• আপডেট টাইম : 15/04/2021 05:52 PM
  • 554 বার পঠিত
  • সাইফুল ইসলাম
  • sramikawaz.com

কঠোর লকডাউন হলেও শিল্প কারখানা খোলা আছে। এতে করে শ্রমিকরা জীবনের ঝুকি নিয়ে কাজ করতে যাচ্ছেন, জীবনকে পরওয়া না করে কারখানায় যাচ্ছেন। তারপরও শ্রমিকরা সবচেয়ে বেশি অবহেলিত ও নিপীড়িত। শ্রমিকদের বেতন বোনাস নিয়ে নানা তালবাহনা করে; গত ঈদ তাই করা হয়েছিল। এবারও তাই করার জন্য মালিক পক্ষ নানা রকম অজুহাতের খোঁজ করছে।


করোনা মহামারীর শুরু থেকেই শ্রমিকদের বেতন ভাতা ঠিক মত দেওয়া হয় না, ছাঁটাই করা হয়। এ অনিয়মের বিরুদ্ধে আমরা যে মুভমেন্ট করি করোনার অজুহাতে তাও করতে দেওয়া হয় না। শ্রমিক সংগঠনগুলো মুখ খুরতে পারছে না।


চলমান কঠোর লকডাউনের মধ্যে কারখানা খোলা রাখা হয়েছে। সরকারের পক্ষ থেকে বলা হয়েছে কারখানাসমূহ নিজ পরিবহনে শ্রমিকদের বহনের ব্যবস্থা করবে। দুয়েকটা কারখানা ভাড়ার মাধ্যমে গাড়ীর ব্যবস্থা পরিবহনের ব্যবস্থা করলেও ৯৫ ভাগ কারখানার শ্রমিকের পবিহনের ব্যবস্থা করেনি। এ সব শ্রমিক জীবনের ঝুঁকি নিয়ে, করোনা আক্রান্তের ঝুঁকি নিয়ে পকেটের টাকা খরচ করে কারখানায় যাতায়াত করছে। আগে যেখানে ৫ টাকা ভাড়া ছিল এখন সেই গন্তব্যে যেতে ৫০ টাকা খরচ করতে হচ্ছে। লকডাউনের কারণে বাস না চলার কারণে রিকসা,ভ্যানে অটো রিকসা বা অন্য কোন অযান্ত্রিক যানবাহনের মাধ্যমে যেতে হচ্ছে। সে জন্য খরচ বেড়েছে আকাশ ছোয়া।


লকডাউনে ১০ গুন খরচ করার পরও সময় মত গাড়ী পান না শ্রমিকরা। রাস্তায় ধারে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হয়। বিশেষ করে নারী শ্রমিকদের ভোগান্তির শেষ নেই। কারখানা থেকে বাসায় যাওয়ার এই সব শ্রমিকদের রান্না-বান্না করতে হয়। অফিসে যাওয়ার জন্য আবার ভোরে বের হয়; রাতে অবসর নিতে পারেন না এ সব শ্রমিক।


সরকার মনে করছে কারখানা খোলা রেখে করোনা মোকাবেলা করবে। আমার মনে হয় সরকারের এ হিসাব ঠিক নয়। কারখানা খোলা রাখার মধ্য দিয়ে শ্রমিকদের আরও বেশি ¯^াস্থ্য ঝুঁকির মধ্যে ফেলা দেওয়া হয়েছে। বাস্তবে যদি কেউ শিল্প এলাকার সড়কগুলোতে সকাল বা সন্ধ্যায় একটু লক্ষ্য করেন, দেখতে পাবেন সড়কে শ্রমিকরা যেভাবে চলাফেরা করেন, যেভাবে কারখানায় প্রবেশ করেন এবং কারখানা থেকে বের হওয়ার সময় যে জনশ্রোতের সৃষ্টি করে গাদাগাদি করে বাসায় ফেরেন তাতে আক্রান্তের আরও ঝুঁকিতে পড়ছেন। কারখানা খোলা রেখে কিভাবে করোনা নিয়ন্ত্রণ কতটা সম্ভব তা কারোরই বোধগম্য নয়। আমার কথা হচ্ছে, করোনা নিয়ন্ত্রনে সরকারের এ পন্থা সঠিক নয়। শিল্প কারখানা খোলা রাখার কারণে করোনা নিয়ন্ত্রণের উদ্দেশ্য ব্যহত হচ্ছে। কারখানা খোলা রাখতে হলে শ্রমিকদের নিরাপত্তার জন্য কারখানাগুলোর সতর্কতামূলক যে সব ব্যবস্থা ছিল সেগুলো মেনে চলার প্রয়োজন ছিল।


