• আপডেট টাইম : 29/05/2021 12:42 AM
  • 455 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

ঈদের ছুটিকে কেন্দ্র করে টঙ্গীতে পোশাক কারখানায় পুলিশের গুলিতে গুরুতর আহত শ্রমিক কাঞ্চন মিয়াসহ গুলিবিদ্ধ শ্রমিকদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া দাবি জানিয়েছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

শুক্রবার ২৮ মে দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে এ দাবি জানায় সংগঠনটি।


একইসঙ্গে ওই ঘটনার বিচার বিভাগীয় তদন্ত, দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি এবং বাঁশখালীসহ সব শ্রমিক হত্যাকাণ্ডের দ্রুত বিচারের দাবিও জানানো হয়।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, ঈদে পাওনা ছুটির দাবিতে গাজীপুরের টঙ্গীর মিল গেটে দু’টি পোশাক কারখানায় শ্রমিকদের শান্তিপূর্ণ আন্দোলনে গত ১০ মে পুলিশ গুলি চালায়। এ ঘটনায় অন্তত ১৫ জন শ্রমিক গুলিবিদ্ধ হয়। অনেকেই আহত হয়েছেন। খুব কাছে থেকে শ্রমিকদের গায়ে শর্টগান দিয়ে গুলি ছোঁড়ার ঘটনা ঘটেছে। শ্রমিক কাঞ্চন মিয়ার শরীর থেকে চিকিৎসকরা সিসার প্যালেট উদ্ধার করেছে।

বক্তারা বলেন, শান্তিপূর্ণভাবে আন্দোলনরত শ্রমিকের ওপর নির্বিচারে গুলি চালানোর ঘটনায় আজ পর্যন্ত দায়িত্বশীল পুলিশ কর্মকর্তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি। প্রশাসনের এমন নীরবতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। গুলিবিদ্ধ শ্রমিক কাঞ্চন মিয়া ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন। সরকার তার জন্য মাত্র ৫০ হাজার টাকার সহায়তা দেয়ার মধ্য দিয়ে দায়িত্ব শেষ করেছে।

তারা আরও বলেন, কথায় কথায় শ্রমিকদের ওপর গুলি চালানোর উপযুক্ত জবাব না দেয়ার ফলেই রাষ্ট্রীয় বাহিনীগুলো একের পর এক এমন ঔদ্ধত্য দেখিয়ে যাচ্ছে।


বক্তারা বলেন, যাদের নির্দেশে শ্রমিকদের ওপর নির্বিচারে গুলি চালানো হয়েছে, অবিলম্বে তাদের গ্রেফতার করতে হবে। আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন কাঞ্চন মিয়াসহ আহত সব শ্রমিকের চিকিৎসার ব্যয় মালিক ও সরকারকে বহন করতে হবে। পঙ্গুত্ব বরণ করা ও কাজে অক্ষম হয়ে পড়া আহত শ্রমিকদের আইএলও কনভেনশন অনুসারে সারা জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ দিতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রর সভাপতি মন্টু ঘোষ, সাধারণ সম্পাদক শ্রমিক নেতা জলি তালুকদার, যুগ্ম-সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, সাবেক সাধারণ সম্পাদক সাদেকুর রহমান শামীম, কেন্দ্রীয় কমিটির সদস্য আব্দুস সালাম বাবুল, লুৎফর রহমান আকাশ প্রমুখ।

এছাড়াও বক্তব্য রাখেন শ্রমিক কাঞ্চন মিয়ার স্ত্রী ফাতেমা বেগম ও ছেলে মুত্তাকিন।
সুত্র ,জাগো নিউজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...