• আপডেট টাইম : 22/04/2021 12:22 AM
  • 602 বার পঠিত
  • সরোয়ার হোসেন
  • sramikawaz.com

বৈশ্বিক মহামারি করোনার দ্বিতীয় ঢেউ প্রথম ঢেউ এর তুলনায় বেশি ভয়াবহ। দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু ও আক্রান্তর সংখ্যা দিন দিন বাড়ছে। একদিকে জীবন অন্য দিকে জীবকা, দুটোই শ্রমিকের জন্য ঝুকির। করোনার দ্বিতীয় ঢেউ দ্বিতীয় ধাপে কঠোর লকডাউনের ঘোষনা করছে সরকার। প্রথম সময় কথা ছিলো শিল্প কলকারখানা সহ সব কিছুই প্রথম সপ্তহে কঠোর লকডাউনের আওতায় থাকবে। কিন্তু শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয় কারখানার খোলার রাখাল। কারখানা খোলা রাখার সময় সরকার নির্দেশনা দিয়ে মালিকরা নিজ নিজ কারখানায় শ্রমিকদের ¯^াস্থ্য নিরাপত্তা নিশ্চত করবে, ¯^াস্থ্যবিধি মেনে চলবে। মালিকরাও মেনে নিয়েছিল, কিন্তু তাা কথা রাখেনি।


মালিকদের একটি বৈঠকে সর্বদিক বিবেচনায় লাকডাউনে দুইদন আগে ১১ এপ্রিল ঘোষনা দেওয়া হলো শিল্প কলকারখানা খোলা রাখবে। ¯^াস্থ্য বিধি মেনে কারখানা পরিচালনা করবে। সরকারের নির্দেশনায় শ্রমিকদের কারকানায় আনা নেওয়া করবে। লকডাউনে গন-পরিবহন বন্ধ। সরকারের প¶ থেকে শ্রমপ্রতি মন্ত্রীও বলেছেন কারখানার মালিকদের অবশ্যই শ্রমিকদের জন্য পরিবহনের ব্যাবস্থা করতে হবে। কিন্তু বাস্তবতার সাথে এর কোন মিল নাই। মালিক পক্ষ কথা রাখেনি।

 

শ্রমিকরা পায়ে হেটে অথবা ৪ গুন বেশি ভাড়ায় লম্বা রাস্তা পাড়ি দিয়ে যাওয়াত করতে হচ্ছে। এক দিকে করোনার আক্রান্ত আতংক আরেক দিকে চাকরি বাঁচানোর তাগিদ। অর্থনৈতিক ভাবে ও ক্ষতিগ্রস্ত হচ্ছে শ্রমিকরা। এবং মানুষিক চাপে শ্রমিকরা বিবস্ত্র অবস্থা প্রায়। সরকারের নির্দেশনা না মানা এবং শ্রমিকদের সমস্যা ও বে-আইনি ভাবে জীবনের ঝুকি নিয়ে দেশের অর্থনৈতিক সচল রাখতে যারা নিরালস ভাবে শ্রম দিয়ে যাচ্ছেন তাদের সাথে এমন হেয়ালিপনা অত্যন্ত দুঃখজনক। বিষায়টাকে গুরুত্ব দেওয়ার জন্য সংশ্লিষ্টদের জরুরি হস্তক্ষেপ কামনা করছি।


লেখক: বাংলাদেশ পোশাক শিল্প শ্রমিকলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...