• আপডেট টাইম : 13/05/2021 08:38 PM
  • 575 বার পঠিত
  • সাইফুল ইসলাম
  • sramikawaz.com

শ্রমিকরা যখনই কোন দাবিতে ঐক্যবদ্ধ হওয়া চেষ্টা করে; যখনই কোন অনিয়ম, শোষন, নির্যাতনে বিরুদ্ধে আন্দোলনের প্রস্তুতি নেয় তখন প্রশাসন ও মালিক পক্ষ মিলে শ্রমিকদের মধ্যে নানা ভাবে বিভাজন সৃষ্টি করে শ্রমিকদের দুর্বল করে। এবারও ইদের আগে শ্রমিকদের একদিকে বিভাজন সৃষ্টি করলো অন্যদিকে আন্দোলনে মাঠে থাকা শ্রমিকদের ওপর গুলি চালিয়ে শ্রমিকদের আহত করলো।
এক দিকে যেমন ¯^াধীনতার পঞ্চাশ বছর পূর্তিতে নানা আনুষ্ঠানিকতা চলছে অন্যদিকে চট্ট্রগামের বাঁশখালিতে শ্রমিকদের ওপর গুলি চালিয়ে সাতজন শ্রমিককে হত্যা করা হলো। শ্রমিক হত্যা করে কেউ কোনদিন ক্ষমতায় থাকতে পারে না। এ সরকার তাও করলো। ¯^াধীনতা যুদ্ধে গেরিলা যুদ্ধ সহ নানা সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করে মহান মুক্তিযুদ্ধে শ্রমিকরা অগ্রনী ভূমিকা পালন করেছিল ¯^াধীন দেশে সেই শ্রমিকের দাবি মেটানোর পরবর্তিতে শ্রমিকদের নির্যাতনে পথে পা দিলো সরকার ও মালিক পক্ষ। ¯^াধীনতা যুদ্ধে নেতৃত্বদানকারী সরকার এ ঘটনার মধ্য দিয়ে কার্যত: সেই অবস্থান থেকে সরে আসছে।
২০১৮ সালে শ্রমিক ন্যুনতম মজুরি ঘোষনার ৩ বছর পর জীবন যাত্রার ব্যয় বেড়ে গিয়েছে। দ্রব্যমূল্যের উর্দ্ধগতি সামাল দেওয়ার জন্য আমরা মহার্ঘ ভাতা ঘোষণার দাবি জানিয়েছি। শ্রমিককরা মহামারীর করোনার মধ্যে জীবনের ঝুকি নিয়ে কাজ করে যাচ্ছে।
ইদের আগে বিভিন্ন সময় শ্রমিকরা সাপ্তাহিক ছুটি সহ বিভিন্ন ছুটির দিনেও কাজ করেছে। কথা ছিল ইদের ছুটি বাড়ানোর মধ্য দিয়ে সমš^য় করা হবে। কিন্তু শ্রমিকদের পাওনা ছুটি না দিয়ে এবং কোন কোন এলাকায় ছুটির টাকা বা ছুটি না দিয় তিন দিনের ছুটি ঘোষণা করে। এ জন্য আশুলিয়া, শ্রীপুর ও গাজীপুরের বিভিন্ন এলাকায় শ্রমিক আন্দোলনের ঘটনা ঘটে। আন্দোলনের প্রেক্ষিতে শেষ পর্যন্ত বিভিন্ন এলাকায় মালিকরা দাবি মেনে নিতে বাধ্য হয়। কিন্তু দুঃখের সাথে বলতে হয় টঙ্গীতে আন্দোলনরক একটি কাররখানার শ্রমিকদের ওপর গুলি চালানো হয়। সেই গুলিতে ১২ জন শ্রমিক আহত হয়। আহত একজন শ্রমিক এখনো মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।
শ্রমিকদের আন্দোলন থামাতে এমন কোন পথ নেই যা প্রশাসন ও মালিকরা অবলম্বন করে না। আশুলিয়াতে কোন কোন কারখানার শ্রমিকদের আন্দোলন ঠ্যাকাতে বিজিএমইএ-এর ভাড়াটে লোকজনদের নিয়ে প্রশাসনের লোকজন এক হয়ে যায়। এভাবে শ্রমিকদের বঞ্চিত করা হয়। তারপর সেই আন্দোলন রোধের মাসোহারা হিসাবে মালিকের কাছে থেকে টাকা নিয়ে ভাগ করে নেয়।
সাইফুল ইসলাম: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, সাভার-আশুলিয়া অঞ্চলিক শাখা।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...