• আপডেট টাইম : 04/04/2021 11:26 PM
  • 627 বার পঠিত
  • -সামুন্নাহার এমপি
  • sramikawaz.com

করোনা মহামারী ব্যাপাক আকারে বাড়ছে। বাড়ছে ¯^াস্থ্য ঝুকি। প্রতিদিন ৫০ এর উপরে মানুষ মারা যাচ্ছে। আক্রান্ত হচ্ছে প্রায় ছয় হাজার জন। এটা ¯^াভাবিক অবস্থা নয়। এ অবস্থায় সরকার সাতদিনের জন্য লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। এই লক ডাউনে বাস বন্ধ খাকবে, ট্রেন বন্ধ থাকবে। অর্থনীতির চাকা সচল রাখতে কলকারখানাগুলো চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


আমাদের কথা হচ্ছে কলকারখানা চালু রাখার বিপক্ষে না। যাতায়াতসহ কারখানাতে শ্রমিক যাতে আক্রান্ত না হয় সে জন্য কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে।


উৎপাদনের চাকা সচল রাখতে শ্রমিকরা ঝুকি নিয়ে কলকারখানায় আসবেন, আসাই উচিত। তারা কলকারখানায় না এলে কারখানা বন্ধ থাকবে। কারনখানার গেটে বা কারখানা আশে পাশে শ্রমিকদের থাকার ব্যবস্থা নেই, দূর থেকে কারখানায় আসতে হবে। দূর থেকে আসতে এসব শ্রমিককে কষ্ট করে আসতে হবে, বাড়তি খরচ গুনতে হবে। করোনার কারণে গাড়ীতে অর্ধেক যাত্রী নেওয়ার শর্তে ৬০ ভাগ ভাড়া নির্ধারণ করা হয়েছে। এতে এমনিতেই যাত্রীদের কাছে থেকে দ্বিগুন ভাড়া আদায়ের অভিযোগ উঠেছে। ফলে শ্রমিকের ব্যয় বেড়ে যাচ্ছে। শ্রমিকরা এমনিতেই কম আয়ের মানুষ। এখনি চলতে গেলে বাড়তি খরচ গুনতে হচ্ছে। আমি নিজেও এটা হাড়ে হাড়ে টের পাচ্ছি। ড্রাইভার না থাকার কারণে রিকসা-সিএনজি যোগে চলাচল করতে দ্বিগুন-তিনগুন খরচ বেড়েছে।


এই লক ডাউনের মধ্যে গাড়ী চলবে না। রিকসা, ভ্যান বা সিনজিতে চড়ে কারখানাতে যেতে হবে। কোন একজন শ্রমিককে তো সিএনজি চালিত অটো রিকসা যোগে কারখানা যাওয়া কোনভাবেই সম্ভব নয়। কারখানা চালু থাকার কারণে যেভাবেই হোক বাড়তি খরচ দিয়ে শ্রমিককে কারখানাতে যেতে হবে। কর্মস্থলে না গেলে সে নিজেও ক্ষতি গ্রস্থ হবেন আবার উৎপাদনও ব্যহত হবে।


এ জন্য আমার চিন্তা হচ্ছে অর্থনীতির চাকা সচল রাখার জন্য কারখানায় আসুক এটা আমার আপত্তি নেই। কিন্তু শ্রমিকদের এই বিষয়গুলো দেখার দরকার। প্রথমত, যাতায়াতসহ কারখানা শ্রমিকদের ¯^াস্থ্য সুরক্ষা যেন নিশ্চিত করা হয়। মাস্ক পরা, কারখানায় ঢোকার সময় কেমিকেল ফোয়ারার মধ্যে দিয়ে কারখানায় প্রবেশ করার ব্যবস্থা থাকে। কারখানা হাত ধোয়ার ব্যবস্থা যেন নেওয়া হয় এবং কারখানার মধ্যে কাজ করার সময় যেন ¯^াস্থ্যবিধি মেনে চলার ব্যবস্থা করতে হবে।


দ্বিতীয়ত, শ্রমিকরা যেন আর্থিকভাবে কোনভাবে ক্ষতিগ্রস্থ না হয়। এই করোনা মহামারীর সুযোগ নিয়ে অনেক ব্যবসায়ী নিতপণ্যের দাম বাড়িয়ে দেয়।


দ্বিতীয়ত, কারখানা সচল রাখার জন্য শ্রমিকরা যে কোনভাবেই হোক কারখানায় আসবেন, রিকসা হোক, অটো রিকসা হোক বা অন্য কোন মাধ্যমে তারা কারখানায় আসবেন। প্রয়োজনে তারা পায়ে হেটে কারখানায় আসবেন। এতে বাড়তি খরচ যোগান দিতে শ্রমিকদের জীবন যাত্রার ব্যয় আরও বাড়বে। এর ফলে শ্রমিকরা অসুস্থ হয়ে গেলে নিজেও কারখানায় আসতে পারবে না, উৎপাদন ব্যহত হবে।


তাই করোনার মধ্যে ¯^াস্থ্য নিরাপত্তা ও যাতায়াতের জন্য বাড়তি খরচের বিষয়টি যেন গুরুত্ব দিতে হবে।

সামসুন্নাহার এমপি: গাজীপুর।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...