• আপডেট টাইম : 07/05/2021 04:30 AM
  • 439 বার পঠিত
  • আ স ম জাকারিয়া
  • sramikawaz.com

 

 

শ্রমিকদের শ্রম ও ঘামের ন্যায্য প্রাপ্তি ও শ্রমের মর্যাদা প্রতিষ্ঠার লড়াইয়ে মে দিবস একটি আপোষহীন সংগ্রাম দীপ্ত দিন। সেদিন শ্রমিকদের রক্তে রঞ্জিত হয় শিকাগোর রাজপথ।

ধনতান্ত্রিক শাসন কাঠামোতে শ্রমিকদের রক্ত শোষণ করে মালিকরা সম্পদের পাহাড় গড়ে তোলে। রুটি রুজির তাগিদে শ্রমিককে অত্যাচার বঞ্চনা সহ্য করে ও কারখানায় কাজ করতে হতো। এ শ্রমের সময় ছিল দৈনিক আঠারো ঘন্টা থেকে বিশ ঘন্টা। ১৮৮৬ সালে শ্রমিকরা জীবন দিয়ে সেই অত্যাচার ও শোষণ থামিয়ে দিয়ে যায়।


এ আন্দোলনের দাবি ছিল বিশ ঘন্টা কাজের সীমাকে আট ঘন্টায় নামিয়ে আনা। অবশেষে শ্রমিকদের রক্তের বিনিময়ে ৮ কর্মঘন্টা প্রতিষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় বিশ্বের শ্রমজীবীরা ৮ ঘন্টা দৈনিক কাজ করে। জীবনের বিনিময়ে নির্দিষ্ট কর্মঘন্টা, সংগঠিত হওয়ার অধিকার এবং বেঁচে থাকার জন্য নুন্যতম মজুরি তারা সেদিন আদায় করে নিয়েছিল। পথ দেখিয়ে দিয়েছিল মুক্তির। ঐক্যবদ্ধ ভাবে কাজ করলে, যে কোন শোষণের, নির্যাতনের জাল ছিন্ন করা যায়, আদায় করা যায়, ন্যায় সংগত অধিকার প্রতিষ্ঠা করা যায় সেদিন তারা দেখিয়ে দিয়েছিল।


তাদের সেই দেখানো পথ ধরেই বিশ্বের শ্রমজীবীরা লড়াই সংগ্রাম করে যাচ্ছে। আজকে বাংলাদেশ সহ সারাবিশ্বের শ্রমিকরা অধিকার আদায়ের সংগ্রাম করে তা সেই ১ মের অনুপ্রেরণায। মে দিবস বিশ্বের সমস্ত শ্রমিকদের সংগ্রাম, সংহতি ও ভ্রাতৃত্বের প্রতীক। মে দিবস মালিকের শোষণ- বঞ্চনা অত্যাচার উৎপীড়ন এর বিরুদ্ধে সংঘবন্ধ প্রতিবাদ।

কিন্তু সেই শোষনের দিন কি শেষ হয়েছে! না, সেই শোষনের দিন এখনো শেষ হয়নি। শোষণের যাঁতাকলে দুনিয়ার মেহনতিরা আজও পিষ্ট। যার প্রমাণ সাম্প্রতিক ঘটে যাওয়া চট্টগ্রামের বাঁশখালির বিদ্যুৎ শ্রমিকদের হত্যা। অধিকার চাওয়ার অপরাধে জীবন দিতে হলো।


দাসত্বের শৃংখল ভেঙ্গে মুক্তির জন্য শোষিত মানুষ আজো মুক্তির সংগ্রামে লিপ্ত। ন্যায্য অধিকার চাইতে গেলে জীবন দিতে হয়। বাংলাদেশের প্রেক্ষাপটে তার প্রমান।


আজ থেকে ১৩৫ বছর আগে যে দাবী গুলোর জন্য বুকের তাজা রক্তে রাজ-পথ রঞ্চিত করেছিল, এতো বছর পরেও সে দাবী আদায় করতে রক্ত ঝরে, জীবন যায়।


