• আপডেট টাইম : 09/05/2021 02:50 PM
  • 688 বার পঠিত
  • ইদ্রিস আলী
  • sramikawaz.com

১৮৮৬ খৃষ্টাদ্বের ১লা মে আমেরিকার শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা আট ঘন্টা কাজ মজুরি সহ বিভিন্ন দাবিতে অর্নিদিষ্ট কালের জন্য ধর্মঘট শুরু করে। মালিক পক্ষের দালাল ও পুলিশের লোকেরা শ্রমিকদের ভিতরে ঢুকে গন্ডগোল করার চেষ্টা করে, পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছুড়তে থাকে। পুলিশ শ্রমিকদের উপর গুলি চালালে তাৎক্ষনিক তিনজন শ্রমিক মারা যাই। এবং অনেক শ্রমিক আহত হয়। পুলিশ শ্রমিকদের নামে মামলা করে। ওই প্রহসনের বিচার করে সাতজন শ্রমিক নেতাকে ফাঁসিতে ঝুলিয়ে হত্যা করে।


সেদিনের সেই সকল শ্রমিকদের আত্মদান বৃথা যাই নাই। সারা পৃথীবিতে তাইতো সারা দুনিয়ার শ্রমিক শ্রেনির কাছে পহেলা মে শ্রমিক দিবস হিসেবে প্রেরোনার উৎস হয়ে রয়েছে।
এই মে দিবসের পালনের ধারায় তৈরি পোশাক শিল্প শ্রমিকদের অধিকার আদায়ের ভিত্তি তৈরি হয়েছে।

১ল মে ১৯৯৯ সাল :
মে দিবস সরকারি ছুটি। সমস্ত অফিস আদালত বন্ধ। কিন্তুতেজগাঁও শিল্প এলাকায় যথারীতি সকল কলকারখানা খোলা। মালিকরা জোর করে কারখানা খোলা রেথেছে, শ্রমিকদের কারখানায় আসতে বাধ্য করেছে। আমরা সাত জন-আমি আব্দুলাহ হেল কাফি রতন ভাই, শ্যামলাল দাস, শামিম ইলিয়াস খাঁ ও আনিস ইউসুফ ভাই আজিজ সুপারের মোড়ে দাঁড়িয়ে আছি; যদি মে দিবসে কোন রকমে একটা র‌্যালি করা যাই। র‌্যালি করে আবার দশটায় কেন্দ্রীয় শহীদ মিনারে টিইউসির মে দিবসের সমাবেশ আছে সেখানে জমায়েত হতে হবে।
আমরা দাঁড়িয় আছি, এমন সময় চারজন লোডার শ্রমিক আমাদের সাথে এসে যোগ দিলেন। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের ব্যানার নিয়ে ছোট্ট সে মিছিল নিয়ে শ্লোগান দিতে দিকে আমরা বলাকা ব্লেড কারখানার সামনে দিয়ে ইষ্ট ওয়েষ্ট গার্মেন্টস কারখানার সামনে আসি। শ্লোগান শুনে ইষ্ট ওয়েষ্ট গার্মেন্টসের শ্রমিরা কাজ ছেড়ে মিছিলে এসে যোগ দেয়। বুকে সাহস বেড়ে গেলো সামনের আর এটা কারখানার মিছিলের শ্লোগান শুনে শ্রমিক কাজ ছেড়ে এসে মিছিলে যোগ দিলো। মিছিল যতই সামনে এগুচ্ছে মিছিল ততই বড়ো হচ্ছে। সামনে সেপাল গার্মেন্টস। যতই সামনে মিছিল যায় কারখানা থেকে ততই শ্রমিকরা বের হয়ে এসে মিছিলে যোগ দিতে থাকে। মিছিল লম্বা হতে থাকে।


