• আপডেট টাইম : 14/04/2021 09:42 PM
  • 655 বার পঠিত
  • রোজিনা আক্তার সুমি
  • sramikawaz.com

লকডাউনের নামে যা হচ্ছে তা হলো সাধারণ মানুষের উপরে জুলুম। শিল্প কারখানা খোলা রেখে কি ভাবে কঠোর লকডাউনের ¯ি^দ্ধান্ত নেওয়া হয় তা জানিনা। বাংলাদেশের মালিকরা সব সময় সুবিধাভোগী। তারা অধিক মুনাফার লোভে দেশের শ্রমজীবীদের মৃত্যুমুখে ঠেলে দিতে দ্বিধাবোধ করেন না।
আমার মনে হয় সরকার শিল্প মালিকদের কাছে আজ জিম্মি। তা না হলে এক দেশে দুই আইন কি ভাবে হয়! গণপরিবহণ বন্ধ করে তারা কি বোঝাতে চাচ্ছেন? রাস্তায় শ্রমিকরা ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থেকেও গাড়ী পাচ্ছেন না। ছুটির পর তারা বাসায় গিয়ে বাজার করে রান্না করে। এই ব্যবস্থায় বেশি হয়রানীর শিকার নারী শ্রমিকরা। গর্ভবতী মহিলারা অনেক দুর থেকে কি ভাবে কর্মস্থলে যাচ্ছেন সেই খোঁজ নেই কারোর কাছে।
কোন ভাবে দুয়েকটা রিকসা পেলেও ১০ টাকার ভাড়া ২০ টাকা দিয়েও অর্ধেক রাস্তা না যেতেই নেমে হাটতে হয়। বলে, পুলিশ রিক্সা আটকাবে। অটো, সিএনজি, রিক্স শ্রমিকরাও অনেক কষ্টে আছে। বাড়তি ভাড়া নেবার পরও বলে আমাদের অনেককে ভাগ দিয়ে তাপর রোডে আসতে হয়। আবার অন্য দিকে খেয়াল করলে দেখা যাচ্ছে- দিনমজুর, নির্মাণ শ্রমিক, গৃহশ্রমিক, হকার সহ যারা প্রতিদিনের আয়ে চলে তাদের এই লকডাউনে কষ্টের শেষ নাই। আবার বিভিন্নভাবে তাদের গাড়ীও ভাংচুর করা হচ্ছে অথবা অযথায় থানায় নিয়ে আটকিয়ে রাখা হচ্ছে।
এখন কথা হলো-এটা বাংলাদেশে বেশির ভাগ মানুষের রোজগারের উৎস হলো প্রতিদিনের টা প্রতিদিন। দিনের পর দিন বন্ধ থাকলে তারা কি ভাবে চলবে? যেখানে কোটি কোটি টাকা আয় করা শিল্পপতিদের চলে না। সেখানে নিম্ম আয়ের মানুষ গুলো কি ভাবে পরিবার নিয়ে চলবে ? সরকার কোটি টাকার বাজেট রাখে শিল্পপতি-মালিকদের জন্য, বিভিন্ন অনুষ্ঠানের জন্য। সেই দেশের শ্রমজীবী মানুষদের ভ্যাট, ট্যাক্সের টাকায় বাজেট হয় অথচ তাদের উন্নত চিকিৎসার ব্যবস্থা নাই। তাদের আবাসন নাই, রেশনিং নাই, আপদকালীন কোন সহযোগিতা নাই। তাহলে এই রাষ্ট্র কাদের? তাই আমি বলবো সরকার প্রধানের কাছে আপনি নিজে দায়িত্ব নিন এবং প্রতিটি দিনমুজুরের ঘরে খাবার পৌচ্ছে দেন। তা না হলে এই লকডাউনের ফলে শ্রমজীবি মানুষের আঘাত তা পূরণ হওয়ার নয়।
মালিক, শিল্প উদ্যোক্তাদের দৃষ্টি আকর্ষন করে বলবো আপনারা মানবিক হোন। এই শ্রমিকরাই আপনাদের সোনার ডিম পাড়া হাঁস। তাই ওদের সঠিক যতœটা নেন। বাণিজ্যমন্ত্রীর কাছে জোর দাবী জানাচ্ছি, নিত্য প্রয়োজনীয় জিনিস-পত্রের বাজারে ¯^স্তি ফিরিয়ে আনুন। তা না হলে শ্রমিকদের বেতন বাড়ানো হোক। এভাবে চলতে থাকলে দেশের শ্রমশক্তি মুখ থুবড়ে পড়বে।
সরকারের প্রতি জোরালো ভাবে বলছি গর্ভবতী শ্রমিকদের ভিটামিন যুক্ত খাবারের ব্যবস্থা করে দেন কমমূল্য। তা না হলে পুষ্টিহিন শিশু কখনোই আগামি দিনের ভবিষৎ হতে পারবে না। এবং সেই সাথে সকল মালিকদের বলছি সময় মতো বেতন বোনাস পরিশোধ করুন এবং শ্রমিকদের ¯^াস্থের কথা ভেবে করোনা টেষ্ট ফ্রি-তে করার সুযোগ করে দেন। এবং কেউ করোনায় আক্রান্ত হলে কারখানার খরচে চিকিৎসা সেবা দেন।
শ্রমিক ভাই বোনদের বলছি আপনারা ¯^াস্থবিধি মেনে চলুন। মাস্ক পরুন। কিছু¶ন পর পর হাত ধুবেন সেই সাথে শাকসবজি, ফল খাবার চেষ্টা করুন। যাতে রোগ প্রতিরোধের ¶মতা বাড়ে।
সবাই নিরাপদে থাকুন, কেউ অযথা বাইরে ঘুরাঘুরি করবেন না এবং গ্রামের বাড়ীতেও যাবেন না। এখন করোনার ঝুকি বেশি। তাই সর্বপরি সবাইকে সচেতন থাকতে হবে। তবেই আমরা করোনাকে জয় করতে পারবো।
রোজিনা আক্তার সুমি: ন্যাশনাল ওয়ার্কার্স ইউনিটি সেন্টার ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...