নির্দিষ্ট কর্মঘন্টা, ন্যায্য মজুরি, সংগঠন করার অধিকার এ দাবীগুলো জীবন দিয়ে প্রতিষ্ঠিত। বাংলাদেশের বাস্তবতাই শ্রমিকরা তার কতটুকু পাচ্ছে তা একটু পর্যালোচনা করলে এ ছবি আমাদের সামনে ভেসে উঠবে।


বর্তমান বাংলাদেশের সকল শিল্প সেক্টরে কর্মঘন্টা অনির্দিষ্ট। নুন্যতম দশ ঘন্টা থেকে বারো ঘন্টা দৈনিক কাজ করতে হয়। এর বাইরেও ওভার টাইম নামে আরও কর্মঘন্টা রয়েছে। যা মূলত কর্মঘন্টাই। কারণ ওভার টাইম বলতে যা বোঝায় অর্থাৎ নিয়মিত বেতন ভাতার দ্বিগুন। তা কিন্তু দেয়া হয় না। সুতরাং এটাও কর্মঘন্টার শামিল।


এ ব্যাপারে কোন মহলের কোন সাড়া শব্দ নাই। মালিকরা তাদের উৎপাদনের দোহাই রপ্তানীসহ বিভিন্ন দোহাই দিয়ে এ ব্যবস্থা টিকিয়ে রাখছে। সরকার তাদের সহযোগিতায় নীরব দর্শকের ভূমিকা পালন করছে। শ্রমিক নেতা ও শ্রমিক সংগঠনের ভূমিকা প্রশ্নবোধক।
সাপ্তাহিক ছুটি, উৎসব ছুটি গুলো খুব কমই পায়। বেশ কিছু শিল্প কারখানায় সাপ্তাহিক ছুটি মিলে না। বিভিন্ন অযুহাতে এগুলো পাওয়া হয় না। সাপ্তাহিক ছুটি অন্যান্য উৎসব ছুটি ¯^-বেতনে পাওয়ার অধিকার রয়েছে। আইনও আছে কিন্তু বাস্তবে তা নেই।
সংগ্রামের মাধ্যমে শ্রমিকরা স্থায়ী শ্রমিক হওয়ার অধিকার লাভ করেছিল। বর্তমান বাংলাদেশের বেশির ভাগ কারখানা, প্রতিষ্ঠানে স্থায়ী শ্রমিক বলতে কিছু নেই। মালিকরা ইচ্ছা করলেই শ্রমিকের চাকরি চলে যায়। কোন প্রতিকার পাওয়ার ব্যবস্থা নেই।

স্থায়ী শ্রমিক হলে বিভিন্ন সুবিধা প্রাপ্ত হয়। সুযোগ সুবিধা বৃদ্ধি পায়। যার ফলে মালিকরা স্থায়ী শ্রমিক বলতে কিছু রাখে না। স্থায়ী শ্রমিক বাংলাদেশের বাস্তবতাতে ¯^প্ন। বর্তমানে বেশির ভাগ কারখানায় অস্থায়ী বা চুক্তি ভিত্তিক নিয়োগ দিয়ে থাকে।


ট্রেড ইউনিয়ন করার অধিকার যা আইন সিদ্ধ। শ্রম আইনে ধারা ১৭৬, আইএলও কনভেনশন ৮৭, মানবাধিকারে ২৩ (ঘ) ধারা এবং বাংলাদেশের সংবিধানের ধারা ৩৮-এ সংগঠিত হওয়ার কথা বলা হয়েছে। কিন্তু বাংলাদেশের শিল্প কারখানায় বিশেষ করে গার্মেন্টস সহ নব গঠিত সব ধরণের শিল্প কারখানায় ট্রেড ইউনিয়ন সংগঠন করতে দেওয়া হয় না। এমন কি করার মত অবস্থা নেই। মালিকরা ট্রেড ইউনিয়ন করার পক্ষে নয়।