করোনা মহামারীর মধ্যে শ্রমিকদের নির্যাতেন মাত্রাও বৃদ্ধি পেয়েছে। প্রডাকশনের চাপ, ফাউ খাটার চাপ, লক্ষ্যমাত্রা অনুযায়ী প্রডযাকশন না দিতে পারলে ওভার টাইমেন টাকা কেটে নেওয়ার চাপ। সব মিলে করোনার কারণে শ্রমিকদের উপর একটি বাড়তি চাপ তৈরি করেছে। এই অন্যায়ের বিরুদ্ধে কথা বললেই চাকরিচ্যুত করা হচ্ছে। এই আতঙ্ক নিয়েই শ্রমিকরা করোনার মধ্যে অর্থনীতির চাকা সচল রাখছে।


করোনার কারণে শ্রমিকদের নির্যাতনের মাত্রা বৃদ্ধি পেলেও শ্রমিকরা নির্যাতন অনিয়মের প্রতিবাদ করবে সে সুযোগ নেই। শ্রমিকরা মালিকপক্ষের অনিয়মের বিরুদ্ধে কোথাও দাঁড়ালেই করোনার সময়ে সব কিছু বদ্ধের অজুহাত দেখিয়ে প্রশাসনের লোকজন শ্রমিকদের দাঁড়াতে দিচ্ছে না।


করোনার কারণে শুধু গাড়ীভাড়াই বাড়েনি। সব ধরণের খরচ বেড়েছে। জীবন যাত্রার ব্যয় বেড়েছে। কিন্তু শ্রমিকদের মজুরি বাড়েনি। শ্রমিকের জীবন যাত্রার ব্যয় সামাল দেওয়ার জন্য মহার্ঘভাতা ও ঝুকিভাতা দিতে হবে।


দেশে শ্রম আইন সংশোধন করা হচ্ছে। এক সময় আইএলও কনভেশন অনুযায়ী শ্রম আইন পরিচালিত ছিল। যতবার শ্রম আইন সংশোধন হয়েছে ততবার শ্রমিকদের অধিকার খর্ব করে মালিকদের একচ্ছত্র আধিপত্য প্রতিষ্ঠিত হয়েছে। সম্প্রতি শ্রম আইন সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে। করোনার মধ্যে করোনার অজুহাত দেখিয়ে শ্রমিক ¯^ার্থ সংশ্লিষ্ট আইনগুলোকে খর্ব করে মালিকদের পক্ষের কালা-কানুনে পরিনত করে নেবে। শ্রমিকরা কোন প্রতিবাদ করতে পারবে না। প্রতিবাদ করলেই করোনার কারণে বাইরে জমায়েত করা যাবে না-এই অজুহাত দেখিয়ে শ্রমিকদের দাঁড়াতে দেবে না। শ্রমিকরা আতঙ্কিত, শ্রমিকরা কি আবারও কৃত দাসের জায়গায় চলে যাচ্ছে!


শ্রম আইনের কতগুলো ধারা এমনিতেই শ্রমিকদের বিপক্ষে আছে। শ্রমিকদের মৌলিক অধিকার খর্ব করা হয়েছে। যেমন ২৩ এর ধারা-উপধারা সমূহ। এ আইনের আওতায় যে কোন শ্রমিককে অসদারণের কারণ দেখিয়ে যে কোন সময় কারখানা থেকে বের করে দিচ্ছে। আমরা এ ধারাটি বাতিলের দাবি করছি।
বঙ্গবন্ধু শেখ মুজিব ¯^াধীনতার ডাক দিয়েছেন। ¯^াধীনতার সংগ্রাম হয়েছে। ¯^াধীনতা সংগ্রামে যখন শ্রমিক বঞ্চনা ও বঞচনা থেকে মুক্তির বিষয়টি কথা যুক্ত হয়েছিল তখন শ্রমিকরা ¯^াধীনতা সংগ্রামে ঝাপিয়ে পড়েছে। ¯^াধীনতার সংগ্রাম বেগমান হয়েছে। তখন চুড়ান্ত ¯^াধীনতা সংগ্রাম হয়েছে এবং দেশ ¯^াধীন হয়েছে। এখন যখন শ্রম আইন সংশোধন হচ্ছে তখন সেই ¯^াধীনতার পক্ষের সরকার রাষ্ট্রীয় ক্ষমতায়। ¯^াধীনতার যুদ্ধে নেতৃত্বদানকারী সরকারের আমলে অতীতে ২০১৩ সালে শ্রম আইনের সংশোধনী হয়েছে। সেখানে শ্রম আইনের কয়েকটি ধারাকে কালা-কানুনে পরিনত করেছে। শ্রমিক ¯^ার্থের বিপরীতে মালিক ¯^ার্থের আইনে পরিনত করেছে। তাই এ মূহূর্তে শ্রমিক সমাজের দাবি ২৩ ক এর ৪ এর ছ এবং ২৬ এর ধারা-উপধারা সমূহ যা শ্রমিক ¯^ার্থ ¯^ার্থ পরিপন্থি এ সব ধারা-উপধারা পরিবর্তন করে গণতান্ত্রিক শ্রম আইনে পরিনত করার দাবি এখন সময়ের।

সাইফুল ইসলাম: সভাপতি, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র, সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...