• আপডেট টাইম : 15/05/2021 06:12 PM
  • 662 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com


ঈদে বাড়ি গিয়ে আটকে যাওয়া শ্রমিক ও সাধারণ মানুষকে ঢাকাতে ফেরত আনার জন্য অন্তত তিন দিনের জন্য হলেও আন্ত:জেলা পরিবহন খুলে দেওযার দাবি জানিয়েছে শ্রমিক নেতৃবৃন্দ। তারা বলেন, শ্রমিকরা নাড়ির টানে বাবা-মার সাথে ঈদ করার জন্য গ্রামের বাড়িতে গিয়েছে। আন্তঃজেলা পরিবহন বন্ধ থাকার কারণে বাড়তি খরচ করে বাড়ি গিয়েছে। এতে তারা বেতন বোনাসের অর্ধেক রাস্তাতেই খরচ করে গেছে। কোনমতে ঈদ করলেও এখন তাদের হাতে টাকা নেই। এ অবস্থায় আন্তঃজেলা বাস বন্ধ থাকার কারনে শ্রমিকদের ঢাকায় আসতে হবে ধার-দেনা বা বাড়তি সুদে মহাজনি ঋণ নিয়ে।


পাশাপাশি আবারও গাদাগাদি করে আসার সময় করোনা ছড়িয়ে পড়ারও ঝুকি তৈরি হবে। এ জন্য অন্তত গার্মেন্টস শ্রমিকসহ অন্যান্য যে সব শ্রমজীবি মানুষ ঢাকায় ফেরার অপেক্ষায় থাকবে তাদের ফেরার জন্য তিন থেকে চার দিনের জন্য হলেও আন্তঃজেলা বাস খুলে দেওয়া জরুরী।

ঈদ উপলক্ষে শ্রমিক আওয়াজ আয়োজিত ‘কেমন হচ্ছে শ্রমিকের ঈদ’ শীর্ষক আলোচনায় শ্রমিক নেতারা এ দাবি জানান।


খোলা কাগজের সিনিয়র রিপোর্টার জাফর আহমদ এর সঞ্চালনায় অনলাইন আলোচনায় অংশ গ্রহণ করেন বাংলাদেশ গার্মেন্টস ও শিল্প শ্রমিক ফেডারেশনের গাজীপুর জেলা সভাপতি সফিউল আলম, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা সাধারণ সম্পাদক জালাল হাওলাদার ও বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি আন্দোলনের জেলা সভাপতি জুবায়ের সরকার।

ঈদের দিন রাতে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

শ্রমিক নেততৃবৃন্দ অভিযোগ করে বলেন, ঈদের ছুটি দেওয়া সময় গার্মেন্টস শ্রমিকসহ শ্রমজীবি মানুষের সুবিধার কথা ভাবা হয়নি। ভাবা হয়েছে বড়লোকদের কথা। বড়লোকেরা নিজস্ব গাড়ী নিয়ে বাড়ী চলে যাবে। তারা করোনা ছড়াবে না! আমরা যারা কল-কারখানায় কাজ করি তাদের জন্য যত নিয়ম। কঠোর লকডাউনের সময় কারখানা খুলে রাখা হলো, বলা হলো শ্রমিকরা করোনা আক্রান্ত হয় না। এ জন্য তারা কারখানা খোলা রাখলো। শ্রমিকরাও পুরো করোনার মধ্যে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করলো। আবার যখন ছুটি দেওয়া হলো তখন বড়লোকদের বাড়ি যাওয়ার সুবিধা করে দেওয়া হলো। আর শ্রমিকদের বাড়ি যাওয়ার ক্ষেত্রে মাত্র তিনদিনের ছুটি দিয়ে প্রতিবন্ধকতা তৈরি করা হলো।

শ্রমিকের পকেটের টাকা সব খরচের ব্যবস্থা করা হলো। শ্রমিকরা সারা বছরে দুটি ছুটি পেয়ে থাকেন। অন্য সময় বাড়ি যাওয়ার সময় পায় না। সারা বছর অপেক্ষায় থাকে ঈদে বাড়ি যাওয়ার জন্য। এ জন্য শুক্রবার বা অন্য কোন ছুটির দিনে সাধারণ টিউটি হিসাবে ডিউটি করে থাকে। যাতে ঈদের ছুটির সময় এ সব সাধারণ ছুটিগুলো যুক্ত করে ঈদে বেশিদিন ছুটি পায়। এ সব কথা বিবেচনায় না রেখে এবার ঈদে সরকার তিনদিনের ছুটি ঘোষণা করেছে আর মালিকরা অন্ধের মত সমার্থন জুগিয়েছে। তারপরও যখন শ্রমিকরা রাস্তায় বের হলো, তারা যখন একের পর এক কারখানার শ্রমিকরা রাজপথে বিক্ষোভ করেছে তখন তাদের বোধের উদয় হলো।

গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দ প্রশ্ন করেন, আমরা যদি মহামারী করোনার মধ্যে অচল অর্থনীতি সচল রাখার জন্য জীবনের ঝুকি নিয়ে কাজ করতে পারি, আমরা যদি অর্থনীতিকে সচল করে থাকি তাহলে আমাদের বাস্তবতাগুলো মাথায় আনা হলো না কেনো? নাকি লকডাউনের নামে ছুটিতে থাকা সরকারী কর্মকর্তারা নিজেদের অবস্থানের কথা বিবেচনা করে সবার ছুটি ঘোষণা করবেন? আমরা যদি অর্থনীতির চাকা হয়ে থাকি, আমরা যদি করোনার মহামারীর মধ্যেও জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদন করে থাকি-তাহলে ছুটির বিষয়টিও সেভাবে বিবেচনা করতে হবে।

২০২০ সালের করোনা মহামারীর লকডাউনের মধ্যে পায়ে হেটে শ্রমিকরা বাড়ি যাওয়া-আসা করেছে, কোন নির্দেশনা মানেনি- নাকী ওইটা দেখেও সরকারের অভিজ্ঞতা হয়নি-প্রশ্ন করেন শ্রমিক নেতারা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...