• আপডেট টাইম : 05/05/2021 04:45 AM
  • 1247 বার পঠিত
  • শহিদুল্লাহ চৌধুরী
  • sramikawaz.com

গত বছর আমরা মে দিবস উৎযাপন করতে পারি নাই। এ বছরও একই অবস্থা সৃষ্টি হয়েছে। মে দিবসে শ্রমিকদের জমায়েত করা, তাদের দাবি দাওয়া উত্থাপন করা, উৎসব করা কোনটাই আর সম্ভব হচ্ছে না। এই মহামারীর ফলে বাংলাদেশে কর্মসংস্থান সর্বনি¤œ পর্যায়ে নেমে এসেছে। এই মহামারীর কারণে বিপুল সংখ্যক শ্রমিক কর্মহীন হয়ে পড়েছে। যারা কাজে আছে তারাও প্রচন্ড কাজের চাপ বাড়ছে। যার ফলে আট ঘন্টা কর্ম দিবস বাংলাদেশে এখন আর নেই। যে টুকু মজুরি পাওয়ার ব্যবস্থা আছে সেটুকুও অকার্যকর হয়ে গেছে। কারণ এখন সব শিল্প ব্যক্তি মালিকানাধীন। রাষ্ট্রায়ত্ত শিল্প সামান্য একটু আছে সেটুকু আর উল্লেখযোগ না। সমস্ত শিল্প এখন ব্যক্তিগত মালিকানাধীন।

শ্রমিক বলতে শিল্প শ্রমিকের সংখ্যা মোট শ্রমিকর ২০ ভাগ, আর ৮০ ভাগ শ্রমিক অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মরত আছে। এ সব ব্যক্তি মালিকানাধীন শিল্পে মজুরি নির্ধারণের একটিই পদ্ধতি ন্যূনতম মজুরি বোর্ড গঠন এবং শিল্প ভিত্তিক মজুরি নির্ধারণ করা। কিন্তু ১৩ সাল থেকে ১৮ সালের মধ্যে ২৫টি শিল্প খাতে ৫০ থেকে ৬০ লাখ ব্যক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানের শ্রমিকদের মজুরি ঘোষণা ডিউ হয়ে আছে। তাদের মজুরি বোর্ড গঠন করা হয়নি। তাতে বোঝা যায়, শ্রমিকদের অর্থনৈতিক অবস্থা কোন পর্যায়ে আছে। কারণ ২০১৩/১৪ সালে যে মজুরি নির্ধারণ হয়েছিল, তখন যে বাজার এবং আজকের ২০২১ সালের যে বাজার দর আট বছরে ব্যয় ভার তার দ্বিগুন হয়ে গেছে। অথচ মজুরি সেই আগের জায়গাতেই আছে।
আমেরিকাতে ফোর্স লেবার ছিল। ইচ্ছার বিরুদ্ধে শ্রমিকদের বেশি করে কাজ করানো হতো, নির্যাতন করা হতো। শ্রমিকরাও বেঁচে থাকার জন্য তা বাধ্য হয়ে সে কাজ করতো। আর আমাদের এখানে শ্রমিকরা পেটের টানে ¯ে^চ্ছায় ৮ ঘন্টা জায়গায় ১২ ঘন্টা কাজ করতে বাধ্য হচ্ছে। ১২ ঘন্টা কাজ করেও শ্রমিকরা যে মজুরি পায় তা দিয়ে কোন মতে দিন যাপন করে। বাস্তব যেটা দাঁড়িয়েছে ১৩৫ বছর আগে আমেরিকায় যে অবস্থায় ছিল, আজকে শিল্প বিপ্লবের পর বাংলাদেশে মালিক শ্রেণির মধ্যে আমরা একই চেহারা দেখতে পাই।

অন্যদিক থেকে সরকার এবং মালিক শ্রেণি পরিকল্পিতভাবে ট্র্রেড ইউনিয়নের আন্দোলনটা যাতে অব্যাহত না থাকে বা বিলুপ্ত হয়ে যায় তার জন্য কৌশলে ২০০৬ সালের শ্রম আইন, ২০১৩ সালের শ্রম আইন সংশোধন, ২০১৮ সালের থেকে অধ্যবধি যতগুলো শ্রম আইন হয়েছে বা যতগুলো সংশোধনি হয়েছে প্রত্যেকবার শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার কেড়ে নেওয়া হয়েছে। এখন ট্রেড ইউনিয়ন গড়ে তোলা বা ট্রেড ইউনিয়ন রক্ষা করা কোনটাই আর শ্রমিকদের পক্ষে সম্ভব হচ্ছে না। যার কারণে ব্যক্তিখাতের প্রতিষ্ঠানে আর ট্রেড ইউনিয়ন নেই। যে ট্রেড ইউনিয়নগুলো দেখা যায় সেগুলো অপ্রতিষ্ঠান খাতে।

