• আপডেট টাইম : 30/05/2021 05:35 PM
  • 829 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

তৈরি পোশাক শিল্পের শোষণ বঞ্চনা আর শ্রম দাসেত্বের বিরুদ্ধে ২০০৬ সালের ২২ ও ২৩ মে পুরো শিল্প খাত জুড়ে বিদ্রোহ হয়েছিল। সেই বিদ্রোহের পর পোশাক শ্রমিকদের শ্রম আইন সংশোধণ, শ্রমিক হিসাবে স্বীকৃতি ও দাসত্বের অবসানের যাত্রা শুরু হয়েছিল। সেই বিদ্রোহ স্মরণে ১৫ বছর পূর্তি পালন করছে সেই বিদ্রোহের নায়করা।

ঠিক সেই সময়ে আশুলিয়ার নাসা গ্রুপের নাশা সুপার ওয়াস লিমিটেড আইন, নৈতিকতা, মানবিকতা ও রীতি-নীতি তোয়াক্কা না করে ছাটাই করলো স্বামী-স্ত্রী দুই কর্মীকে।

নাসা গ্রুপের নাশা বেসিক লি: কারখানা ফিনিসিং হেলপার আনজুয়ারা অসুস্থতার কারণে কারখানায় না আসতে পারার কারণে ছাটাই করে। বেআইনি ও অমানবিকভাবে ছাটাই করার বিরুদ্ধে আনজুয়ারা শ্রমিক ফেডারেশনের মাধ্যমে আইনি প্রতিকার চাইলে একই শিল্প গ্রুপ নাসা-এর নাশা সুপার ওয়াস লিমিটেড-এ কর্মরত আনজুয়ারার স্বামী চেলু মিয়াকেও চাকরিচ্যুত করে। শ্রম আইন ও মানবিকতার এ চরম লংঘনের ঘটনা দুটি ঘটে গত ১০ মার্চ এবং পরবর্তিতে।

আনজুয়ারার অভিযোগ সূত্রে জানা যায়, চলতি ২০২১ সালের ৭ মার্চ অসুস্থ্ হয়ে পড়ে আনজুয়ারা। পরের দিন আরও বেশি অসুস্থ হয়ে পড়ে। বিছানা থেকে উঠতে পারে না। অন্যরা ধরাধরি করে ডাক্তারের কাছে নিয়ে যায়। চিকিৎসা করার পর কিছুটা সুস্থ হলে ১০ মার্চ কারখানায় গেলে কারখানা থেকে জানিয়ে দেওয়া হয় তার চাকরি নেই। এই বেআইনভাবে চাকরিচ্যুত করার বিরুদ্ধে আইনি প্রতিকার চেয়ে জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ-আশুলিয়া শাখার মাধ্যমে নোটিশ করলে নাসা—আরও ক্ষুব্ধ হয়ে গ্রুপের অপর কারখানা নাসা ওয়াসে কর্মরত তার স্বামী চেলু মিয়াকেও ছাটাই করে। কারখানা থেকে চেলু মিয়াকে বলা হয় তোমার স্ত্রী আনজুমান আরা ফেডারেশণের মাধ্যমে নোটিশ দেওয়ার ফলে কারখানা সুনাম নষ্ট হয়েছে। তুমি কারখানা থেকে চাকরি ছেড়ে চলে যাও তা না হলে তোমাকে পুলিশ ডেকে ধরিয়ে দেবো; তখন তুমি কোথাও তুমি চাকরি পাবে না। পুলিশ গ্রেফতারের ভয়ে চেলু মিয়া কারখানা থেকে চলে আসতে বাধ্য হয়। আবার আইনানুগু পাওনা পরিশোধও করেনি।

বিষয়টি নিয়ে কথা বলতে চাইলে কারখানার কর্মী ব্যবস্থাপনা ম্যানেজার আবুল খায়ের পরে কথা বলবো বলে ফোন রেখে দেন। পরে কথা বলতে চেয়ে ফোন করলে তিনি ছুটিতে আসে বলে কথা বলতে অপরাগতা প্রকাশ করেন। প্রয়োজনে নাশা গ্রুপের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের সাথে কথা বলতে বলেন। কারখানার অন্য কোন উর্দ্ধতন কর্মকর্তা এ বিষয়ে কথা বলতে রাজি হননি। 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...