• আপডেট টাইম : 05/04/2021 04:06 AM
  • 1197 বার পঠিত
  • এম এ শাহীন
  • sramikawaz.com

স্বাধীনতার পঞ্চাশ বছর পার হলো। যে স্বাধীনতার মূল চেতনা ছিল সকল প্রকার বৈষম্য থেকে মুক্তি ও শোষণ মুক্ত তথা সমাজতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা। সে জন্য লাখ লাখ শ্রমিক কৃষক ছাত্র জনতা স্বাধীনতা মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিলো জীবন দিয়েছিলো। ফলে এ দেশ স্বাধীন হয়েছে। কিন্তু ধনীক শ্রেণী রাষ্ট্র ক্ষমতায় থাকায় এদেশের শ্রমজীবী মানুষ স্বাধীনতার স্বাদ পায়নি। স্বাধীন বাংলাদেশের ৫০ বছর পেরিয়ে গেলো কিন্তু আজও শ্রমিক শ্রেণীর অধিকার প্রতিষ্ঠিত হয়নি। কারণ এ যাবৎ কালে যারাই রাষ্ট্র  ক্ষমতায় এসেছে কোন সরকার'ই শ্রমিক শ্রেণীর ভাগ্য পরিবর্তন ও জীবন মান উন্নয়নে কোন কাজ করে নাই। একটি গণতান্ত্রিক শ্রম আইনের জন্য শ্রমজীবী মানুষ বহু যুগ ধরে সংগ্রাম করে আসছে। বৃটিশ আমল থেকে শুরু করে পাকিস্তান আমল। সর্বশেষ বাংলাদেশেও সে আন্দোলন অব্যাহত আছে।

শ্রমিক শ্রেণীর আকাক্সখা ও আন্দোলনের ফলে ১৯৯৪ সালে শ্রম আইন কমিশন গঠিত হয়। এই কমিশন বৃটিশ, পাকিস্তান ও বাংলাদেশ আমলে প্রণীত আইনগুলো পর্যালোচনা করে একটি গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করবে এটাই শ্রমজীবী মানুষের প্রত্যাশা ছিল। কিন্তু ২০০৬ সালে বিভিন্ন সময়ের আলাদা আলাদা ২৫ টি আইন একত্রিত করে একটি একক আইন প্রণয়ণ করা হয়েছে কিন্তু এতে শ্রমজীবী মানুষের আকাক্সখার প্রতিফলন ঘটেনি।


তৎকালীন ‘বিএনপি’ সরকার শ্রমিক শ্রেণীর স্বার্থ¯ উপেক্ষা করে শিল্প মালিকদের স্বার্থ¯ উর্ধ্বে তুলে রেখে ‘বাংলাদেশ শ্রম আইন ২০০৬’ প্রণয়ন করে। সেখানে অনেক বিষয়েই শ্রমিক আন্দোলনের প্রবল আপত্তি ছিল। ফলে সেই আইনকে অগণতান্ত্রিক কালো আইন বলে আখ্যায়িত করা হয়েছে। প্রণীত এই আইন সংশোধন করে গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নের দাবিতে ক্রিয়াশীল শ্রমিক সংগঠনগুলো আন্দোলন অব্যাহত রাখে। যার ফলে আওয়ামী লীগ সরকারের আমলে এসে ২০১৩ সালে শ্রম আইনের ব্যাপক সংশোধনী আনা হয়েছে। তবে কার্যত অনেক বিধি-বিধান শ্রমিকের স্বার্থে¯র বিরুদ্ধেই করা হয়েছে। এরপর ‘শ্রম বিধিমালা ২০১৫’ ও কয়েক দফা শ্রম আইন সংশোধন ও বিধিমালা প্রণীত হয়েছে তাতে মালিকদের স্বার্র্থ রক্ষার যাবতীয় আয়োজন করা হয়েছে। আর শ্রমিকদের বিবেচনা করা হয়েছে অত্যন্ত মূল্যহীন ভাবে। এতে প্রতিয়মান হয়েছে ¯^াধীনতার মুক্তি সংগ্রামে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের সরকারও শ্রম আইন সংশোধনের নামে শ্রমিকের অধিকার খর্ব করার সেই ধারাকেই অব্যাহত রেখেছে। এখন আবারও শ্রম আইন সংশোধনের কার্যক্রম চলছে। সংশোধনীর ক্ষেত্রে  প্রচলিত শ্রম আইনে শ্রমিক স্বার্থবিরোধী যেসব ধারা ও বিধিমালা রয়েছে তা পরিবর্তন করে একটি গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ণ করার দাবি তুুলেছে এদেশের শ্রমজীবী মানুষ।


