• আপডেট টাইম : 26/05/2021 06:45 PM
  • 403 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

প্রতিবেশী মিয়ানমারে রাজনৈতিক অস্থিরতার কারণে সেখানে ব্যবসায়িক কার্যক্রম গুটিয়ে নিতে শুরু করেছে অনেক পোশাক কোম্পানি। অন্যদিকে ভারতে করোনাভাইরাস (কোভিড-১৯) এবং ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ বাড়তে থাকার কারণে সেদেশ থেকেও মুখ ফিরিয়ে নিচ্ছেন পোশাকশিল্পের অনেক বায়ার (বিদেশি ক্রেতা)। আর প্রতিবেশী দুই রাষ্ট্রের এমন সংকট বাংলাদেশের পোশাকশিল্পের জন্য হয়ে উঠছে আশীর্বাদ। ভারত-মিয়ানমারের বাইরে বিকল্প হিসেবে বাংলাদেশকে বেছে নিচ্ছে আমেরিকা-ইউরোপসহ বিভিন্ন অঞ্চলের বায়াররা।

ভারতে করোনাভাইরাসের সংক্রমণ সম্প্রতি ব্যাপক আকার ধারণ করেছে, একইসঙ্গে তীব্র রূপ নিয়েছে মিউকরমাইকোসিস বা ‘ব্ল্যাক ফাঙ্গাস’ সংক্রমণ। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে এক লাখ ৯৬ হাজার মানুষের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ৬৯ লাখের বেশি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছেন তিন হাজার ৫১১ জন। সব মিলিয়ে সেখানে প্রাণ হারিয়েছেন তিন লাখ সাত হাজার ৭০৩ জন। পাশাপাশি সোমবার (২৪ মে) পর্যন্ত হিসাবে দেশটির ১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে পাঁচ হাজার ৪২৪ জন মিউকরমাইকোসিস বা ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়েছেন। এছাড়া সেখানে হোয়াইট ও ইয়েলো ফাঙ্গাস সংক্রমণও শনাক্ত হচ্ছে।


অন্যদিকে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে রাজনৈতিক অস্থিরতা চলছে মিয়ানমারে। স্থানীয় পর্যবেক্ষক সংগঠন অ্যাসিসট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারসের (এএপিপি) হিসাব মতে, মিয়ানমারে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকে ৩ মে পর্যন্ত জান্তাবিরোধী বিক্ষোভে অন্তত ৭৬৫ জন নিহত হয়েছেন। গ্রেফতার করা হয়েছে কমপক্ষে চার হাজার ৬০৯ জনকে। সামরিক জান্তার বর্বরতার বিরুদ্ধে সশস্ত্র আন্দোলনে নেমেছে গণতন্ত্রপন্থীরা। এর মধ্যে গত ২৩ মে শান রাজ্যের এক থানায় সংঘাতে ২০ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন।


স্থানীয় সংবাদমাধ্যমের খবর মতে, রাজনৈতিক অস্থিরতা ও মহামারির কারণে প্রতিবেশী এই দুই রাষ্ট্রের ব্যবসায় অনেকটা নাজুক অবস্থা বিরাজ করছে। স্থানীয় ব্যবসায়ীরা যেমন সংকটে পড়েছেন, তেমনি দুই দেশে কার্যক্রম সীমিত করছেন বিদেশি ব্যবসায়ী বা বায়াররা। এ দুই দেশের স্বাস্থ্যঝুঁকি, সময়মতো ডেলিভারি দিতে না পারাসহ নানান শঙ্কায় ভিন্ন বাজার খুঁজছে আমেরিকা-ইউরোপসহ অন্যান্য দেশের বায়াররা।

বাংলাদেশের ব্যবসায়ী নেতাসহ সংশ্লিষ্টদের মতে, ভারত-মিয়ানমারের সংকটের কারণে সেখানকার পোশাকখাতের অনেক ক্রয়াদেশ বাংলাদেশে আসতে শুরু করেছে। অক্টোবরে এই অর্ডার স্বাভাবিক অবস্থার চেয়েও অনেক বাড়বে বলে আশা করছেন পোশাক প্রস্তুতকারকরা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...