• আপডেট টাইম : 12/05/2021 05:24 AM
  • 503 বার পঠিত
  • সামসুন্নাহার এমপি
  • sramikawaz.com

পহেলা মে আজ শুধু শ্রমিকের অধিকার আদায়ের দিন নয়, বিশে^র সকল শোষিত, নিপীড়িত মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে সংগ্রামের দিন হিসাবে পরিচিতি লাভ করেছে। তাই মে দিবস শ্রমজীবি মানুষের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনে উজ্জীবিত হয়। মহান মে দিবস শ্রমিকদের আত্মাত্যাগ আত্মহুতি আমর গাঁধা হয়ে আছে।

২০২১ সালে যখন আমাদের দেশ সহ সারা বিশে^ মে দিবস পালিত হচ্ছে, তখন ভয়াবহ করোনাভাইরাস বিভিন্ন রুপ নিয়ে হাজার হাজার তাজা প্রাণ কেড়ে নিচ্ছে। এই মরণ ব্যধি কোন শ্রেনি পেশা মানছে না। বিভিন্ন বরেণ্য ব্যক্তি, ছাত্র, যুবক, শ্রমিক সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে আক্রান্ত হচ্ছে। এই মহামারীর মধ্যে এবার মহান মে দিবস পালিত হচ্ছে।

ইতোমধ্যে এই করোনা মহামারীতে যারা মৃত্যু বরণ করেছেন, তাদের সকলের আত্মার প্রতি শ্রদ্ধা জানায়। ১৮৮৬ সালের পহেলা মে আমেরিকার শিকাগো শহরে ৮ ঘন্টা কাজের দাবিতে শ্রমিকের সমাবেশে মালিকের লেলিয়ে দেওয়া পুলিশের গুলিতে নিহত হয়েছিল নাম না জানা অসংখ্য শ্রমিক। আমি আজ সেই সব অকুতভয় শ্রমিকদের শ্রদ্ধাভরে স্মরণ করছি। আমি শ্রদ্ধা ভরে স্মরণ করছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। যিনি ছ্রাত্র জীবন থেকেই নিপীড়িত মানুষের অধিকার প্রতিষ্ঠার লড়াই করে গেছেন। তিনি আমাদের ভাষা আন্দোলনের জন্য আন্দোলন করেছেন, অনশন করেছেন। তিনি ঢাকা বিশ^বিদ্যালয়ে চতুর্থ শ্রেনির কর্মচারিদের আন্দোলনের ন্যায় সংগত দাবির প্রতি সমার্থন দিয়ে ছাত্রত্ব হারিয়েছিলেন। পৃথিবীর ইতিহাসে এমন ঘটনা বিরল। এদেশের মানুষের শোষন বঞ্চনার হাত থেকে মুক্তির জন্য বিভিন্ন সময় নেতৃত্ব দিতে গিয়ে কারাগারে গেছেন। তাঁরই নেতৃত্বে এদেশের মানুষ ৯ মাস এক রক্ষক্ষয়ি যুদ্ধের মাধ্যমে স্বাধীনতা এনেছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭২ সালে জাতিসংঘে বাংলাতে ভাষন দিতে গিয়ে বলেছিলেন পৃুরো বিশ্ব দুইভাবে বিভক্ত, শোষক আর শোষিত। আমি শোষিতের পক্ষে। ১৯৭২ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব শ্রমজীবি মানুষের অধিকারকে স্বীকৃতি দিতে গিয়ে সদ্য স্বাধীন বাংলাদেশে শ্রমিকদের অধিকার সম্পর্কিত আইএলও-এর ২৩টি কনভেশন অনুস্বাক্ষর করেছিলেন।

 

তিনি কৃষক, শ্রমিক, রিকসাওয়ালাকে সম্মানের সাথে কথা বলতে বলেছিলেন। দুঃখের সাথে বলতে হয়, ১৯৭৫ সালের ১৫ই আগস্ট পাকিস্তানের এদেশিও এজেন্টরা বঙ্গবন্ধুকে ¯^পরিবারে নির্মমভাবে হত্যা করে। আজ মহান মে দিবসে শ্রমজীবি মানুষের প্রিয় নেতাকে শ্রদ্ধার সাথে স্মরণ করছি। আজ আমি শ্রদ্ধাভরে স্মরণ করছি তেজগাঁওয়োর শ্রমিক নেতা মনু মিয়াকে, স্মরণ করছি ১৯৮৪ সালে শ্রমিক কর্মচারির ঐক পরিষদের আন্দোলনে নিহত তাজুল ইসলামকে, স্মরণ করছি শৈরাচার বিরোধী আন্দোলনে নিহত নুর হোসেন সহ যে সকর শ্রমজীবি জীবন দিয়েছে তাদের সবাইকে।