প্রচলিত শ্রম আইনে শ্রমিক স্বার্থবিরোধী যে সব ধারা-উপধারা ও বিধিমালা রয়েছে এর মধ্যে উল্লেখযোগ্য-২৩ ধারা এটি অসদাচরণের কথা বলে শ্রমিককে বরখাস্ত করার আইন। এই আইনের ৪(খ) ও ৪(ছ) উপধারার অপব্যবহার করে অসংখ্য শ্রমিককে পুরো চাকুরি জীবনের ক্ষতিপূরণ হিসেবে পাওনা টাকা থেকে বঞ্চিত করা হচ্ছে। এই ধারায় অসদাচরণ কথাটি ব্যবহার করে শ্রমিককে টার্গেটের ফাঁদে ফেলা হয়েছে। মালিকরা এই আইনটির অপব্যবহার করে শ্রমিককে খালি হাতে চাকরি থেকে বিদায় করে দিচ্ছে।


২৬ ধারা হলো কোন কারণ ছাড়াই শ্রমিকের চাকুরি খাওয়ার আইন। এটি আইএলও (আন্তর্জাতিক শ্রম সংস্থা) কনভেনশন ৮৭ বিরোধী। এই ধারা ব্যবহার করে মালিকরা ট্রেড ইউনিয়নের নেতা বা অধিকার সচেতন প্রতিবাদী শ্রমিকদের চাকুরিচ্যুত করে থাকে। ২৭ ধারা শ্রমিকের নিজ ইচ্ছায় চাকরি থেকে অব্যাহতি নেওয়ার আইন। এই আইনে ‘বিনা অনুমতিতে ১০ দিন অনুপস্থিত’ কথাটির সুযোগ নিয়ে মালিকরা শ্রমিক অব্যাহতি নিতে না চাইলেও তাকে অব্যাহতি দেখিয়ে দেয়।


এই ধারাটি এতটাই শ্রমিক বিরোধী যে, পাঁচ বছরের কিছু দিন কম চাকরি করে যদি কোন শ্রমিক বিশেষ সমস্যার কারণে চাকরি থেকে অব্যাহতি নেয় তাহলে সে উক্ত সময়ের চাকুরির জন্য কোন টাকা পায়না। একই ভাবে কোন শ্রমিক দশ বছর চাকুরি করে অব্যাহতি নিলে যে টাকা পায় সে ক্ষেত্রে কিছু দিন কম চাকুরি হলে তার অর্ধেকেরও কম টাকা পায়।


শ্রম আইনের ১৭৯ ধারা শ্রমিকের ট্রেড ইউনিয়ন করার অধিকার বিষয়ক আইন। এই আইনের ২ ও ৫ নং উপধারা সহ বিভিন্ন শর্ত এমনভাবে প্যাঁচানো হয়েছে যাতে শ্রমিকরা আইনগত ভাবে ট্রেড ইউনিয়ন করতে না পারে। এতে করে মালিকদের সাথে শ্রমিকদের দর-দাম করার আইনি পথ বন্ধ করে দেয়া হয়েছে। চলমান আইনে সরাসরি মালিকের অধীন স্থায়ী শ্রমিক নিয়োগের বদলে কন্ট্রাক্টরের মাধ্যমে শ্রমিক নিয়োগের ব্যবস্থা চালু করে স্থায়ী শ্রমিকের অধিকার কেড়ে নেয়া হয়েছে।

 


