• আপডেট টাইম : 01/05/2021 06:04 PM
  • 631 বার পঠিত
  • জাফর আহমদ
  • sramikawaz.com

মহামারী করোনায় সারা বিশে^ যেখানে বিপর্যস্ত, মানুষ যখন মানবিক আচরণ শুরু করেছে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের মালিকরা এই করোনাকে সুযোগ হিসাবে নিয়েছে। যে কোন উপায়ে উৎপাদন করিয়ে নিতে পারলেই যেন তারা ধন্য হয়। মহান মে দিবস এখানের শ্রমিকদের কাছে পরিহাস হিসাবে দেখা দিয়েছে।
খেয়ে বেঁচে থাকার জরুরী; করোনা ভয় তুচ্ছ হয়ে দেখা দিয়েছে শ্রমিকদের জীবনে। দেশের প্রধান সংগঠিত খাত তৈরি পোশাক শিল্প শতভাগ রপ্তানি নির্ভর হওয়ার কারণে উন্নত দেশের সাথে সম্পর্কিত এ খাত। তারপরও এখানে শ্রম-ন্যায্যতা বলে কিছু নেই। করোনার মহামারীর মধ্যে আট থেকে ১২ ঘন্টা শ্রম দিলেও বেঁচে থাকার জন্য মজুরী পাওয়া কঠিন হয়ে যাচ্ছে। মে দিবসের উপজীব্য তাদের কাছে বড়ই বেদনার। ১৩৫ বছরের আগের অবস্খার চেয়ে বাংলাদেশের শ্রমিকদের অবস্থা খারাপ। দেশের প্রধান রপ্তানি খাতের উদ্যেক্তারা করোনাকে সুযোগ হিসেবে নিয়েছে। উৎপাদন করিয়ে নিলেই শ্রমিকের ন্যূনতম চাহিদা মিটাচ্ছে না। নেই কোন ¯^াস্থ্যবিধি মানার বাধ্যবাধকতা।
আশুলিয়া, সাভার ও গাজীপুরের শ্রমিকদের কাছে থেকে প্রাপ্ত খবর জানা গেছে, করোনার মধ্যে শ্রমিকদের পরিবহনের ব্যবস্থা না করাতে তারা খুব সমস্যায় আছে। এ সব এলাকায় অর্ধেক কারখানার শ্রমিক পরিবহনে যাতায়াত করে। করোনার মধ্যে গণপরিবহন বন্ধ থাকায় দ্বিগুন, তিনগুন ভাড়া দিয়ে এবং করোনা আক্রান্তের ঝুকি নিয়ে যাতায়াত করছে। করোনার মধ্যে কারখানার ব্যবস্থাপনায় পরিবহনের ব্যবস্থা করার কথা থাকলেও এ সব কারখানার মালিক সে শর্ত মানেনি।
ঝুকি নিয়ে কারখানা যাতায়াত করছে এমন একজন শ্রমিক রেহানা আক্তার। রেহানা পল্লী বিদ্যুৎ এলাকাতে থাকেন। তিনি এই প্রতিবেদককে বলেন, সরকার লকডাউন দিয়েছে তো কারখানা চালু রেখেছে কেনো? আর কারখানা খোলা রেখেছে তো পরিবহনের ব্যবস্থা করেনি কেনো? লকডাউনের মধ্যে রিকসায়, অটোতে যাতায়াত করতে হচ্ছে। একে তো দুই গুন তিনগুন ভাড়া দিতে হচ্ছে। আবার আগের চেয়ে বেশি ঠাসাঠাসি করে রিকসা, ভ্যান, অটোতে চড়ে যেতে হচ্ছে। তারপরও সময় মত পৌছেতে পারছি না। রাস্তায় অনেক সময় চলে যাচ্ছে। আমাদের কষ্ট কি দেখার কেউ আছে?
কারখানাগুলোতে অধকাংশে ¯^াস্থ্যবিধি মেন চলার বা মেনে চলানোর কোন বাধ্যবাধকতা নেই। শ্রমিকরা করোনায় আক্রান্ত হয় না এতেই যেন মালিকরা তুষ্ট। করোনার কঠোর লখডাউনের মধ্যে কারখানা খোলা রাখার দাবিতে আয়োজিত সংবাদ সম্মেলনে মালিকরা সাংবাদিকের প্রশ্নের সম্মুখিন হন, কালখানার খোলা রাখা হবে কারখানাতে শুধু শ্রমিকরাই যাবে, নাকি মালিকরাও কারখানাতে থাকবে-এমন প্রশ্নের উত্তর দিতে পারেনি মালিক পক্ষ। করোনার মহামারী ও মহান মে দিবস কোন যৌক্তিক দোহায়তেই শ্রমিকরা মালিকদের মানবিক আচরণ পাচ্ছে না। অন্যদিকে তৈরি পোশাক কারখানায় ট্রেড ইউনিয়ন না থাকা ও শ্রম আইনের কালাকানুনের কারণে শ্রমিকরাও সংগঠিত হতে পারছে না। ফলে মালিকরা যেভাবে ইচ্ছা সেভাবে কারকানা চালাচ্ছে। অন্যদিকে করোনাকে পুঁজি করে মালিকরা বার বার প্রণোদনার জন্য সরকারের দ্বারস্থ হচ্ছে।
