করতে হলে করোনার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ যে শ্রমজীবি জনগোষ্ঠী তাদের বিষয়টি অধিক গুরুত্ব দেয়া ছিল অতীব জরুরী। কিন্তু বাজেটে সেই গুরুত্ব দেয়া হয়নি। বরং কর্পোরেট কর কমিয়ে দেওয়া হয়েছে।


আমরা জানি দেশের এক কোটি ২৫ লাখ প্রাতিষ্ঠানিক শ্রমিকের মধ্যে প্রায় ১০ লাখ শ্রমিক ইতিমধ্যে চাকরিচ্যুত হয়েছে। যারা চাকরিতে আছে তাদের অনেকেরই বেতন কমিয়ে দেয়া হয়েছে। এমনকি বিভিন্ন কর্পোরেট কোম্পানির কর্মকর্তা-কর্মচারির বেতন কমিয়ে দেয়া হয়েছে। গ্রাম শহরের কোটি শ্রমজীবি মানুষকে অনাহারে অর্ধাহারে মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। দেড় কোটির বেশি মানুষ করোনার কারণে নতুন করে দরিদ্র হয়ে গেছে।


সার্বিক পরিস্থিতি বিবেচনা নিয়ে দেশের শ্রমিক কর্মচারিদের পক্ষ থেকে বার বার বলা হয়েছে যে, করোনাকে মোকাবেলা করতে হলে ¯^াস্থ্যগত ও চিকিৎসাগত বিষয়টি যেমন গুরুত্ব দিতে হবে তেমনি উৎপাদন, আমদানি-রপ্তানি চালু রেখে অর্থনৈতিক কর্মকান্ড সচল রাখতে হবে। সে লক্ষ্য পূরণ করতে প্রাতিষ্ঠানিক ও অপ্রাতিষ্ঠানিক নির্বিশেষে সকল শ্রমজীবি মানুষের ¯^াস্থ্য ও জীবনের নিরাপত্তা, খাদ্য নিরাপত্তা এবং চাকরি ও কর্মসংস্থানের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। যারা ইতোমধ্যেই কর্মচ্যুত হয়েছে তাদের প্রত্যেক পরিবারকে খাদ্য ও নগদ অর্থ সহায়তা দিতে হবে-বার বার দাবি করা হয়েছে। এমনকি বর্তমান সরকারের নির্বাচনি ওয়াদাও ছিল শ্রমিকদের ন্যায্য মজুরি, রেশনিং ব্যবস্থা চালু ও আবাসনের ব্যবস্থা করবে। দীর্ঘ ১২ বছরে তাদের ওয়াদা পূরণ না করলেও করোনকালিন সময়ে হয়তোবা বাজেট বরাদ্দ হবে। কিন্তু অত্যান্ত পরিতাপের বিষয় এবারের বাজেটেও তা করা হয়নি। এবারের বাজেট ও অতীতের মতো কতিপয় পুঁজিপতির ¯^ার্থ রক্ষা ব্যতিত সাধারণ জনগনের কোনো সুফল বয়ে আনবে না। বরং সমাজের বৈষম্য আরও বৃদ্ধি করবে। করোনার কারণে আর্থিক সংকটে থাকা জনগনের উপর আরেক দফা রাজ¯^ বাড়িয়েছে। বড় ব্যবসায়ীদের জন্য করলেন বড় ছাড়ের ব্যবস্থা। অথচ ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য কোন প্রকার সুবিধা রাখেনি।


পাকিস্তান আমলে পুঁজিপতি ২২ পরিবারের শাসন-শোষনের হাত থেকে পূর্ব পাকিস্তানের রক্ষা করা ছিল মুক্তিযুদ্ধের অন্যতম অঙ্গিকার। ২২ পরিবার শ্রমিকদের বিনোদন কেন্দ্র, সন্তানদের শিক্ষার জন্য শিক্ষা প্রতিষ্ঠান এবং রেশনিংয়ের মাধ্যমে চাল, ডাল, তেল, আটার ব্যবস্থা করতো। বর্তমান সরকার মালিকদের সামর্থ বৃদ্ধি করলেও শ্রমিকদের এ সব সুযোগ সুবিধা নেই।


প্রতিবার বাজেট থেকে শ্রমিক শ্রেনি চরম শোষন বৈষম্য নির্যাতনের ¯^ীকার, এমনকি ন্যুনতম চাহিদা মিটিয়ে জীবন যাপন করতে পারে না। তাই প্রশ্ন উঠেছে এমন বড় বাজেট কার ¯^ার্থে ? যে সকল মানুষ গ্রামে বেঁচে থাকার উপায় না পেয়ে শহরের এসেছিল তারা বেকার হয়ে খাদ্য ও বাসাভাড়া জোটাতে না পেরে আবার গ্রামের চলে গেছে।


তাদের বাঁচিয়ে রাখা ও কাজ ফিরিয়ে দেওয়ার বাজেট না করে চরম অমানবিক আচরণ করা হয়েছে। তাহলে সংবিধানের ১০ নম্বর অনুচ্ছেদ অনুসারে বৈষম্য দুরিকরণের লক্ষ্যে সমাজতান্ত্রিক অর্থনীতি দেশ চালানোর কথা। সংবিধানের ১৪ নং অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব মেহনতি মানুষ-কৃষক ও শ্রমিককে এবং জনগনের অনগ্রসর অংশ সমূহকে সকল প্রকার শোষণ হতে মুক্তি দান করা। সংবিধানের অনুচ্ছেদ ১৫ অনুযায়ী সকল নাগরিকের মৌলকি চাহিদা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব্। কিন্ত অতীতের মতো এবারেও সংবিধান পরিপন্থি হয়েছে প্রস্তাবিত বাজেট।


এমত অবস্থায় করোনা মোকাবেলা করে মুক্তিযুদ্ধের চেতনায় সংবিধান অনুসারে বৈষম্য দুরীকরণ, উৎপাদন ও উৎপাদনশীলতা বৃদ্ধি করে সুসম শ্রমশক্তি ও সুষম শিক্ষা নিশ্চিত করার বিষয়টি বিবেচনায় নিয়ে নি¤œবর্ণিত সুপারিশ বাস্তবায়নের করা অতীব জরুরী:
১) সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে রেশন ও আবাসন বাবদ বাজেটে বরাদ্দ দিতে।
২) শিল্পাঞ্চল ভিত্তিক কমিউনিটি ক্লিনিকের ন্যায় চিকিৎসা নিশ্চিত করতে হবে।
৩) অপ্রাতিষ্ঠানিক শিল্পের জন্য শ্রমিকদের কারখানা ভিত্তিক,ওয়ার্ড ভিত্তিক তালিকা করে খাদ্য ও নগদ অর্থ সহায়তা নিশ্চিত করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...