২০ থেকে ২৫ লাখ পরিবহন শ্রমিক, যদিও ট্রেড ইউনিয়নের যে কার্যকলাপ সে ধারাতে চলছে না। নির্মাণ খাতে অনেক ট্রেড ইউনিয়ন দাঁড়িয়েছে, এটাও অপ্রাতিষ্ঠানিক খাত। এ রকম অপ্রাতিষ্ঠানিক থাকে কতকগুলো ট্রেড ইউনিয়ন আছে। সারা বিশে^র মানুষ যখন অনেক বেশি অধিকার আদায়ের পথে অগ্রসর হয়েছে সেখানে বাংলাদেশের শ্রমিকরা তার অধিকার থেকে বঞ্চিত হচ্ছে।

করোনা মহামারীতে সরকার চাইলেও শ্রমিকরা কাজ থেকে বের হচ্ছে না; লকডাউন শ্রমিকরা চায় না। এর একটাই কারণ অব্যবস্থাপনা। শ্রমিকরা লকডাউনে গেলে কোনো ধরণের সহায়তা পায় না। মজুরি বন্ধ হয়ে যায়, না খেয়ে জীবন যাপন করতে হয়। সে কারণে জীবনের ঝুকি নিয়ে কাজ করেই বাঁচতে চায়। এবং তারা জানে যে কোন সময় বিপদ হতে পারে। তাও তারা কারখানায় থাকে। এই অবস্থায় আমাদের দেশের শিল্প কারখানা চলছে। এর ফলাফলটা খারাপের দিকেই যাচ্ছে। সামগ্রিক ভাবে বাংলাদেশের অর্থনীতি অনেক সংকোচিত হয়েছে। সরকার প্রপাকান্ডা যতই করুক, উন্নয়নের গাল-গল্প যতই করুক, বাস্তবে সমগ্র উৎপাদন সংকোচিত হয়েছে। যার কারণে অর্থনীতিও মারাত্মক সংকোচিত হচ্ছে, ঝুকির মধ্য দিয়ে যাচ্ছে, এই হচ্ছে অবস্থা।

অন্যদিকে করোনা মহামারীর কারণে শ্রমিকরা যতটুকুই হোক কেন্দ্রীয়ভাবে শ্রমিক সংগঠনের সাথে আছে। চেষ্টা করা হয়েছিল শ্রমিকদের সহযোগিতা করা যায় কিনা, শ্রমিকদের মজুরি কম হলেও ন্যূনতম মজুরি বোর্ড গঠন করার মধ্য দিয়ে মজুরির সমস্যা সমাধান করা যায় কিনা তার চেষ্টা করা হয়েছির। শ্রমিকের জন্য রেশনিং, আপদকালিন সময়ে শহরাঞ্চলের শ্রমিকদের বাসস্থানের সমস্যা আছে সেখানে সরকারী উদ্যোগে কিছু বাসস্থান করার-এই সব করার চেষ্টা করা হয়েছিল। এ সব সমস্যা সমাধানের চেষ্টা করা হয়েছিল। কিন্তু সেটারও প্রতিবন্ধকতার সৃষ্টি করলো করোনা মহামারী। কারণ না যায় জমায়েত করা, না বিক্ষোভ করা যায়। সবই এখন বাধাগ্রস্থ হয়েছে। আর মালিকরা এই সুযোগটা অধিক থেকে অধিকতর ভাবে নিচ্ছে।

শ্রমিকদের কল্যানের প্রশ্নে সামাজিক ন্যায় বিচার বলতে এখন আর কোন সরকারের মধ্যেই নেই। এখন এমন পরিস্থিতি সৃষ্টি করা হয়েছে যার ক্ষমতা আছে তার সব কিছু আছে। যারা দূর্বল তাদের প্রতিকারের কোন ব্যবস্থা নেই। এ রকম একটি অন্যায্য সমাজ ব্যবস্থা আমাদের দেশে প্রতিষ্ঠা লাভ করেছে। এর ফলে ধারণা করা যাচ্ছে আস্তে আস্তে একটি নৈরাজ্য পরিস্থিতির দিকে যাওয়ার লক্ষনগুলো নানা ভাবে দেখা যাচ্ছে। যেমন ধর্মকে কেন্দ্র করে যে ঘটনাগুলো ঘটছে, তাতে করে যে মানুষের সমাবেশ ঘটছে এটা কিন্তু তারই একটি লক্ষণ। এদের যে সাংগাঠনিক শক্তি, ছয়টা জেলাকে একেবারে অচল করে ফেললো। হাজার হাজার মানুষ তাদের সংগে যুক্ত হলো। এটাও কিন্তু একটি লক্ষন যে সমাজ একটি নৈরাজ্যকর পরিস্থিতির দিকে যাওয়ার।

