• আপডেট টাইম : 25/04/2021 02:43 AM
  • 449 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

 

রানা প্লাজা শ্রমিক নিহত স্মরণে জুরাইন কবরস্থানে ২৪ এপ্রিল শনিবার সকাল ৯ টায় গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের পক্ষ থেকে নিহত শ্রমিকদের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন ও স্মরণ সভা করেছে গামেৃন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেন্দ্রীয় কমিটির সভাপতি এড.. মন্টু ঘোষের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির নেতা দুলাল সাহা, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়ণগঞ্জ জেলা কমিটির সাধারণ সম্পাদক বিমল কান্তি দাস, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সভাপতি এম এ শাহীন, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, কেন্দ্রীয় নেতা মন্জুর মঈন ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম প্রমুখ।

 

এসময় নেতৃবৃন্দ বলেন-  ২০১৩ সালের এপ্রিল সাভারে রানা প্লাজা ভবনে ফাটল দেখা দেয়া সত্ত্বেও কারখানার মালিকরা সেদিন শ্রমিকদের ভয় দেখিয়ে জোর পূর্বক ঝুঁকিপূর্ণ ভবনে কাজ করতে বাধ্য করে এবং মৃত্যুর মুখে ঠেলে দেয়। তাই সেটা ছিলহত্যা। সেদিনে ওই  হত্যাকাণ্ডের ঘটনায় ১১৩৮ জন শ্রমিক প্রাণ হারিয়েছে। পঙ্গু হয়েছে ২৪৩৮ জন, এখনো নিখোঁজ রয়েছে ৩০১ জন, আহত হয়েছে অসংখ্য শ্রমিক। এই মর্মান্তিক শ্রমিক হত্যাকাণ্ডের ৮ বছর হলো আজও অপরাধীদের বিচার হয়নি। গ্রেফতারকৃত অপরাধীরা জামিনে মুক্তি পেয়ে বুক ফুলিয়ে ঘুরে বেড়াচ্ছে। শুধু রানা প্লাজা শ্রমিক হত্যাকান্ডই নয় এদেশে পোশাক শিল্পের যাত্রা শুরু থেকে বিগত চার দশকে বহু শ্রমিক হত্যার ঘটনা ঘটেছে আজ অবদি কোন হত্যাকাণ্ডের বিচার হয়নি। এই সরকার এবং বিজিএমইএ খুনি মালিকও অপরাধীদের আশ্রয় প্রশ্রয় ‍দিয়ে রক্ষা করে চলেছে।

 

 অপরদিকে আহত-নিহত শ্রমিকের অনেক পরিবার এখনো ক্ষতিপূরণ পায়নি। যারা পেয়েছে তাদেরকেও নামমাত্র অর্থ দেয়া হয়েছে। আইএলও কনভেনশন বা আন্তর্জাতিক মান অনুসারে ক্ষতিপূরণ দেয়া হয়নি। আহতদের অনেকের চিকিৎসা সম্পন্ন করা হয়নি। যারা পঙ্গু হয়েছে তাদের পুর্নবাসন করা হয়নি। অসহায় অনেক শ্রমিক অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে। দেশের সংবিধান সকল মানুষের জীবনের মূল্য সমান হলেও মালিকদের কাছে শ্রমিকের জীবনের কোন মূল্য নেই। তারা করোনা মহামারী পরিস্থিতিতেও শ্রমিকদেরকে মৃত্যু ঝুঁকির মধ্যে কাজ করতে বাধ্য করেছে।

 

মালিকদের এই অমানবিক ঘৃণ্য বর্বরোচিত প্রবণতার নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে নেতৃবৃন্দ বলেন, দেশের সকল মানুষের নিরাপত্তা নিশ্চিত করা রাষ্ট্রের দায়িত্ব। সুতরাং কর্মক্ষেত্রে শ্রমিকের নিরাপত্তাহীনতার দায় রাষ্ট্র এড়াতে পারে না। কর্মক্ষেত্রে শ্রমিকের শতভাগ নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ক্ষতিপূরণ আইন পরিবর্তন করে আইএলও কনভেনশন ১২১ অনুসারে শ্রমিকের সারাজীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদানের আইন প্রণয়ন করতে হবে। আহত শ্রমিকদের চিকিৎসা সম্পন্ন করা এবং ক্ষতিগ্রস্ত সকল শ্রমিক পরিবারকে পুর্নবাসন করতে হবে। নেতৃবৃন্দ অবিলম্বে রানা প্লাজা সহ সকল শ্রমিক হত্যাকাণ্ডের বিচার ও অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানান।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...