• আপডেট টাইম : 02/04/2021 06:54 AM
  • 370 বার পঠিত
অর্থনৈতিক প্রতিবেদক
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

পোশাক শিল্পে টেকসই জ্বালানি ও জ্বালানি দক্ষতা নিশ্চিত করতে টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ ( স্লেডা ) এবং বিজিএমইএ-এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে।১ এপ্রিল বৃহস্পতিবার বিজিএমইএ-এর গুলশানস্থ পিআর অফিসে চুক্তি স্বাক্ষর হয়। স্লেডার পক্ষে সচিব নিয়াজ রহমান এবং বিজিএমইএ-এর পক্ষে সচিব কমডোর মোহাম্মদ আবদুর রাজ্জাক (অব.) সমঝোতা স্মারক সাক্ষর করেন।

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এর সভাপতিত্বে ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথি হিসাবে যোগদান করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরি বীর বিক্রম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ ও প্রধান মন্ত্রীর মূখ্যসচিব ড. আহমদ কায়কাউস।

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে স্লেডা দেশে জ্বালানি সাশ্রয়, সংরক্ষণ ও দক্ষ ব্যবহারের মাধ্যমে জ্বালানির অপচয় রোধ কল্পে কাজ করছে। অন্যদিকে, পোশাক শিল্পের মূখপাত্র সংগঠন, বিজিএমইএ সদস্য প্রতিষ্ঠান সমূহকে জ্বালানি সাশ্রয় ও সম্পদের দক্ষ ব্যবস্থাপনা মাধ্যমে প্রতিযোগী সক্ষমতা বৃদ্ধি তথা টেকসই শিল্প গড়ার বিষয়ে অব্যাহত ভাবে সমর্থন যুগিয়ে আসছে।


স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় বিজিএমইএ সদস্যদের জ্বালানি সাশ্রয় বিষয়ে সচেতনতা বৃদ্ধি, জ্বালানি দক্ষতা ও নবায়ন যোগ্য জ্বালানি ও শক্তি ব্যবহারে কারখানাগুলোর সামর্থ্য তৈরি, ছাদে সোলার প্রকল্প বাস্তবায়ন বিষয়ে কারখানাগুলোকে উদ্বুদ্ধকরন ও এরজন্য প্রয়োজনীয় তথ্য প্রদানের ব্যবস্থা করা, সবুজ বিপ্লব সাধনের জন্য কারখানাগুলো যাতে ¯^ল্প সুদে ঋণ পেতে পারে, সেই ঋণ প্রক্রিয়া সহজতর করা এবং টেকসই হওয়ার পথে ধাবমান কারখানাগুলোর অগ্রযাত্রা তরাšি^ত করা প্রভৃতি ক্ষেত্রগুলোতে যৌথ উদ্যোগ গ্রহন করাহবে।


স্লেডার চেয়ারম্যান ড. মোহাম্মদ আলাউদ্দিন (অতিরিক্ত সচিব) বলেন, স্লেডার জন্মই প্রমান করে সরকার সাশ্রয়ী জ্বালানির বিষয়ে কতটা আগ্রহী। এনডিসিতে কার্বন নিঃসরণ কমানোর কমিটমেন্ট করা হয়েছে। এক্ষেত্রে সাশ্রয়ী হওয়ার কোন বিকল্প নেই। আজকের দিনে ব্যবসা আর টেকসই জ্বালানি উন্নয়ন-দুটোই অবিচ্ছেদ্য। একটিকে অপরটি থেকে পৃথক করা যায় না। বিজিএমইএ ও ¯্রডোর মধ্যে এই সমঝোতা স্মারক ¯^াক্ষর টেকসই ভবিষ্যত গড়ার যাত্রা পথে একটি মাইল ফলক হয়ে থাকবে।

 

বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, আমরা এমন একটি ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি, যেখানে যে কোন ব্যবসার কেন্দ্র বিন্দুতেই থাকবে সাসটেইনিবিলিটি ইস্যু। এতে কোন সন্দেহ নেই যে এ ধরনের উন্নয়নের মূল কেন্দ্রে থাকবে জ্বালানি সাশ্রয়। সবুজ বিপ্লব হতে হলে সব কারখানাকে সবুজ করতে হবে। এক্ষেত্রে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে মেল বন্ধন ঘটাতে হবে। তিনি বলেন, বিজিএমইএ ও ¯্রডোর এই সমঝোতা স্মারক ¯^াক্ষরের মধ্য দিয়ে আগামী দিনগুলোতে জ্বালানি সাশ্রয় বিষয়ে বিজিএমইএ ও ¯্রডোর একসাথে কাজ করার যাত্রা শুরু হলো।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...