• আপডেট টাইম : 23/04/2021 10:27 PM
  • 611 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

 ২৪ এপ্রিল ২০১৩ সালে সাভারে রানা প্লাজা ভবন ধ্বসের নীচে চাপা পড়ে আহত-নিহত হয় অসংখ্য শ্রমিক। পৃথিবীর ইতিহাসে সবচেয়ে বড় শ্রমিক হতাহতের ঘটনা এটি। সরকারি পরিসংখ্যান অনুযায়ী নিহতের সংখ্যা ১১৩৮ জন। নিখোঁজ রয়েছে ৩০১ জন, আহত ও পঙ্গুত্ব বরণ করেছে অসংখ্য শ্রমিক। এই মর্মান্তিক শ্রমিক হত্যাকান্ডের ঘটনা আজও হৃদয় থেকে ভুলতে পারেনি স্বজন হারা পরিবার ও দেশের শ্রমজীবী সাধারণ মানুষ। স্বজন হারানোর বেদনায় কাতর মানুষের চোখের জল এখনও ঝরছে। অঙ্গ হারানো শ্রমিক তার পরিবারে বুঝা হয়ে নিদারুন কষ্টে দিনাতিপাত করছে। অনেক স্বপ্ন নিয়ে গ্রাম থেকে আসা অসহায় দারিদ্র মানুষ গুলোকে সেদিন ভয় দেখিয়ে জোরপূর্বক ঝুঁকিপূর্ণ ভবনটিতে কাজ করতে বাধ্য করে ছিল মালিকরা। তারা জেনে বুঝেই শ্রমিকদের মৃত্যুর মুখে ঠেলে দিয়ে হত্যা করেছে সেটা প্রামাণিত হয়েছে। মুনাফালোভী মালিকদের লালসার কবলে পড়ে সেদিন শ্রমিকদের সব স্বপ্ন ভবন ধ্বসের চাপায় পড়ে শেষ হয়ে যায়। ফলে রানা প্লাজা ভবন ধ্বসের মধ্য দিয়ে বেড়িয়ে এসেছে আমাদের দেশের মালিকরা রাতারাতি কোটিপতি হওয়ার পরও কিভাবে শ্রমিকদের সীমাহীন অবহেলা করে। তাদেরকে নিরাপত্তাহীনতার মাঝে কাজ করতে বাধ্য করে তা উন্মোচিত হয়েছে। এই ঘটনার ৮ বছর হলো এখনো পর্যন্ত হত্যাকারীদের বিচার হয়নি উল্টো গ্রেফতারকৃত অপরাধীদের জামিনে মুুক্তি দেয়া হয়েছে।

অপরদিকে আহত-নিহত শ্রমিকের অনেক পরিবার আজও যথাযথ ক্ষতিপূরণ পাইনি যারা পেয়েছে তারাও নাম মাত্র অর্থ পেয়েছে। আইএলও কনভেনশন বা আন্তর্জাতিক মান অনুসারে তাদের ক্ষতিপূরণ দেওয়া হয়নি। আহতদের অনেকের চিকিৎসা সম্পন্ন হয়নি, যারা পঙ্গু হয়েছে তাদের পুর্নবাসন করা হয়নি, অসহায় অনেক শ্রমিক অনাহারে-অর্ধাহারে দিনাতিপাত করছে। সরকার এবং বিজিএমইএ এ ব্যাপারে চরম অবহেলার পরিচয় দিচ্ছে। তারা শুধু দায়ী মালিকদের বাঁচাতে তৎপর রয়েছে। মুনাফালোভী মালিকরা সরকার এবং বিজিএমইএ এর আশ্রয় প্রশ্রয় পেয়ে বেপরোয়া হয়ে উঠেছে। শ্রমিকদেরকে তারা মানুষ হিসেবে গণ্যই করে না। মালিকদের এই আচরণ শিল্পকে চরম বিপদের দিকে ঠেলে দিচ্ছে। কর্মক্ষেত্রে শ্রমিকদের জীবনের নিরাপত্তাহীনতা সবচেয়ে বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে। রানা প্লাজা ভবন ধ্বসের পর বায়ারদের দুটি জোট একোর্ড ও এলাইন্স দেশের পোশাক কারখানা গুলোর ভবনের নিরাপত্তা তদারকির পরে কিছুটা নিরাপদ হলেও তা যথেষ্ট নয়।