শ্রমিক শ্রেণিকে নিয়ন্ত্রন করার জন্য পৃথক আইন, নিয়ম, বিধি রয়েছে। তাদের জন্য আলাদা আদালত রয়েছে, তাদের সংগঠন করার জন্য নিয়ম-নীতির মাধ্যমে রেজিষ্ট্রেশন করতে হয়। এখন আবার তাদের জন্য আলাদা পুলিশ বাহিনী দেওয়া হয়েছে। অথচ শ্রমিক শ্রেণির সংগঠন বাস্তবায়নে মালিকরা নিয়ম কানুনের ধার ধারে না, দেয়াল হয়ে দাঁড়ায়।


যে দেশের আইন অর্থশালীদের পক্ষে, যে দেশের আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী নিজেই অনিয়মে পরিচালিত হয়ার অভিযোগ আছে। শ্রমিক শ্রেণির ¯^ার্থ সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা মালিক শ্রেণির পক্ষে কাজ করে। যে দেশের শ্রম আদালত শ্রমিক শ্রেণির কাছে এক বিরক্তিকর জায়গা। সরকারি সংস্থা যারা শ্রমিক শ্রেণির ¯^ার্থ দেখ-ভাল করে কিন্তু তাদের বিরুদ্ধে মালিকের টাকার নিকট আত্মসমর্পণ করার অভিযোগ আছে। সরকার মালিক শ্রেণির ¯^ার্থে বিভিন্ন অজুহাতে দোষ চাপায় শ্রমিক শ্রেণির ওপর।


শ্রমিক সংগঠনগুলো তার আসল কাজটা করে না। সুবিধাবাদী সংগঠন তারা। বিভিন্ন এনজিও কর্তৃক সুবিধা নেয় আর তাদের কথামত তাদের দেয়া নিয়ম অনুযায়ী সংগঠন পরিচালনা করে। ভাবতে অবাক লাগে, কোন সংগঠনই শ্রমিকদের চাকরি হারালে, চাকরি ফিরে পাওয়ার দেন-দরবার আন্দোলন সংগ্রাম করে না। ট্রেড ইউনিয়ন রেজি: না পেলে করণীয় নির্ধারণ করে না। এনজিওগুলো কৌশলে তাদের ¯^ার্থ হাসিল করে যাচ্ছে।


সংগঠনগুলো চাকরি হারাদের অধিকার বঞ্চিতদের এবং ট্রেড ইউনিয়ন রেজি: বঞ্চিতদের শ্রম আদালতে পাঠায়। যা মালিকরাও চায়। তারপর শুরু হয় খেলা আর খেলা। শ্রম আদালতের তারিখের পর তারিখ। দিশেহারা ভূক্তভোগি। এক সময় পালিয়ে বাঁচে। এদিকে সংগঠনের সুবিধাবাদী চক্র মালিকের সাথে আঁতাত করে ফায়দা লুটে।


বর্তমানে সুন্দর একটি সিস্টেম চালু হয়েছে কোন কিছু ঘটলে প্রেস ক্লাবের সামনে মানববন্ধন। সংবাপত্র বিবৃতি, তাও আবার টাকা লাগে। কিছু ধামা ধরা লোক দিয়ে লোক দেখানে মানববন্ধন করে। এ টুকুই আন্দোলন সংগ্রাম।