নীতিগতভাবে সকল শ্রমজীবী মানুষকে শ্রম আইনের সুরক্ষার আওতায় নিয়ে আসার রাষ্ট্রীয় অঙ্গীকার থাকলেও শ্রম আইনের ২ ধারার ৬৫ উপধারায় ‘শ্রমিক’ এর সংজ্ঞা এমনভাবে দেয়া হয়েছে যাতে করে ‘স্টাফ’ নাম দিয়ে তদারকি কর্মকর্তা' হিসেবে মিথ্যা তকমা দিয়ে অনেককে শ্রমিক তালিকা থেকে বাদ দেয়া হয়েছে। এই ধারার কারণে কারখানার মধ্যম পর্যায়ের কর্মচারীরা (স্টাফ) সকল আইনগত পাওনা থেকে বঞ্চিত হয়। শ্রম আইনের ১৩ (ক) ধারাটি ২০১৩ সালে যুক্ত করা হয়েছে মূলত কারখানা স্থানান্তর ও বন্ধ করার সময় শ্রমিকদের চাকুরির ক্ষতিপূরণ থেকে বঞ্চিত করার জন্য।


এই আইনের সুযোগ নিয়ে মালিকরা ‘আকস্মিক প্রাকৃতিক বিপর্যয়’ ‘মানুষের নিয়ন্ত্রণ বহির্ভূত বিপর্যয় ইত্যাদির বানোয়াট গল্প ফেঁদে শ্রমিকদের পাওনা বঞ্চিত করে কারখানা স্থানান্তর বা বন্ধ ঘোষণা করে থাকে। শ্রম আইনের পঞ্চম তফসিল অনুযায়ী কাজ করতে গিয়ে জখম হয়ে কোন শ্রমিকের মৃত্যু হলে তার জন্য ২ লাখ টাকা ও স্থায়ী সম্পূর্ণ অক্ষম হলে তার জন্য ২ লাখ ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ পাবে।


এভাবে শ্রম আইনে শ্রমিকের জীবনের দাম দুই-আড়াই লাখ টাকা নির্ধারণ করে দেয়া চরম শ্রমিক বিরোধী। শ্রম আইনের এসব কিছু বিধি-বিধান দেশের সংবিধানে সাথে সাংঘর্ষিক। সংবিধানের সাথে সাংঘর্ষিক কোন আইন বলবৎ থাকতে পারে না। সে সব আইন পরিবর্তন করে সার্বজনীন ও গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করা অতীব জরুরি। গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে তিনটি বিষয় বিবেচনা করা উচিত যথা- সার্বজনীন মানবাধিকার ঘোষণা, আইএলও কনভেনশন এর দ্বারা ¯^ীকৃত অধিকার ও রাষ্ট্রের সংবিধানে ¯^ীকৃত গণতান্ত্রিক অধিকার। প্রতিটি নাগরিকের জন্য যে অধিকার ঘোষণা করেছে তা অন্য কোন আইন ‘ স্বীকৃত অধিকারকে’ খর্ব করতে বা লক্সঘন করতে পারবে না। যে আইন হবে ন্যায় বিচারের মানদন্ডে সবার প্রতি সমান। শ্রমিকের উপর শোষণ চালানোর জন্য মালিকের হাতিয়ার নয়। শ্রমিক মালিক উভয়ের পক্ষ সমান সুযোগ-সুবিধা ও অধিকার সংরক্ষণ করে এমন আইন করতে হবে।


মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে আমরা যে সংবিধান অর্জন করেছি 'গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান' এর ১৪ অনুচ্ছেদে বলা হয়েছে রাষ্ট্রের অন্যতম মৌলিক দায়িত্ব হচ্ছে রাষ্ট্রের সকল নাগরিক- ‘মেহনতি মানুষকে' অর্থাৎ কৃষক ও শ্রমিককে’ এবং জনগণের অনগ্রসর অংশসমূহ'কে সকল প্রকার শোষণ থেকে মুক্ত করা। সেই লক্ষে্য  বর্তমান আওয়ামী লীগ সরকার শ্রমিক স্বার্থবিরোধী ও মালিকদের প্রতি পক্ষপাতমূলক শ্রম আইনের পরিবর্তে সার্বজনীন ও গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করে এদেশের শ্রমজীবী মানুষের আকাক্সখা পূরণে ভূমিকা রাখবে এটাই সকলের প্রত্যাশা।

এম এ শাহীন : সভাপতি, নারায়ণগঞ্জ জেলা কমিটি। গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...