করোনায় সংকটে পড়েছে রাজধানীর রিকসা শ্রমিকরাও। লকডাউনের কারণে মানুষের বাইরে যাওয়া কমে গেছে। এ কারণে তাদের ভাড়া কমে গেছে, রোজগার নেই বললেই চলে। এ ছাড়া বাইরে বের হলে পুলিশের বাধার মুখে পড়তে হয়। ফলে দিন এনে দিন খাওয়ার রাজধানীর এ সব শ্রমজীবি আজ বড় সংকটে আছে। আট ঘন্টা শ্রম দিয়ে জীবন যাপনের মজুরীর যে বারতা নিয়ে আসে মে দিবস-এ বার্তা এ সব শ্রমজীবির জীবনে নেই।
আমিরুল ইসলাম এমন একজন রিকসা শ্রমিক। রাজধানীর মিরপুরের তার কর্ম এলাকা। উইমেসন্স কলেজের কাছে একটি বস্তিতে থাকেন। করোনার লকডাউনের মধ্যে ধার দেনা করে চলছেন। এখন আর কেউ বাকী দিচ্ছে না। রিকসা নিয়ে বের হয়েছেন, যদি কিছু রোজগার হয়। দেড় শ টাকা রোজগারের পরেই পুলিশ রিকসা আটক করে আমিরুলকে দাঁড় করিয়ে রেখেছে। এ রকম আরও কয়েবজনকে আটক করে রেখেছে পুলিশ। এর বাইরে রিকসা শ্রমিকরা সারাদিন রোদ্রের মধ্যে ঘুরে বেড়ালেও যাত্রা খুব কম। মে দিবসের আহবান এ সব রিকসা শ্রমিকের জীবনে কখনোই আসেনি। এবার আরও দূর পরাহত।
এবার করোনাতে সবচেয়ে বেশি সংকটে আছেন পরিবহন শ্রমিকরা। গনপরিবহন বন্ধ থাকার কারণে তাদের কোনো আয় রোজগার নেই। এবার মে দিবস এ সব পরিবহন শ্রমিকদের জীবনে বড়ই পরিহাস হয়ে এসেছে। কোন কাজই নেই এ সব মানুষের; আট ঘন্টা পরিশ্রম করে জীবন ধারণের মজুরী তাদের পরিহাস। করোনার মধ্যে পরিবহন শ্রমিকদের কষ্ট বেড়েছে। পরিবহন বন্ধ থাকার কারণে তাদের রোজগার নেই। কিছু কিছু মালিক দৈনিক খোরাকি কিছু করে টাকা দিলেও সংসার চলার মত না; তারপরও আবার সব সব মালিক দিচ্ছে না। বিশেষ করে যারা কন্ট্রাক্টে গাড়ী নিয়ে শহরে ভাড়া মারে তারা খুবই বিপদে আছে। তারা কোন টাকা পাচ্ছে না।
আলি এমন একজন গাড়ীর গেলপার। ঢাকার একটি গাড়ীতে হেলপার হিসাবে কাজ করেন। লকডাউনে গাড়ী বন্ধ, রোজগারও বন্ধ। অন্য কিছু করে রোজগারও করার পথ নেই। সকাল হলে মিরপুরের-১৩ তে গাড়ীর ডিপোতে এসে বসে থাকে যদি কিছু মেলে। একদিন কারো কাছে ধার-দেনা বা গাড়ী ধুয়ে দেওয়ার জন্য ১০০ টাকা মিললে পরের দিন ফাঁকা যায়। কঠোর লকডউনে বেকার পরিবহন শ্রমিকদের কেউ কেউ রাজধানীর মহল্লায় সাহায্য পাওয়ার চেষ্টা করছে।
করোনার কারণে রাজধানীর হকাররা বড় সমস্যায় আছে। লকডাউন সিথিল করার কারণে মার্কেট চললেও এখনো ফুটপাতের ক্ষুদ্র ব্যবসায়ীরা (হকাররা) পুরোপুরি বসতে পারেনি। কোন কোন ফুটপাতে হকাররা জোর জবদস্তি করে বসলেও গ্রাহক নেই। করোনার মহামারীর কারণে রাজধানীর মানুষ বের না হওয়ার কারণে এ সব ফুটপাতের ক্ষ্রুদ্র ব্যবসায়ীর বিক্রি নেই। লকডাউনে এ সব মানুষে উপোষ থাকার উপক্রম হয়েছে।
সরকারী, বেসরকারী অফিস চললে এ সব ক্ষুদ্র ব্যবসায়ীর বেচা-কেনা হয়। সরকার-বেসরকারী অফিস না চলার কারণে, গণপরিবহন না চলার কারণে মানুষ ফুটপাতে আসছে না। ফুটপাতে বের না হওয়ার কারণে এ সব ক্ষুদ্র ব্যবসায়ীর গ্রাহক মিলছে না। ফলে সংকটে আছে এ সব ক্ষুদ্র আয়ের মানুষ।
এমন একজন ক্ষুদ্র ব্যবসায়ী রুহল আমিন। রাজধানীর মিরপুরের ফুটপাতে জামা-কাপড় বিক্রি করে। করোনার কারণে ফুটপাতে বসা নিষেধ। তারপরও বসেছে। পুলিশ আসলে দোকান গুটিয়ে পালাতে হচ্ছে। রুহল আমিন এই প্রতিবেদককে বলেন, করোনার মধ্য না খেয়ে মরার উপায়। ঘরে খাওয়ার নেই। অগ্রিম টাকা দিয়ে প্রিপেইড মিটার রিচার্জ না করলে ফ্যান ঘোরে না, রাতে বাতি জ¦লে না, চুলা চলে না। আয় নেই। কি দিয়ে এ সব করবো? আর পারছি না, বাজারে এসেছি পুলিশ গুলি করলে করুক। আর পারছি না।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...