এছাড়া চলমান বৈশ্বিক মহামারী করোনা পরিস্থিতিতে শ্রমিকরা এখন সবচেয়ে বেশি অনিরাপদ ও ঝুঁকিপূর্ণ অবস্থায় পতিত হয়েছে। করোনা নিয়ন্ত্রণে সরকার লকডাউন ঘোষণা করে সকল জনসাধারণকে ঘরে থাকতে বলেছে। কিন্তু দেশের অর্থনীতির চাকা সচল রাখার জন্য শিল্প কারখানা লকডাউনের আওতামুক্ত রেখেছে। মালিকরা মুনাফার লোভে কারখানা খোলা রেখে শ্রমিকদেরকে করোনা মৃত্যু ঝুঁকির মধ্যে কাজ করতে বাধ্য করেছে। এ ক্ষেত্রে সরকার এবং কারখানার মালিক কেউই শ্রমিকের স্বাস্থ্য সুরক্ষা ও জীবন রক্ষার বিষয়টি বিবেচনায় নেয়নি। শ্রমিকরাও এদেশের নাগরিক তাদেরও অন্যদের মতো বেঁচে থাকার অধিকার রয়েছে। তাহলে শ্রমিকের জীবন নিয়ে এতো হেলাফেলা কেন হবে ? স্বাস্থ্য অধিদপ্তরের গাইডলাইন অনুযায়ী মালিকরা কারখানায় শ্রমিকের স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করেই কাজ করানোর কথা কিন্তু স্বাস্থ্যবিধি না মেনে আগের মতই কাজ করানো হচ্ছে অভিযোগ শ্রমিকদের। দেশের সকল মানুষের জীবনের নিরাপত্তা বিধান করা রাষ্ট্রের দায়িত্ব। অর্থাৎ কর্মক্ষেত্রে শ্রমিকের জীবনের নিরাপত্তাহীনতার দায় রাষ্ট্র এড়াতে পারেনা।

আমাদের দেশে পোশাক শিল্পের যাত্রা শুরু থেকে আগুনে পুড়ে, ভবন ধ্বসে, বয়লার বিস্ফোরণে নানান ভাবে একের পর এক শ্রমিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটেই চলেছে। রানা প্লাজা শ্রমিক হত্যাকাণ্ডই শুধু নয় আশুলিয়ার তাজরিন ফ্যাশন, স্পেকট্রাম গার্মেন্টস, বনানীর গ্লোব নিটিং ফ্যাশন, মিরপুরে সারাকা গার্মেন্টস, ইব্রাহিমপুরে লুসাকা অ্যাপারেলস, সানটেক্স লিমিটেড, নরসিংদীর চৌধুরী নীটওয়্যার এ্যান্ড গার্মেন্টস, মিরপুরে মিকো সোয়েটার, গাজীপুরে যমুনা স্পিনিং মিল এবং চট্টগ্রামের কেটিএস টেক্সটাইল, তেজগাঁওয়ে ফিনিক্স ভবন ধ্বস, মোহাম্মদপুরে স্মার্ট এক্সপোর্ট, টঙ্গীর টেম্পাকো ফুয়েল কারখানা, গাজীপুরে গরিব এন্ড গরিব সোয়েটার, কোনাবাড়িতে মাল্টিফ্যাব লিঃ গার্মেন্টস সহ বহু কারখানায় নিরাপত্তাহীনতায় দুর্ঘটনা কিংবা পরিকল্পিত ঘটনায় কয়েক হাজার শ্রমিকের প্রাণহানি ঘটেছে। কিন্তু আজ অবদি কোন একটি ঘটনায় দায়ী ব্যাক্তিদের বিচার হয়নি শাস্তি দেয়া হয়নি। যদি বিচার হতো শাস্তি হতো তাহলে এতো শ্রমিক প্রাণ হারাতো না। যখনি কোন দুর্ঘটনা বা হত্যাকান্ড ঘটে তখনি একটি তদন্ত কমিটি গঠিত হয়। কিছুদিন দেশজুড়ে আলোচনা সমালোচনা নিয়ে তোলপাড় হয়। কিন্তু এত বড় বড় হত্যাকাণ্ডের জন্য দায়ী ব্যক্তিদের উপযুক্ত শাস্তি হয় না। প্রতিটি ক্ষেত্রেই মালিকদের অবহেলা গাফিলতি ও কারখানার অব্যবস্থাপনার কারণেই এসব দুর্ঘটনা ঘটে।

