• আপডেট টাইম : 13/05/2021 04:48 PM
  • 1084 বার পঠিত
  • আল কামরান
  • sramikawaz.com

 

এবারের মে দিবসের আলোচনায় আশুলিয়ার তৈরি পোশাক শিল্পের শ্রমিকরা ন্যুনতম মজুরি ২০ হাজার টাকার দাবি তুলেছে। এই ২০ হাজার টাকার দাবি থামাতে এং শ্রমিকরা যাতে ইদের আগে কোন ইস্যুতে আন্দোলন না করতে পারে এ জন্য সরকার মামলা দিয়ে ৬ শ্রমিককে জেলে ঢুকিয়েছে।

২০১৮ সালে ন্যূনতম মজুরি ঘোষণা করা হয়েছিল। এরপর তিন বছর পার হয়ে গেছে। জীবন যাত্রার ব্যয় বেড়েছে। তিন বছর আগের বেতন দিয় শ্রমিকদের আর চলছে না। মহামারী করোনার মধ্যে কারখানা চলার কারণে যাতায়াত, চিকিৎস্যা ও খাওয়ার খরচ বেড়ে গেছে। করোনার কারণে সরকারের কাছে থেকে মালিকরা প্রনোদনা নিলেও শ্রমিকরা আগের বেতনেই কাজ করছে। যা দিয়ে চলছে না। ফলে শ্রমিকরা ভেতরে ভেতরে ক্ষুব্ধ। এবারের মে দিবসে জাতীয় শ্রমিক সংগঠন সহ আশুলিয়ার শ্রমিক সংগঠনগুলো ন্যূনতম মজুরি ২০ হাজার টাকার দাবি তুলেছে। সেই দাবিকে দমাতে মালিক পক্ষের প্ররোলনায় পুলিশ শ্রমিকদের মামলা দিয়েছে। ৬ নেতাকে জেলে ঢোকানোর জন্য দুই বার দুই মামলা প্রমান করে এ মামলা ভুয়া।

অন্য ইদের তুলনায় এবারের ইদটা একটু অন্য রকম। ইদে বেশি ছুটি দেবে এ জন্য সাপ্তাহিক ছুটি সহ অন্য ছুদির দিনে জেনারেল ডিউটি হিসাবে কাজ করিয়ে নেওয়া হয়েছিল। এরপর যখন সরকারের করোনা প্রতিরোধের কারণে তিনদিন ছুটি ঘোষনা করে তখন আগে খাটানো জেনারেল ডিউটির জন্য আন্দোলনে নামে।  

 

লেখক: সভাপতি, স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক কর্মচারি ফেডারেশন, আশুলিয়া-সাভার শাখা ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...