এ ব্যাপারে শাসকরা যদি সচেতন না হয় সমস্যাগুলোর ন্যায় সংগত সমাধানের জন্য আলোচনা শুরু না করে তাহলে আমাদের পুরো ব্যবস্থা ভেঙ্গে পড়ার দিকে যাবে। এই লক্ষনগুলোই দেখা যাচ্ছে।

এখন প্রতিটি সরকারের মধ্যে দৃশ্য অদৃম্যমান মৌলিক নীতি হলো শ্রমজীবি মানুষকে ন্যায্য মজুরি থেকে বঞ্চিত করে, শ্রমিকের সমস্ত শ্রমশক্তি নিংড়িয়ে নেওয়া হয় এবং শ্রমশক্তির আত্মসাত করে পুঁজির বিকাশ করাই হলো মূল নীতি।

সেই নীতির কারণে আজকের এই অবস্থা সৃষ্টি হয়েছে। এই কারণেই সরকার ন্যূনতম মজুরি বোর্ডগুলো সরকার, শ্রম আদালত অকার্যকর, শ্রম বিভাগগুলোও কার্যকর নয়। শ্রমিকদের কম মজুরি দিয়ে সম্পদের পাহাড়ের সম্পদ গড়ার মালিকদের দার্শনিক ভিত্তি অর্থাৎ অল্প মজুরিতে কাজ করায়ে শিল্পায়ন করা বা উন্নয়ন করা। এই যে দৃষ্টি ভঙ্গির কারণেই আজকের এই অবস্থা সৃষ্টি হয়েছে। দেখে শুনে মনে হয় না খুব তাড়াতাড়ি শাসক গোষ্ঠীর মধ্যে পরিবর্তন হবে। সেই কারণে আজকে মালিক শ্রেণি শক্তিশালী। আমলারাও মালিকদের পক্ষে হয়ে গেছে। যার কারণে শ্রমিকদের আর সাহায্য পাওয়ার জায়গা নেই। সেই কারণে ট্রেড ইউয়িন গুলোর এই অবস্থা। দূর্বল অবস্থার মধ্যে চলে আসছে। প্রতিরোধ করার ক্ষমতা ইউনিয়নগুলোর নেই। এই সুযোগ গুলোই নিচ্ছে মালিকরা। যত কম মজুরিতে যত বেশি কাজে লাগিয়ে তারা বিপুল পুঁজির মালিক হতে পারে, এই পথেই চলছে। এর পরিনতি এই ধরণের ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করছে সমাজ।

এখানে ট্রেড ইউনিয়ন না করার মত কালাকানুন তৈরি করে সকল দিক থেকে চেষ্টা করছে। এরং এই হচ্ছে তার ফল। শ্রমজীবি মানুষের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করার মধ্য দিয়ে, শ্রমিকদের মজুরি আত্মসাত করার মধ্য দিয়ে আমাদের ধনিকদের বড় একটি অংশ তাদের পুঁজি গঠন করেছে। তাদের পুঁজির ভিত্তি হলো শ্রমজীবি শ্রমশক্তির আত্মসাত করে। এবং এটা খুব তাড়াতাড়ি নিজে থেকে সরকার বা মালিক পক্ষের পক্ষ থেকে পরবির্তন হওযার সম্ভাবনা নেই। তার মানে শ্রমিকের প্রতিবাদ করতে পারেনি তাই আগামীতে পারবে না এটা ঠিক না। এই যে করোনা মহামারীর কারণে সব কিছু শিথিল হয়ে আছে। যদি একটু সুযোগ সৃষ্টি হয় তাহলে শ্রমিকদের মধ্যে জেগে উঠার হিড়িক লেগে যাবে; ট্রেড ইউনিযন না থাকলেও ট্রেড ইউনিয়ন আন্দোলন হবে। এ কারণে বড় আন্দোলনের সম্ভাবনা তৈরি হয়ে আছে। এবং সেইটাই কিন্তু ইংগিত বহন করে। ভবিষ্যতে একটি নৈরাজ্য সৃষ্টি হবে যদি উপযুক্ত সময়ে সরকার ও মালিক গোষ্ঠীগুলো নেগোশিয়েশন করে, আলাপ আলোচনার ভিত্তিতে সমস্যাগুলোর ন্যুনতম সমাধান না করতে পারে; তাহলে অনিবার্য ভাবেই একটি এ্যানার্কিজম হবে, এই হলো অবস্থা।