শরিফ গার্মেন্টস আজিজ সুপার, হাউজ অফ সানসাইন এ্যাসোসিয়েট সহ যে দিকে তাকাই সড়কে শ্রমিক আর শ্রমিক। মিছিল এগারো জন দিয়ে শুরু করেছিলাম। বাড়তে বাড়তে এখন তা লক্ষাধিক শ্রমিকের জঙ্গি মিছিলে পরিনিত হলো। মে দিবসেও শ্রমিকরা মালিকের চোখ রাঙানীতে কারখানায় আসতে বাধ্য হয়েছিলেন কিন্তু শ্রমিকরা সামনে মে দিবসের আহবান পেলো কারখানা থেকে বের হয়ে এসে মে দিবসের র‌্যালিতে যোগ দিলো।


দীর্ঘ দিন ধরে গার্মেন্টস মিালিকরা শ্রমিকদের উপর যত জুলুম নির্যাতন করেছে আজ সুযোগ এসেছে শ্রমিকদের সামনে তার জবাব দেওয়ার। শ্রমিকদের জঙ্গি মিছিল দেখে সত্যি সেদিন ভয় পেয়েছিলাম। আবার সাহসও পেরেছিলাম পেয়েছিলাম এই ভেবে শ্রমিকদের আর কেউ ঘরে রাখতে পারবে না, বিপ্লব হবেই। আমাদের কেন্দ্রীয় জমায়েতে যাবার সময় হয়ে গেছে। ব্যানার গুটিয়ে আগে থেকে রেডি করা গাড়ীতে করে আমরা রওনা করলাম কেন্দ্রীয় শহীদ মিনারের। আর মিছিল ছড়িয়ে পড়লো সারা শিল্প জুড়ে।
দুইটার দিকে এলাকাই এসে দখি সমস্ত কারখানা বন্ধ আর শ্রমিকরা তখন মিছিল করেই চলেছে। তারপর থেকে তেজগাঁয়ের গার্মেন্টস কারখানার মালিকরা মে দিবসের দিনে কারখানা খোলা রাখতে সাহস করেনি।


মে দিবস ২০০৬ সাল:
অনেক দিন আগে থেকে আশুলিয়া শিল্প এলাকা ও ইপিজেড এলাকায় সংগঠনের কাজ শুরু করেছিলাম। বিশেষ করে জামগড়া ইউনিভার্স সুয়েটার কারখানায় ছোট ছোট আন্দোলনের মধ্যে দিয়ে সংগঠনের শক্তিশালি অবস্থান তৈরি হয়। সামনে বড়ো আন্দলনের প্রস্তুতি চলছে সংগঠনে অবস্থা কি বুঝার জন্য। মে দিবসে শ্রমিক সমাবেশে সিদ্ধান্ত নেয়া হয়। বিকাল চার টাই সমাবেশ শুরু হয় সমাবেশে হাজার খানেক জমায়েত ছিলো তার মধ্যে ইউনিভার্স কারখানা থেকে তিন চার শ শ্রমিক মিছিল করে সমাবেশে যোগ দেয়। সেই সমাবেশে উপস্থিত ছিল ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান. ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড: এম এম আকাশ, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারন সম্পাদক কাজি রুহুল আমিন।


সমাবেশ শেষে দাবিনামা তৈরি করে তিন তারিখে দাবিনামা পেশ করা হয়। কর্তৃপক্ষ পনের দিনের সময় নেয়। কর্তৃপক্ষ দাবি মানতে গড়িমসি করে। এক সময় মাস্তান লেলিয়ে দেয় শ্রমিকদের উপর। শ্রমিকরা বাধ্য হয়ে ২২শে মে কারখানার সামনে সড়ক অবরোধ করে সূচনা ২২/২৩শে মে গার্মেন্টস শ্রমিকদের বিদ্রোহ। বাংলাদেশের ইতিহাসে সফল শ্রমিক অন্দোলন যার মধ্যে দিয়ে সরকার ত্রিপক্ষীয় চুক্তি করতে বাধ্য হয়। গার্মেন্টস সেক্টরে মজুরি বোর্ড গঠিত হয়। ন্যূনতম মজুরি ৯৩০ টাকা থেকে বৃদ্ধি করে ১,৬৬২ টাকা করা হয়।

