• আপডেট টাইম : 24/04/2021 07:25 PM
  • 580 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

বাংলাদেশের ইতিহাসের কালো অধ্যায়ের নাম রানা প্লাজা ট্রাজেডি। সারা বিশ্বে সব চেয়ে হৃদয় বিদারক ও শোকে গাঁথা দিন এটি। এই দিনই রানা প্লাজার ৮ তলা ভবন ধসে মারা যায় প্রায় সহস্রাধিক পোশাক শ্রমিক, আহত হয় অনেকেই। এই দিনটি এলেই স্বজনের আহাজারিতে ভারি হয় সাভারের আকাশ-বাতাস। এখানে এসেই দু’ফোটা অশ্রু বিসর্জন দেন এবং দোয়া করেন নিহতের স্বজনরা।

সাভারে রানা প্লাজার ৮ তলা ভবন ২০১৩ সালের ২৪শে এপ্রিল সকালে ধসে পড়ে ১১শ'র বেশি পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে। এই ঘটনা ছিল শুধু বাংলাদেশের নয়, বিশ্ব-ইতিহাসেরই অন্যতম ভয়াবহ শিল্প-দুর্ঘটনা। যা মনে করে এখনও আঁতকে ওঠে সাভারবাসী। এখনও এই দিনে সাভারে আকাশ ভারি হয় স্বজনের কান্নায়। স্বজনরা প্রতি বছরের এই দিনে এখানে এসে ফেলেন চোখের দু’ফোটা অশ্রু।

রানা প্লাজা ট্রাজেডিতে সন্তান হারিয়েছেন পঞ্চগড়ের তেতুলিয়া এলাকার মাকসুদা বেগম। ২৪ এপ্রিল এলেই তিনি এই সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে এসে কান্নাকাটি করেন। এবারও এসেছেন তিনি, দমাতে পারে নি কঠোর বিধিনিষেধের লকডাউন। সন্তানের জন্য চোখের পানি ফেলে দোয়া করার জন্যই এখানে ছুটে এসেছেন তিনি। মাকসুদার সাথে কথা হলে তিনি বলেন, আমি গত বৃহস্পতিবার পঞ্চগড়ের তেতুলিয়া থেকে খুব কষ্ট করে সাভারে এসেছি। আগামি কাল আবার চলে যাবো। রানা প্লাজা দুর্ঘটনায় মারা গেছে আমার ছেলে আল-মাসুদ। সে কোয়ালিটি সেকশনে কাজ করতো। তার জন্য দোয়া করার জন্য পিকআপ, ট্রাক ও রিকশায় ভেঙ্গে ভেঙে দীর্ঘ সময় পরে সাভারে আসি।

তিনি আরও বলেন, আমি আমার ছেলেটাকে হারিয়ে নিঃস্ব হয়েছি। সে ছিল আমার উপার্জনের একমাত্র অবলম্বন। এখন খুব কষ্টে দিন পার করছি। কেউ খোঁজও নেয় না। ক্ষতি পূরণেরও শুধু আশ্বাসাসেই কেটে গেল কত বছর। না জানি কোন ক্ষতি পূরণ আমি পাবো কি না। তবে ক্ষতিপূরণের দাবি জানাই আমি। আমি অনুদান হিসাবে পেয়েছি প্রধান মন্ত্রীর দেওয়া ১ লাখ টাকা। এখন পর্যন্ত আর কোন অনুদান কিংবা ক্ষতিপূরণ পাই নি আমি। আমি এখানে আসলে একটু শান্তি পাই। তাই কষ্ট হলেও আসি। আমার সন্তানের জন্য সবার কাছে দোয়া চাই।

এব্যাপারে বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক সারোয়ার হোসেন বলেন, ৮ বছর পার হয়ে গেলে। প্রান গেলো ১১'শতর বেশী শ্রমিক ভাই-বোনের। কিন্তু এখনও তারা বিচার পেলো না। শ্রমিক বলেই কি তারা বিচার পাবে না? তবুও শ্রমিকরা স্বপ্ন বুনে, রানাসহ জড়িতদের শাস্তি হবে। সেদিন হবে প্রতিটা মৃত শ্রমিকের আত্মার শান্তি। দোষীদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে। এই মামলা দ্রুত নিষ্পত্তি করে দ্রুত শাস্তির ব্যবস্থা করলে স্বজনরাও পেতো শান্তি।

প্রসঙ্গত, সাভারে রানা প্লাজার ৮ তলা ভবন ২০১৩ সালের ২৪ শে এপ্রিল সকালে ধসে পড়ে। এঘটনায় ১১শ'র বেশি পোশাক শ্রমিকের মৃত্যুর ঘটনা ঘটে, আহত হয় সহস্রাধিক। যা বিশ্ব-ইতিহাসে এক বিভীষিকাময় দিন। এ ঘটনায় পরদিন সাভার থানার উপ-পরিদর্শক (এসআই) ওয়ালী আশরাফ ভবন নির্মাণে ‘অবহেলা ও ত্রুটিজনিত হত্যা’র অভিযোগে মামলা দায়ের করেন।

২০১৩ সালের ১৫ জুন একটি মামলা দায়ের করে দুদক। ২০১৪ সালের ১৬ জুলাই রানাসহ ১৮ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা ও দুদকের উপপরিচালক মফিদুল ইসলাম। বর্তমানে এ মামলা ঢাকা বিভাগীয় বিশেষ জজ আদালতে সাক্ষ্য গ্রহণ পর্যায়ে রয়েছে। এছাড়া রাউক ও দুদক আরও দুটি পৃথক মামলা দায়ের করেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...