• আপডেট টাইম : 04/04/2021 01:27 PM
  • 706 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

দ্বিতীয় পর্যায়ে করোনা মহামারী আকার ধারণ করেছে। ৫০ এর অধিক মানুষ মারা যাচ্ছে। আক্রান্ত হচ্ছে পাঁচ হাজারের বেশি। কিন্তু তৈরি পোশাক কারখানা মালিকরা স্বাস্থ্য নিরাপত্তার ব্যাপারে একেবাওে উদাসিন। সরকার শ্রমিকদের স্বাস্থ্য বিধি মেনে কারখানা চালু রাখার ব্যাপারে বললেও মালিকরা এখন পর্যন্ত কোন উদ্যেগই নেয়নি।

করোনা মহামারীতে মানুষের জীবনের যেমন নিরাপত্তা দরকার আছে, সাথে সাথে তার বেঁচে থাকার জন্য জীবিকারও দরকার আছে। জীবিকা এবং জীবন একই সাথে এক অপরের সাথে সম্পৃক্ত।

এখানে আমরা দেখলাম স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হচ্ছে স্বাস্থ্যবিধি মেনে শর্ত সাপেক্ষে কারখানা পরিচালনা করতে হবে। যেহেতু তৈরি পোশাক শিল্প দেশে খুবই গুরুত্বপূর্ণ শিল্প। সেহেতু সব দিকে থেকে বিবেচনা করবে এ কারখানা পরিচালনা করবে।
আমরা দাবি করবো কারখানা মালিক পক্ষ শুধু মুনাফার দিকে না তাকান, শ্রমিকের জীবনের দিকেও তাকান। তারা যেন সরকারের নির্দেশিত স্বাস্থ্যবিধি মেনে যেন কারখানা পরিচালনা করেন।

আমরা দেখেছি করোনার প্রথম পর্যায়ে লকডাউন ছিল সীমিত আকারে। ওই লকডাউনকে পুঁজি করে গার্মেন্টস মালিকরা শ্রমিক ছাঁটাই থেকে শুরু করে লে- আপ সহ নানা অপ-কৌশল অবলম্বন করেন। এমনিতেই আমরা মেহনতি মানুষ শ্রমজীবি মানুষরা করোনা মহামারী নিয়ে আতঙ্কিত, কি হয় না হয়। মালিকদেও প্রতি আহবান জানানো এই করোনার দ্বিতীয় ঢেউকে পুঁজি করে, লক ডাউনকে পুঁজি করে আবার শ্রমিকদের ক্ষতিগ্রস্থ না করে; শ্রমিককে বিপদে ফেলে আবার কোন ফায়দা না লুটে। এমন কোন সিদ্ধান্ত যেনো মালিকরা না নেয় যাতে শ্রমিকরা জীবন ও জীবিকার ঝুকিতে পড়েন।

বিশেষ করে কলকারখানা থেকে শুরু করে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট যারা শ্রমিকরা আইনি সুরক্ষার জন্য নিয়োজিত আছেন শ্রমিকদের অধিকার সুরক্ষায় তারা সবাই যেন কড়া নজরদারি রাখেন। এ বিষয়ে আমি জোর আহবান জানাচ্ছি।

স্বাস্থ্য বিধি মেনে চলা- কারখানায় ঢোকার সময় কেমিকেল ফোয়ারার মধ্যে দিয়ে কারখানায় প্রবেশ, মুখে মাস্ক ব্যবহার ও হাত দেয়ার ক্ষেত্রে মালিকদের সর্বোচ্চ অবহেলা দেখেছি। প্রতিদিন ৫০ জনের অধিক মানুষ মারা যাচ্ছে, আক্রান্ত হচ্ছে ৫০০০ হাজারের অধিক-এটা একটি ভয়ঙ্কর পরিস্থিতি। এ পরিস্থিতি মোকাবেলার ক্ষেত্রে মালিকরা এখনো উদাসিন। এ অবস্থা থেকে উত্তরনে মালিকদের কোন উদ্যোগ চোখে পড়েনি। এটা খুবই দুঃখজনক। আমরা বিভিন্ন এলাকার শ্রমিকদের সঙ্গে কথা বলে জেনেছি মালিকরা শ্রমিকদের স্বাস্থ্য বিধি সম্পর্কে কোন উদ্যোগ নেইনি। আবার মালিকদের প্রতি আহবান জানাচ্ছি কারখানা খোলা রাখুন, তবে শ্রমিকদের স্বাস্থ্য নিরাপত্তার বিষয়টি যেন গুরুত্ব দেওয়া হয়।

সরওয়ার হোসেন: কেন্দ্রীয় সাংগাঠনিক সম্পাদক, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিকলীগ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...