আজ যখন মে দিবস পালিত হচ্ছে করোনা মহামারীর কারণে আজ অনেক দেশের অর্থনৈতিক অবস্থা লন্ড-ভন্ড। প্রাণ হারাচ্ছে বিভিন্ন শ্রেনি পেশা সহ হাজার হাজার মানুষ। ২০২০ সালের মার্চ থেকে দেশে করোনাভাইরাস মহামারী রুপ নিয়ে এখনো চলমান। বিভিন্ন সময় বিভিন্ন রুপ নিচ্ছে। এই মহামারীতে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্থ নি¤œ আয়ের শ্রমজীবি মানুষরা। আমাদের দেশের লাখো শ্রমিক কারখানায় কাজ করেন। তাদের বড় একটি অংশের আজ করুন দশা। তার মধ্যে অনেকের কাজ নেই। মানবেতর জীবন যাপন করছে। তারপরও বলতে হয়, এই করোনা মহামারীর মধ্যেই বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা গত বছরের মার্চ থেকেই শ্রমজীবি মানুষের পাশে আছেন। তাদের ত্রান সামগ্রী দিচ্ছেন। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নগদ সহায়তা দিচ্ছেন। নি¤œ আয়ের মানুষের কাছে খাদ্য সামগ্রি দিচ্ছেন। যা এখনো চলমান আছে।


বর্তমানে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউ চলছে। আগের তুলনায় আরও শক্তিশালী আকারে এসেছে এই মহামারী। মানুষের দুর্দশা আরও বেড়ে গেছে। এই সময় মাননীয় প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন যারা দারিদ্রসীমার উপরে উঠেছিল, তারা অনেকেই দারিদ্র সীমার নিচে নেমে গেছে। এসব মানুষকে নগদ সহায়তাসহ খাদ্য সামগ্রী পৌছে দেওয়ার কার্যক্রম শুরু হয়েছে। বৃত্তবানদের গরীব মানুষের পাশে দাঁড়ানোর জন্য মাননীয় প্রধানমন্ত্রী আহবান জানিয়েছেন। এছাড়াও দলীয় নেতা-কর্মীদের যার যা আছে তাই নিয়ে এই সব অসহায় মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়েছেন। তাই এই মহান মে দিবসে আমারও আহবান, আসুন এবারের মে দিবসে শপথ নিই, শ্রমজীবি মানুষের পাশে ট্রেড ইউনিয়ন নেতা-কর্মী, মালিক পক্ষ সরকার সহযোগিতার হাত নিয়ে দাঁড়াই। শ্রমিকদের সাথে মানবিক আচরণ করি, তাদের ন্যায্য অধিকার আদায়ে জন্য তাদের লড়াইয়ের সাথে থাকি।

১৮৮৬ সাল থেকে যুগ যুগ ধরে শ্রমজীবি মানুষের অধিকার আদায়ে যারা জীবন দিয়েছেন তাহলে আত্মা শান্তি পারে। তাহলে মহান মে দিবস আমরা আজ অঙ্গিকারাবদ্ধ হই, এই সব মেহনতি মানুষের পাশে আমরা দাঁড়াই, আমরা খেয়ে থাকলে মেহনতি মানুষও যেনো খেয়ে থাকতে পারে-এই হোক আমাদের আজকের সকলের অঙ্গিারকার।