সেদিক থেকে লক্ষণগুলো দেখা যায়। স্কপের পক্ষ থেকে আমরা এক বছর আগে সরকারকে একটি প্রস্তাব উপস্থাপনর করেছিলাম। এগুলো খুব বড় দাবি নয়, শ্রমিকদের ন্যুনতম চাহিদা। কিন্তু এগুলো নিয়ে আলোচনার জন্য সরকারের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয়নি। তাতে বোঝা যায় সরকার সমস্ত দিক বন্ধ রেখে একটি অস্বাভাবিক পরিস্থিতির ভেতর দিয়ে শিল্প ব্যবস্থাপনা অব্যাহত রাখতে চায়। এবং এটাই নৈরাজ্যের সৃষ্টি করবে।
এখান যারা রাষ্ট্র ক্ষমতায় তারা দাবি করে তারাই স্বাধীনতার যুদ্ধ নেতৃত্ব দানকারী শক্তি। এখন যদি বাস্তবে দেখা যায় তারা ওই অবস্থানে নেই।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের যে চেতনা ও সামাজিক বৈষম্য দূর করার যে অঙ্গিকার ছিল সবগুলো থেকে তারা পশ্চাদপসারন করেছে। এখন কেবল বঙ্গবন্ধুর নামটা নিয়ে ব্যবসা করা হচ্ছে। বঙ্গবন্ধুকে সম্মানের সঙ্গে মর্যাদার সঙ্গে-তাঁর গুনগান করা হচ্ছে, সেইটা না। তারা নামটা ব্যবহার করে সমস্ত খারাপ কাজ, জন স্বার্থ বিরোধী কাজ ও শ্রমিক স্বার্থ বিরোধী যে কাজ আছে সেই কাজগুলো তারা করে যাচ্ছে। যার সাথে বঙ্গবন্ধু ঘোষিত জনকল্যান মুখি কর্মসূচিগুলো ছিল সবগুলোই এখন বাতিল হয়ে গেছে।

বুর্জোয়া ধরণের সমাজ ব্যবস্থা এখন, লুটেরা ধারার সমাজ ব্যবস্থা গড়ে তোলার দিকে চলে গেছে। এ ধারার সাথে মুক্তিযুদ্ধ ধারার কোন সম্পর্ক নেই। এখন এই অবস্থা চলছে।

এখন সরকার আর মালিক গোষ্ঠীর মধ্যে কোন সীমারেখা নেই। বাংলাদেশ সরকার ব্যবস্থা একটি ধনিক শ্রেণির সরকার; তাদের নিয়ন্ত্রিত একটি ব্যবস্থা। বুর্জোয়া পুঁজিবাদী শ্রেণি ও সরকারের মধ্যে যে ব্যবস্থা যে পার্থক্য থাকে এখন সে পার্থক্য নেই। ধনিক শ্রেণির মধ্যে শক্তিশালী অংশটা তারাই সরকারকে নিয়ন্ত্রণ করছে। এখন সরকারের আলাদা অস্তিত্ত নেই। তারা যেভাবে চায় সরকার সেই ভাবেই চলতে বাধ্য হচ্ছে। এই ধারা এখন চলছে। এখন সরকারের মধ্যে রাজনৈতিক ব্যক্তিত্ব বা রাজনৈতিক মতাদর্শগত অবস্থান লক্ষনীয় নয়। সকল বিষয় চলে গেছে সরকারী বেসরকারী আমলাদের হাতে। এর ফলে রাজনীতির মূল্য সরকারের মধ্যে নেই।

১৩৫ বছর আগে আমেরিকার শিকাগো শহরে যে প্রেক্ষাপটে শ্রমজীবি মানুষ বিদ্রোহ করেছিল আজকের বাংলাদেশের প্রেক্ষাপট তার কাছাকাছি জায়গায় পৌছে গেছে; বিশেষ কোন পার্থক্য দেখা যাবে না। ওখানে শ্রমজীবি মানুষকে নির্যাতনের মাধ্যমে অনির্দিষ্ট সময় কাজ করানা হতো। আর এখানে সুক্ষ কৌশলের মাধ্যমে শ্রমজীবি মানুষকে ১২ ঘন্টা কাজ করতে বাধ্য করা হচ্ছে। সেই জায়গার মতো শ্রমিকদের সার্বক্ষনিক দাবিয়ে রাখা যাবে না। শ্রমিকরা দাবি আদায়ের জন্য বের হবেই যতই বাঁধা আসুক।

শহিদুল্লাহ চৌধুরী: সভাপতি, বাংলাদেশে ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...