আরও একটি মে দিবস:
বর্তমানে শ্রমিক আন্দোলন না থাকার কারণে শ্রমিকদের উপর ছাঁটাই জুলুম নির্যাতনের মাত্রা বহুগুন বেড়ে গেছে, করোনার মধ্যে সে মাত্রা আরও বৃদ্ধি পেয়েছে ।
বর্তমানে সরকারের ভেতরে মালিকদের শক্তিশালী অবস্থানের কারণে মালিকরা যা খুশি তাই করছে। করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে দেশে যখন লক-ডাউন চলছে সমস্থ অফিস-আদালত বন্ধ রয়েছে। করোনার অভিঘাত বেড়ে যাওয়ার কারণে সরকার আরও কঠোর লকডাউন ঘোষণা করলো। সব কিছু বন্ধ থাকবে। কিন্তু লক-ডাউনের মধ্যে মালিকরা কারখানা খোলা রাখার দাবি করলো আর সরকারও দাবি মেনে নিলো। যেখানে শুধু জরুরি সেবামূলক প্রতিষ্ঠান খোলা রাখার কথা। কিন্তু খোলা রাখা হলো তৈরি পোশাক শিল্প সহ সব ধরণের শিল্প। এ সব কারখানায় যে সব শ্রমিক কাজ করছেন তাদের ঝুকি ভাতার ব্যবস্থা করতে হবে।
সেখানে গার্মেন্টস শ্রমিকদের জন্য ঝুকিভাতা দুরে থাক্ কারখানার ভেতরে নেই পর্যাপ্ত স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা। করোনা সন্দেহ হলে শিল্প এলাকা গুলোতে টেষ্ট করা বা ভিন্ন করে রাখার ব্যবস্থা নেই। কারখানা খোলা কিন্তু পরিবহনের ব্যবস্থা নেই। অসহায় শ্রমিরা চাকরি বাঁচাতে করোনার ঝুকি নিয়ে হেটে বা অধিক ভাড়া দিয়ে রিক্সা করে বা অটোরিকসা করে কারখানায় যাচ্ছে। আবার সময় মতো না পৌছাতে পারলে চাকরি চলে যাচ্ছে।


প্রতিদিন খবর পাই এই দুর্যোগ মহামারির মধ্যে কারখানা বন্ধ করে শ্রমিকদের পাওনা না দিয়ে মালিক পালিয়ে গেছে। আর অসহায় শ্রমিক রাস্থা রাস্থা ঘুরছে পাওনার জন্য । শ্রম অধিদপ্তর বা পুলিশ প্রশাসনের কাছে অভিযোগ করেও কোন প্রতিকার পাচ্ছে না শ্রমিকরা। এমত অবস্থায় আবার এসে গেলো মে দিবস। দেশের সকল শ্রমিক সংগঠন খুব ঘটাকরে পালন করলো দিবসটি। অপর দিকে লক-ডাউনের কারণে দেশের শ্রমজীবী মানুষে ঘরে খাদ্য অভাবে হাহাকার করছে।


মে দিবস মানে শ্রমিকের অধিকার আদায়ের তপ্ত শ্লোগানে মুখর রাজপথ। করোনার লকডাউন ও মালিকের রক্তচক্ষু শ্রমিককে মুখ বন্ধ করে রাখার চেষ্টা করা হয়েছে। কিন্তু শ্রমিককে যতই দাবিয়ে রাখার চেষ্টা করা হোক শ্রমিকরা সকল শিকল ভাংবেই। মে দিবস সে শিক্ষাই দেয়। করোনার লকডাউন থাকবে না, শ্রমিকরা মালিকের রক্ত চক্ষুও ভয় পাবেন না।


ইদ্রিশ আলী: প্রতিষ্ঠাতা সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...