• আপডেট টাইম : 26/05/2021 04:33 AM
  • 1105 বার পঠিত
  • বিশেষ প্রতিবেদক, কুষ্টিয়া
  • sramikawaz.com

প্রতিবছর বাজেটের আগে বিড়ি কারখানার মালিকরা শ্রমিকদের ঢাকাতে নিয়ে গিয়ে এনবিআর-এর সামনে বিক্ষোভ করায় ট্যাক্স কমানোর জন্য। এবার বেতন বাড়ানো প্রতিশ্রুতি দিয়ে রেখে বাজেটকে সামনে করে প্রতিশ্রুতি ভঙ্গ করে শ্রমিকদের বিক্ষুব্ধ করে তুলেছে। সরকারের কাছে ট্যাক্স কমানোর দাবির পরিবর্তে এবার কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলার হোসেনাবাদে অবস্থিত আকিজ বিড়ি কারখানার বন্ধ করার মত পরিস্থিতির দিকে ঠেলে দিয়েছে শ্যমিকদের।


বেশ কিছুদিন ধরেই মজুরি বৃদ্ধির দাবি জানিয়ে আসছিলেন দৌলতপুর উপজেলার আকিজ বিড়ি কারখানা শ্রমিকরা। কারখানার পক্ষ থেকে জানানো হয়েছিল মালিক এলে শ্রমিকদের সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে। কিন্তু মালিক এলেও শ্রমিকদের সঙ্গে বৈঠক না করে চলে যায়। এরপর ক্ষুদ্ধ শ্রমিকরা কারখানা বন্ধ করে দেয়।

২৩ মে রোববারের এ ঘটনা। কারখানা এখনো বন্ধ রয়েছে।

শ্রমিকদের দাবি প্রতি হাজার বিড়ি তৈরিতে কারাখানা কর্তৃপক্ষ ৪১ টাকা পারিশ্রমিক দেয়। এরমধ্যে বিড়ির ঠোস তৈরি করা শ্রমিকদের প্রতি হাজারে ১২ টাকা দিতে হয়। ফলে শ্রমিকদের মজুরি কমে যাওয়ায় সংসার পরিচালানো কষ্টসাধ্য হয়ে পড়ে। তাই তারা প্রতি হাজারে ১০ টাকা বৃদ্ধির দাবি করে।

হোসেনাবাদ এলাকার স্বপন নামে এক শ্রমিক জানান, হোসেনাবাদ আকিজ বিড়ি কারখানার শ্রমিকরা প্রত্যেকে নির্ধারিত ১০ হাজার বিড়ি তৈরি করে থাকে। যার পারিশ্রমিক ৪১ টাকা হাজার হিসেবে ৪১০ টাকা। এরমধ্যে ১২০ টাকা বিড়ির ঠোস তৈরি করা শ্রমিকদের দিতে হয়। আর যা থাকে তা দিয়ে সংসার চলে না। তারা কারখানা কর্তৃপক্ষের কাছে প্রতি হাজারে মজুরি ১০টাকা বৃদ্ধির দাবি করে। কিন্তু কারখানা কর্তৃপক্ষ তা না মানলে বিক্ষুব্ধ শ্রমিকরা রোববার কারখানার কাজ বন্ধ করে দেয়।


আকিজ বিড়ি কারখানার ফিলিপনগর শাখাতে কর্মরত শ্রমিক আবুল কালাম বলেন, নিত্যপণ্যের দাম বেড়ে গেছে। জীবন যাত্রার ব্যয় বেড়েছে। যে মজুরি পাই তা দিয়ে আর সংসার চলছে না। মজুরি বাড়ানোর জন্য আমরা অনেক দিন ধরে দাবি জানিয়ে আসছিলাম। কারখানার ম্যানেজাররা বলছিলো মালিক এলে বেতন বাড়ানোর জন্য আলোচনায় বসা হবে। কিন্তু মালিক এলেও আমাদের দেখা দেয়নি। ট্যাক্স না বাড়ানোর জন্য সরকারের কাছে দাবি জানানোর জন্য আমাদের ঢাকায় নিয়ে যায়। আমরা মালিকের কথা মতো দাবি করি, মিছিল করি। কিন্তু এবার আমরা মজুরি বাড়ানোর জন্য আলোচনায় বসতে চাইলে আমাদের কিছু মনেই করলো না। আমাদের অপমান করলো।

তবে ভিন্ন কথাও আলোচনায় হচ্ছে বিড়ি কারখানা সংশ্লিষ্টদের মধ্যে। তারা বলছেন, বাজেটের আগে ট্যাক্স কমানোর জন্য শ্রমিকদের বাসে করে ঢাকা নিয়ে যায় মালিকরা। ঢাকায় রাজ¯^ বোর্ডের (এনবিআর) সামনে ট্যাক্স কমানোর দাবিতে বিক্ষোভ করে। এবার মালিক পক্ষ ইচ্ছা করে শ্রমিকদের বিক্ষোভের দিকে ঠেলে দিয়ে কারখানা বন্ধ করে সরকারের কাছে সুবিধা আদায়ের পথ ধরেছে। মালিকরা ¯^ার্থ আদায় করার জন্য শ্রমিকদের দিয়ে অস্থিরতা তৈরি করে সরকারের কাছে থেকে সুবিধা আদায় করতে চায়।

উল্লেখ্য, হোসেনাবাদ আকিজ বিড়ি কারখানায় ১০৫০ জন বিড়ি শ্রমিক এবং ফিলিপনগর শাখাতে আরও ৬৫০ জন বিড়ি শ্রমিক প্রত্যক্ষভাবে বিড়ি তৈরির কাজে নিয়োজিত রয়েছেন। এর সাথে বিড়ির ঠোস ও অন্যান্য বিভাগেও কয়েক হাজার শ্রমিক কর্মরত আছেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...