এছাড়াও মালিকরা বীমার টাকা ও ব্যাংক থেকে নেয়া রিনের টাকা আত্মসাৎ করার জন্য পরিকল্পিত ভাবেও এই সব শ্রমিক হত্যাকান্ডের ঘটনা ঘটায়। এসব রোধ করতে হলে শ্রমিক হত্যাকারী অপরাধীদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনতে হবে। কেননা শ্রমিকদের অক্লান্ত পরিশ্রমে তৈরি পোশাক বিদেশে রপ্তানি করে দেশে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে, দেশের অর্থনীতি মজবুত হয়েছে অথচ তাদের জীবনের কোন নিরাপত্তা নেই অকালে প্রাণ হারাতে হচ্ছে। করোনা মহামারী পরিস্থিতিতেও শ্রমিকরা চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। তাদের প্রতিটি মুহুর্তই যেন নিরাপত্তাহীনতা- শোষণ-বঞ্চনা-অসহাত্ব আর মৃত্যুর মধ্যদিয়ে অতিবাহিত হচ্ছে। অন্যদিকে শ্রমিক হত্যার দায়ে অভিযুক্ত খুনি মালিকদেরকে সরকার আশ্রয় প্রশ্রয় দিয়ে রক্ষাকরে চলেছে। রানা প্লাজা শ্রমিক হত্যাকান্ডের ৮ বছর হলো অথচ এই মামলার তেমন কোন অগ্রগতি নেই। শ্রমিক হত্যার দায়ে অভিযুক্ত ভবন মালিক সোহেল রানাসহ দোষীদের আদৌ শাস্তি হবে কি না তা নিয়ে আশংকা দেখা দিয়েছে। দেশবাসী ও সারাদুনিয়ার মানুষ রানা প্লাজার সকল মালিক ও দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেখতে চায়। শ্রমিক সংগঠন গুলোর দাবি প্রচলিত ক্ষতিপূরণ আইন সংশোধন করে "আইএলও" কনভেনশন অনুসারে আইন প্রণয়ন করা। দুর্ঘটনায় মৃত্যু হলে বা স্থায়ী ভাবে কর্মক্ষমতা হারালে আইএলও কনভেনশন ১২১ অনুসারে শ্রমিকের সমগ্র জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান করা। আহতদের চিকিৎসা সম্পন্ন করা এবং যারা পঙ্গুত্ব বরণ করেছে, নিহত হয়েছে তাদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান সহ ক্ষতিগ্রস্ত সকল শ্রমিক পরিবারকে পুর্নবাসন কারা। এ বিষয় গুলো সরকার বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে এটাই শ্রমিক শ্রেণীর প্রত্যাশা।

এম এ শাহীন : সভাপতি, নারায়ণগঞ্জ জেলা কমিটি।
গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...