শ্রমিকের কর্মক্ষেত্রে নিরাপত্তা জন্য কত আইন নিয়ম কানুন আছে। আইন অনুযায়ী কারখানা চালাতে হবে। নিরাপদ কর্মক্ষেত্রে থাকতে হবে। না মানলে এ ব্যবস্থা সে ব্যবস্থা। সরকারি সংস্থা গুলোর দায়িত্ব পরিদর্শন করে নিরাপদ কর্মক্ষেত্র নিশ্চিত করা। বাস্তবতা আমরা কী দেখতে পাই? যদি কোন কারখানায় কোন দূর্ঘটনা ঘটে তখন যে সকল তথ্য আমরা পাই, শুনি, রীতিমত এক নৈরাজ্যকর অবস্থার মধ্য দিয়ে এদেশের শিল্পকারখানার স্থাপনাগুলো গড়ে উঠেছে। নিরাপত্তার বালাই নাই, বিল্ডিং কোড মানা হয় না। কারখানার মেশিনপত্র নিয়ম মাপিক স্থাপন করা হয় না। অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ছিল না। বৈদ্যুতিক ব্যবস্থা ছিল ঝুঁকিপূর্ণ। সিঁড়িগুলো সরু এবং অপর্যাপ্ত। ¯^াস্থ্য বিধি মানা হয় না। বয়লারগুলো পুরানো, কোন রকম সংস্কার করা হয়নি ইত্যাদি।
আর যখন দুর্ঘটনা ঘটলো দখস দেখানো শুরু হলো অযুহাত। বলা হলো লোক বল কম; এর দায় আমাদের নয় না অমুক সংস্থার; তখন কাগজপত্র নকল দেখানো হয়েছে। আর একটা মহল অপতৎপরতা শুরু করে মালিককে বাঁচানোর। সরকার ক্ষমতায় টিকিয়ে রাখার ¯^ার্থে বিভিন্ন তদন্ত কমিটি গঠন করে সাধারণের দৃষ্টি অন্যদিকে নিয়ে যায়।


এক শ্রেণির শ্রমিক দরদী নেতা ক্ষতিপূরণ নিয়ে ব্যস্ত। অন্য কোন বিষয় তাদের মাথা ব্যথা নাই। মানববন্ধন করে, বিবৃতি দেয় যথাযথ ক্ষতিপূরণের জন্য। বাকী সব ফাঁকি। এখানে তাদের কিছু ¯^ার্থ থাকলেও থাকতে পারে, ক্ষতিগ্রস্থ শ্রমিকের ভাগ্যে ছুটে না ক্ষতিপূরণ। উন্নত করা হয় না ব্যবস্থার। আজ পর্যন্ত এমন কোন প্রমাণ নাই যে, অনিয়ম দূর্নীতি, শ্রমিক হত্যার জন্য কোন মালিকের বিচার হয়েছে।


আজ থেকে ১৩৫ বছর আগে যে শোষণ, নির্যাতনের বিরুদ্ধে শ্রমিক শ্রেণি লড়াই সংগ্রাম করে অধিকার প্রতিষ্ঠা করেছে। সে অধিকারগুলো আইনের বেড়ি পরিয়ে ক্রমশ সংকুচিত করা হচ্ছে। এটা করা হচ্ছে কিছু মালিকদের লাভের অংকে।


বাংলাদেশের ট্রেড ইউনিয়ন সংগঠন করার আন্দোলন জোরদার করা উচিত। আইনের সংশোধন করে প্রতিটি শিল্পকারখানায় সংগঠন করার অধিকার নিশ্চিত করার লক্ষ্যে আন্দোলন সংগ্রাম অপরিহার্য। এ অধিকারটা প্রতিষ্ঠার পরই অন্য অধিকার অনায়াসে পাওয়ার আন্দোলন করা যাবে।
আগের মত মে দিবস পালন করা হয় না। এ খোলস থেকে বেরিয়ে আসতে হবে। তা-না হলে শ্রমিক শ্রেণি আবার দাসে পরিণত হবে। বর্তমানে কর্মঘন্টা অনির্দিষ্ট। সংগঠনের অধিকার বলতে নাই। শিল্প কারখানায় ট্রেড ইউনিয়ন নাই। শ্রমিক শ্রেণিকে দাবিয়ে রাখার জন্য শিল্প পুলিশ হয়েছে। আইনের অনেক মার প্যাঁচের খেলা আছে। সরকারের এক চোখা নীতি আছে।


সুতরাং আগামী দিন গুলো অন্ধকারময়। আলোয় আসতে হলে, সংগঠিত শক্তি নিয়ে সংগঠন করার অধিকার, কর্মঘন্টা এবং শোভন কাজের নিশ্চয়তার জন্য দুর্বার আন্দোলন অপরিহার্য। ২০২১ সালের মে দিবসের এই হউক অঙ্গিকার।


লেখক: শিক্ষক

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...