আমাদের ¯^াধীনতার ৫০ বছর পালিত হচ্ছে। মহান মুক্তিযুদ্ধে যে আকাক্সখা নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশে বিভিন্ন শ্রেণি পেশার মানুষকে মুক্তিকযুদ্ধে নিয়োজিত করেছিলেন। এবং রক্তক্ষয়ি সংগ্রামের মাধ্যমে দেশকে ¯^াধীন করেছিলেন। সে সময় লক্ষ্য ছিল এদেশে অধিকার হারা মানুষ অধিকার পাবে, শ্রমজীবি মানুষের ভাগ্যের পরিবর্তন হবে। ¯^াধীনতার ৫০ বছরে শ্রমজীবি মানুষের ভাগ্যের কি পরিবর্তন হয়েছে, আমরা যদি লক্ষ্য করি দেখতে পাবো-জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৭২ সালে একটি যুদ্ধ বিদ্ধস্ত দেশে আইএলও কনভেনশনের ২৫টিই অনুস্বাক্ষর করেছিলেন। তিনি শ্রমজীবি মানুষের অর্থনৈতিক মুক্তির কথা চিন্তা করে, মহান স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে অর্জিত স্বাধীনতা সুফল শ্রমজীবি মানুষের কাছে পৌছে দেওয়ার জন্য তিনি সেদিন এই যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেলন। তিনি সে সময় চেয়েছিলেন শ্রমজীবি মানুষ অধিকার পাবে, খেয়ে পরে বেঁচে থাকবেন। সে সব কথা মাথায় রেখে সকল কল-কারখানা জাতীয়করণ করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করার মধ্য দিয়ে সেই শ্রমজীবি মানুষের অধিকারের অগ্রাধিকারের যে বিষয়টি তা থেমে যায়।

এরপর দীর্ঘ ২১ বছর দেশ পরিচালনার দায়িত্বে ছিল স্বাধীনতা বিরোধী ও তাদের দোষররা। এ সময় শ্রমিকদের অধিকারের বিষয়টি অবহেলিত ছিল। আওয়ামী লীগ সহ ১৪ দলীয় জোট এবং আরও যারা যুদ্ধ করে দেশকে স্বাধীন করেছিল তারা রাষ্ট্র পরিচালনা বাইরে ছিল। এ কারণে শ্রমিকদের অধিকারের বিষয়টি চরমভাবে অবহেলিত ছিল। এরপর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা দেশে আসার পর শ্রমিকদের জন ্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন। ইনফরমাল খাতে ও বেসরকারী অন্যান্য খাত মিলে ৪১টি খাতে ন্যূনতম মজুরি ঘোষনা করেছেন।

তৈরি পোশাক শিল্প বড় একটি সেক্টর। এখানে পোশাক খাতের শ্রমিকদের ন্যূনতম মজুরি ছিল ৫৩০ টাকা। এরপর ২০০৬ সাল পর্যন্ত এ সব শ্রমিকরা ন্যূনতম ১,৬৬২ টাকা ৫০ পয়সা মজুরিতে কাজ করেছেন। সেই মজুরি জননেত্রী শেখ হাসিনা পর্যায়ক্রমে বাড়িয়ে আট হাজার টাকা করা করেছেন।

চাল-চাতাল সেক্টরে ন্যূনতম মজুরি ছিল ৫৭০ টাকা। ২৭ বছর ২০১২ সালে বঙ্গবন্ধু কন্যা সেই মজুরি বাড়িয়ে পাঁচ হাজার ৭০০ টাকা করেছেন। এছাড়া নির্মাণ, হোটেল শ্রমিক-এই সব সেক্টরে ন্যূনতম মজুরি বৃদ্ধি করা হয়েছে। আগে আমরা শ্রমিক অধিকার নিয়ে আন্দোলন করেছি। কিন্তু হেল্থ এন্ড সেফটির বিষয়টি নিয়ে আমরা সেভাব কথা বলিনি। কোন সরকারও শ্রমিক হেল্থ এবং সেফটির বিষয়টি নিয়ে সেভাবে এগিয়ে আসেনি। বর্তমান সরকার সেদিকে নজর দিয়েছে। কাজ করার সময় যেন স্বাস্থ্য ও পেশাগত নিরাপত্তার সাথে করতে পারেন সে জন্য রাজশাহীতে আন্তর্জাতিক মানের একটি হেল্খ এন্ড সেফটি ইনিস্টিটিউট গড়ে তুলেছে। এমনকি ইনফরমাল সেক্টরে যারা ইট ভাঙ্গে, মাটি কাটে তারা কর্মকালিন সময়ে আহত হলে তাদের পাশে কেউ থাকে না, চলার কষ্ট হয়। জননেত্রী শেখ হাসিনা শ্রমিক কল্যান পরিষদ গঠন করে এসব শ্রমিকদের চিকিৎসা, শ্রমিক সন্তানদের উচ্চতর শিক্ষা, চিকিৎসার জন্য ব্যবস্থা করেছেন। এছাড়া কোন শ্রমিক দূরারোগে আক্রান্ত হলে তাদের ৫০ হাজার টাকা পর্যন্ত সহায়তা দেওয়া হচ্ছে।

