• আপডেট টাইম : 09/04/2021 08:47 PM
  • 554 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

সারা দেশে করোনা মহামারী থেকে জীবন বাঁচাতে টিকা দেওয়া হচ্ছে। সাধারণত যাদের বয়স চল্লিশের উপরে তাদের এ টিকা দেওয়া হচ্ছে। কিন্তু যাদের বয়স চল্লিশের নীচে তাদের টিকা দেয়া হচ্ছে না। তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের প্রায় ৯০ শতাংশ শ্রমিকের বয়স চল্লিশের নীচে হওয়ার কারণে তারা টিকা থেকে বঞ্চিত হচ্ছেন। শ্রমিকরা বলছেন, করোনা মহামারীর মধ্যে তারাই দেশের উৎপাদন সচল রেখেছেন, রপ্তানি আয় আনছেন। আবার শ্রমিকরাই সবচেয়ে ঝুঁকি নিয়ে শ্রমঘন শিল্পে কাজ করছেন। তারাই প্রকৃত সম্মুখযোদ্ধা। কিন্তু তাদেরই টিকার আওতায় আনা হচ্ছে না।



শ্রমিকদের দাবি, এখন পর্যন্ত হয়তো সেভাবে আক্রান্ত হচ্ছে না কিন্তু এবার আক্রান্তের যে হার তাতে যে কোনো সময় আক্রান্ত শুরু হতে পারে। আর আক্রান্ত শুরু হলে নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে। এ জন্য শ্রমিকদের টিকা দেওয়া শুরু করা হোক। বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) শ্রমিকদের টিকা দেয়া শুরুর উদ্যোগ নেয়ার ব্যাপারে ইতিবাচক। ২০ এপ্রিল বিজিএমইএ-এর নির্বাচিত কমিটি দায়িত্ব নেয়ার সঙ্গে সঙ্গে বিষয়টি নিয়ে কাজ শুরু হবে বলে আশা করা হচ্ছে।

চলতি বছরের মার্চ থেকে করোনা ভাইরাস মহামারী আকার ধারণ করেছে। দ্বিতীয় ঢেউ নতুন করে শুরু হলে এক মাসের মধ্যেই আক্রান্তের হার সর্বোচ্চ পর্যায়ে পৌঁছে যায়। এপ্রিলের প্রথম সপ্তাহে দৈনিক ৫০ এর অধিক মৃত্যু আর আক্রান্তের সংখ্যা সাত হাজার অতিক্রম করে যায়। এতে শ্রমিকদের আক্রান্তের হার ভিন্নভাবে না দেখানো হলেও শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। তারা মনে করছে যেহেতু তারা শ্রমঘন পরিবেশে কাজ করছেন এ জন্য একজন আক্রান্ত হলে তার থেকে পুরো কারখানার শ্রমিকদের আক্রান্ত হতে একদিনই যথেষ্ট। আর তা ছড়িয়ে পড়বে পুরো শিল্পকারখানাগুলোতে এবং আশেপাশে শ্রমিক বসতি এলাকাতে। এজন্য সম্মুখযোদ্ধা হিসেবে দ্রুততার সাথে সকল বয়সের গার্মেন্টস শ্রমিকদের টিকার আওতায় আনার দাবি।

এ বিষয়ে সাভার আশুলিয়া শিল্পাঞ্চলে কর্মরত গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাংগঠনিক সম্পাদক এ্যাডকোকেট সৌমিত্র কুমার বলেন, শ্রমিকরা সব ধরনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। সম্মুখযোদ্ধা হিসেবে নিয়ে শ্রমিকদের অগ্রাধিকারের ভিত্তিতে টিকা দেওয়া হোক। যথাযথ স্বাস্থ্যবিধি মানা হোক।

তিনি বলেন, করোনার মধ্যে গত বছরও যেমন শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেছেন। এবারও তারা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছেন। শ্রমিকদের টিকার পাশিপাশি ঝুঁকি ভাতা চালু করা হোক।

স্বাস্থ্য সুরক্ষায় টিকা দেয়ার শ্রমিকদের দাবির সাথে একমত তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তারা। তারা বলেন, শ্রমিকরাই আমাদের শিল্পের জীবন। শ্রমিকদের কল্যাণে যা যা আছে, আমরা তা করব। এ বিষয়ে তৈরি পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) বিদায়ী সহসভাপতি এবং নবনির্বাচিত পরিচালক আব্দুল মান্নান কচি একটি বলেন, যেমন আমাদের জীবনের নিরাপত্তা দরকার। শ্রমিকদেরও নিরাপত্তার দরকার। তৈরি পোশাক শিল্পের উদ্যোক্তা হিসেবে এটা আমরা ফিল করি। শ্রমিকদেরই আগে টিকা দরকার। শ্রমিকই হচ্ছে আমাদের মূল চালিকা শক্তি, এই শিল্পের চালিকা শক্তি, অর্থনীতির চালিকা শক্তি। অবশ্যই এ ব্যাপারে আমরা পদক্ষেপ নেব।

তিনি বলেন, সরকারের সাথে কথা বলব। ওরা মাঠে ময়দানে থাকে, পায়ে হেটে হেটে অফিসে আসে। যদিও কারখানা আক্রান্ত হয় না কিন্তু হোম আক্রান্ত সম্ভাবনা আছে। হচ্ছেও হয়তো। এ কারণে তাদের টিকা দেব না, সুরক্ষার ব্যবস্থা করব না-এটা হবে না। ওদের সুরক্ষাই আমরা আগে দেব। আমরা দায়িত্ব নিয়ে এটাই হবে আমাদের প্রথম কাজ।

দেশে করোনা এক মহামারী আকার ধারণ করেছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ৭৪ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃত্যের সংখ্যা দাঁড়াল নয় হাজার ৫২১ জন। একই সময়ে নমুনা পরীক্ষায় আরও ছয় হাজার ৮৫৪ জন নতুন রোগী শনাক্ত হয়। এ নিয়ে মোট শনাক্তকৃত রোগীর সংখ্যা দাঁড়াল ছয় লাখ ৬৬ হাজার ১৩২ জনে। যত দিন যাচ্ছে তত পরিস্থিতি অবনতি হচ্ছে। এ ঊর্ধ্বগতি অব্যাহত থাকলে কেউ রেহায় পাবে না।

শ্রমিকরা মনে করছেন, করোনার এই ঘা শ্রমিকদের ওপরও পড়ছে। শ্রমিকদের আক্রান্তের সংখ্যা ভিন্নভাবে না দেখানোর ফলে বোঝা যাচ্ছে না কতজন শ্রমিক আক্রান্ত হয়েছে। রপ্তানি আদেশ মোতাবেক শিপমেন্ট দেওয়া ও নতুন কার্যাদেশ পাওয়ার জন্য কারখানাগুলো খোলা রাখা হচ্ছে। কারখানা না খোলা রাখলে শ্রমিকরা কর্ম হারাবে। আর কর্ম হারালে আয় থাকবে না। তখন নতুন করে আরেক সংকট তৈরি হবে, খাদ্য সংকট হবে। এজন্য কারখানা খোলা রাখার পাশাপাশি অগ্রাধিকারের ভিত্তিতে টিকা চান শ্রমিকরা। সূত্র: খোলা কাগজ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...