• আপডেট টাইম : 31/05/2021 09:39 PM
  • 2187 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান, সাভার, (ঢাকা) থেকেঃ
  • sramikawaz.com

সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানায় দুই শ্রমিককে মারধরের প্রতিবাদ করায় বেআইনিভাবে দেয়ালে ছবিসহ ব্যাক্তিগত তথ্য দিয়ে ২১ জন শ্রমিককে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

৩১ মে সোমবার দুপুরে আশুলিয়ার জিরাবো এলাকায় ফাইভ এফ অ্যাপারেলস লিমিটেড কারখানার সামনে গিয়ে শ্রমিকদের সাথে কথা বলে এ তথ্য পাওয়া যায়।

এরআগে, গত ৮ মে শনিবার দুপুরে আশুলিয়ার জিরাবো এলাকার কারখানায় মারধরের প্রতিবাদ করে শ্রমিকরা। পরে ১১ মে দেয়ালে ছবি সম্বলিত নোটিশ দিয়ে শ্রমিকদের ছাঁটাই করা হয়েছে।

শ্রমিকরা জানায়, ওই কারখানায় প্রায় ১২ শত শ্রমিক কাজ করে আসছে দীর্ঘদিন ধরে। ঈদের ছুটি কবে থেকে ও বেতন কবে দেওয়া হবে জানতে চাইলে দুই জনকে মারধর করে কারখানার এক কর্মকর্তা। এই খবর কারখানায় ছড়িয়ে পড়লে শ্রমিকরা কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করে। পরে ১১ মে কারখানার সামনে ছবি দিয়ে ২১ জন শ্রমিক ছাঁটাই করে৷

মারধরের শিকার শ্রমিক শারমিনের স্বামী সাদ্দাম একই কারখানার শ্রমিক সাদ্দাম বলেন, গত মার্চ মাসের ওভারটাইমের টাকা বাকি রাখে কারখানা কতৃপক্ষ। এই টাকা ঈদের বোনাসের সাথে দেওয়ার কথা ছিল গত বৃহস্পতিবার। বোনাস ও ওভারটাইমের টাকা ও ঈদের ছুটির বিষয়ে শ্রমিকরা জানতে চায় কারখানা কতৃপক্ষের কাছে। সেই দিন যে শ্রমিকরা টাকা চেয়েছিল তাদের ডেকে নিয়ে বিভিন্ন অপবাদ দিয়ে বের করে দিচ্ছিলো।

তিনি অভিযোগ করে বলেন, আমার স্ত্রী শারমিন এই কারখানায় দীর্ঘদিন ধরে অপারেটর হিসাবে কাজ করেন। গত বৃহস্পতিবারে টাকা চাওয়ায় তাকে অ্যাডমিন কক্ষে ডেকে নেওয়া হয়। পরে গার্মেন্ট চুরির অপবাদ দিয়ে চাকুরিচ্যুত করার পায়তারা করেন কারখানা কতৃপক্ষ। এসময় আমার স্ত্রীকে রিজাইন পেপারে স্বাক্ষর দিতে বলেন। আমার স্ত্রী স্বাক্ষর না দেওয়ায় তাকে চর-থাপ্পড় দেয়। পরে সব শ্রমিক ঘটনা জানলে বিক্ষোভ শুরু করেন। এসময় কারখানা কতৃপক্ষ, শিল্প পুলিশ, থানা পুলিশ, শ্রমিক নেতারা ও শ্রমিকরা মিটিংয়ে সিন্ধান্ত হয়ে যে কোন শ্রমিক ছাটাঁই হবে না এবং যাদের রিজাইন নেওয়া হয়ছে রিজাইন প্রতাহার করবে বলে আশ্বাস দেন। কিন্তু পরে আমার স্ত্রীসহ আমাকেসহ আরও ২১ জন শ্রমিক ছাঁটাই করে।

ছাঁটাই হওয়া আরেক শ্রমিক হাসমত আরা। ৫ বছরের বেশি সময় চাকরি করেন তিনি। তাকেও কোনো পাওনাদি না দিয়ে ছাঁটাই করেছে। তিনি বলেন, আমরা শুধু মারধরের প্রতিবাদ করেছি। আর আমাদের পাওনা দাবি করেছি। এটাই কি আমাদের অন্যায়? আর আমাকে ছাঁটাই করেছে কিন্ত কোনো পাওনাদি দেয়নি। আমাদের এখন চাকরি নাই। কারখানার সামনে গেলে হুমকি ধামকি দেয়।

ছাঁটাই হওয়া আম্বিয়া খাতুন নামের কারখানার অপারেটর বলেন, আমাদের ছবিসহ সকল তথ্য দিয়ে এভাবে কারখানা কর্তৃপক্ষ ছাঁটাই করলো। যেটা আমরা জানি সম্পূর্ণ বেআইনি। ছাঁটাই করলো বেআইনি ভাবে কোনো পাওনাদি না দিয়ে, আবার ছবিও দিয়ে দিলো। আমরা তো এখন আর অন্য কোথাও গিয়ে চাকরিও নিতে পারবো না।

কারখানাটির এডমিন ম্যানেজার সাইমা বলেন, আমাদের কারখানায় যে শ্রমিকরা ভাঙচুর করেছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। আইন অনুযায়ী আমরা তাদের নোটিশ পাঠিয়েছি। আর এখানে শ্রমিকদের জোর করে সাক্ষর নেওয়ার কোনো ঘটনা ঘটেনি। করে থাকলেও শ্রমিকরা সেটা প্রমান করুক।

কারখানার দেয়ালে ছবিসহ নোটিশ দেওয়া কতটা যুক্তিযুক্ত? এমন প্রশ্নে তিনি বলেন, আমরা কোথাও নোটিশ দেয়নি। শ্রমিকদের নোটিশ পাঠানো হয়েছে।

বাংলাদেশ গার্মেন্টস ও দর্জি শ্রমিক ফেডারেশনের আশুলিয়া থানা কমিটির সভাপতি মোঃ সুলতান মাহমুদ বলেন, আমাদের জানামতে কোন আইনে নাই শ্রমিকদের ছবি সহ নোটিশ টানিয়ে দেওয়া।বিষয়টি অতন্ত দুঃখজনক। শ্রমিকদের ছাটাঁই না করে পূনরায় চাকরিতে পূর্নবহাল রাখার দাবি জানাই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...