দেশে প্রতিবছর ২০ লাখ করে মানুষে কর্মের বাজারে আসছে। সরকারকে এই বেকার মানুষের কর্মসংন্থান করা লাগছে। স্বাধীনতা নেতৃত্বে দানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ রাষ্ট্রক্ষমতায়। এ জন্য অর্থনৈতিক উন্নয়নের কথা ভাবতে হয়, কর্মসংস্থানের কথা ভাবতে হয়। এ জন্য সারা দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। মিরসরাইয়ে একটি অর্থনৈতিক অঞ্চলে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। মহামারী করোনা না এলে নিশ্চই আরও অর্থনৈতিক অঞ্চলে কাজ শুরু হতো। এখানে বিপুল সংখ্যক মানুষের কর্মসংস্থান হতো।


তারপরও বলবো এই শ্রমজীবি মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য, ন্যায় সংগত অধিকার আদায়ের জন্য ১৮৮৬ সালে আন্দোলন হয়েছিল। তার সাথে সুর মিলিয়ে বলতে হয় সেই শ্রমজীবিদের পাশে যেন দাঁড়াই। আমাদের শ্রম আইনে আছে, আইএলও কনভেনশনে আছে এবং আমাদের সংবিধানে শ্রমিকের অধিকারে যে বিষয়গুলো আছে তা সঠিকভাবে কার্যকর করতে হলে আমাদের ট্রেড ইউনিয়নকেও শক্তিশালী ভূমিকা রাখতে হবে। তাহলে এখনো যে সব অধিকার বাস্তবায়ন হয়নি, আইনে আছে কিন্তু কার্যকর হয়নি সেগুলো কার্যকর হবে। এ জন্য শ্রমিককে সহায়তার জন্য যেমন ট্রেড ইউনিয়নকে পাশে দাঁড়িয়ে সোচ্চার হতে হবে, সরকারকে এগিয়ে আসতে হবে। আবার উদ্যোক্তাদেরও মানবিক হতে হবে। তাহলেই শ্রমিকদের জীবন মান উন্নত হবে, উৎপাদন বৃদ্ধি হবে। উৎপাদন বৃদ্ধি হলে মালিকরা যেমন লাভবান হবেন, তেমনি শ্রমিকের জীবন মানের উন্নয়ন হবে। অর্থনৈতিক উন্নয়নও ত্বরাšন্বিত হবে।

আজ মে দিবসে যা বলতে চাই তাহলো আজকে আমরা ¯^ল্পোন্নত দেশ থেকে মধ্যআয়ের দেশে পরিনত হতে যাচ্ছি। এই করোনার মধ্যে আমরা সফলভাবে করোনকে মোকাবেলা করে চলেছি। শ্রমিকরা যদি শোভন কর্মক্ষেত্র পায়, উপযুক্ত মজুরি পায়, ভাল মজুরি পায় তাহলে উৎপাদন বাড়বে। মধ্য আয়ে দেশে পরিনত যে অভিযাত্রা তা সহায়ক হবে।

এই করোনার মধ্যে উন্নয়নের চাবি-কাঠি শ্রমিকরা কল-কালখানা চালিয়ে রেখেছে। শ্রমজীবি মানুষের দিকে যেমনি সরকার, তেমনি মালিক এবং তেমনি ট্রেড ইউনিয়নকে পাশেদাঁড়াতে হবে। তাহলেই আমাদের যে আকাক্সখা ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত সমৃদ্ধ একটি দেশ দেখতে পাবো। সেই অভিযাত্রার প্রধান অংশিজন এই শ্রমজীবি মানুষ। তাদের যদি ভাল রাখতে পারি, যদি তাদের স্বার্থ ভাল থাকে, যদি মজুরি ভাল থাকে, যদি চিকিৎসার ববস্থা থাকে তাহলে সরকারের উদ্দেশ্য সফল হবে। তাহলে আমরা সকল ঝাক্কি ঝামেলা এড়িয়ে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ পাবো।
সামসুন নাহার ভুইয়া এমপি; কার্যকরি সভাপতি, বাংলাদেশ মহিলা শ্রমিকলীগ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...