• আপডেট টাইম : 01/04/2021 06:05 PM
  • 773 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

মন্ত্রণালয়ের নির্দেশ মেনে শ্রমিককে বসিয়ে রেখে অর্ধেক শ্রমিক দিয়ে কারখানা চালাবেন না শিল্প উদ্যোক্তারা। তারা পুরো কারখানা চালু রাখবেন উদ্যোক্তাদের। তাদের বক্তব্য করোনায় আক্রান্ত, শনাক্ত ও মৃত্যুর হার বাড়লেও তৈরি পোশাক শিল্প বা কোনো শিল্পের শ্রমিকদের কোনো সমস্যা হবে না, অতীতে হয়নি। তাছাড়া অর্ধেক শ্রমিক বসিয়ে রেখে অর্থাৎ কাজ না করিয়ে বেতন দেওয়ার সাধ্য এ শিল্পের নেই।


আর শ্রমিক নেতাদের দাবি শ্রমিক স্বাস্থ্যগত নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হোক।



গত বছরে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করলে পুরো দেশ লকডাউনে চলে যায়। বন্ধ হয়ে যায় কল-কারখানা। দেশের প্রধান শ্রমঘন শিল্প তৈরি পোশাক শিল্পও বন্ধ করে দেওয়া হয়। আক্রান্তের ঊর্ধ্বমুখী-অবস্থার মধ্যেই একমাস বন্ধ রাখার পর আবার কারখানাগুলো খুলে দেওয়া হয়। স্বাস্থ্য নিরাপত্তা ও সতর্কতা অবস্থা অবলম্বন করে কারখানা খুলে দেওয়া হয়। এ সময় শ্রমিকরা তুলনামূলক কম আক্রান্ত হলেও পুরো তৈরি পোশাক শিল্পজুড়ে অস্থিরতা বিরাজ করতে থাকে। এরপর ক্রমান্বয়ে আক্রান্তের হার কমে এলে কারখানাসমূহ পুরো সক্ষমতা নিয়ে উৎপাদন শুরু করে। আগে কারখানাসমূহে ক্রেতারা কার্যাদেশ কমিয়ে দিলেও পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে কার্যাদেশও আবার অনেকটা স্বাভাবিক হয়ে যায়।

 

চলতি মার্চজুড়ে করোনা আক্রান্তের হার আবারও মাত্রা ছাড়িয়ে গেলেও গত ২৭ মার্চ থেকে স্বাস্থ্য বিধি মেনে চলা ও জনসমাগম এড়িয়ে চলার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। সংক্রমণ রোধে প্রজ্ঞাপনে বলা হয়, ‘সকল ধরনের জনসমাগম (সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/অন্যান্য) সীমিত করতে হবে। উচ্চ সংক্রমণযুক্ত এলাকার সব ধরনের জনসমাগম নিষ্টি করা হলো। বিয়ে জন্মদিনসহ যে কোনো সামাজিক অনুষ্ঠানে উপলক্ষে সব ধরনের জনসমাগম নিরুৎসাহিত করতে হবে’।

 

এ ছাড়া শিল্প-কারখানা চালুর ব্যাপারে বলা হয়, ‘জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস/প্রতিষ্ঠান/ শিল্প কারখানাসমূহ ৫০ ভাগ জনবল দ্বারা পরিচালনা করতে হবে। গর্ভবতী/ অসুস্থ/ বয়স ৫৫-ঊর্ধ্ব কর্মকর্তা-কর্মচারী বাড়িতে অবস্থান করে কর্মসম্পাদনের ব্যবস্থা গ্রহণ করতে হবে’।

 

সরকারের নির্দেশনার ব্যাপারে শিল্প-কারখানার উদ্যোক্তারা বলছেন, সরকার ৫০ শতাংশ জনবল দিয়ে শিল্প-কারখানা, বেসরকারি প্রতিষ্ঠান চালানোর কথা বললেও তৈরি পোশাক কারখানার মতো শ্রমঘন শিল্প-কারখানার পক্ষে এ নির্দেশনা মানা সম্ভব নয়। বিজিএমইএর সাবেক সভাপতি ও এফবিসিসিআইর সহসভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ব্যবসা প্রতিষ্ঠান বা অফিস-আদালত অর্ধেক জনবল দিয়ে চালানো সম্ভব হলেও বা কল-কারখানার যন্ত্রনির্ভর উৎপাদন বাসাবাড়িতে বসে করা সম্ভব নয়। মেশিনের কাছে যেতেই হবে।

 

এ কারণে কোনো উদ্যোক্তাই অর্ধেক শ্রমিক বা রোটেশনে কাজ করার কথা চিন্তা করছে না। কোনো কারখানায় যদি আক্রান্ত শুরু হয় সেই কারখানা নিজ উদ্যোগে নিজেরা প্রতিরোধমূলক ব্যবস্থা করবে। তা ছাড়া গত এক বছরে আমাদের অভিজ্ঞতা হয়েছে গার্মেন্টস শ্রমিকরা আক্রান্ত হয় না। করোনা আক্রান্ত হয়ে কোনো শ্রমিক মারা গেছে এক বছরেÑএমন কোনো খবরও পাওয়া যায়নি। সুতরাং করোনায় আক্রান্ত বৃদ্ধির পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করলেও আমরা কারখানা বন্ধ করার কথা ভাবছি না।

 

করোনা আক্রান্ত বৃদ্ধির সঙ্গে সঙ্গে তৈরি পোশাক কারখানাতেও এর প্রভাব পড়েছে। চাকরি চলে যাওয়ার ভয়ে শ্রমিক-কর্মচারীরা মুখ খুলছে না। যে সব শ্রমিক-কর্মচারী আক্রান্ত হচ্ছে তাদের ছুটি দিয়ে চুপিসারে বাসায় পাঠিয়ে দেওয়া হচ্ছে। বাইরে প্রচার করলে চাকরি চলে যাওযার ভয় দেখানো হচ্ছে। টঙ্গীর একটি কারখানার মার্চেন্ডাইজ কর্মকর্তা জামি আল আমিন খোলা কাগজকে বলেন, আমাদের বিভাগের বেশ কয়েকজন ইতিমধ্যে আক্রান্ত হয়েছে। করোনার যেসব লক্ষণ সবগুলো আমাদের ওই সহকর্মীদের মধ্যে আছে। তারা টেস্ট শুরু করেছে। না জানি আমিও আক্রান্তও হয়ে পড়ি।

 

আশুলিয়ার একটি কারখানার সুপারভাইজার জানান, আমাদের কারখানায় এখনো কেউ আক্রান্ত হয়নি। তবে দুয়েকজনের জ¦র হয়েছে, এটা নিয়ে কেউ কিছু মনে করছে না। আক্রান্ত বেড়ে যাওয়ার কারণে কোনো সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়ে কি নাÑএমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আগেই হাত ধোয়া ও স্প্রে করার ব্যবস্থা ছিল। মাঝে কিছুদিন বাদ পড়েছিল, কদিন ধরে আবার হাত ধোয়া ও স্প্রে করা শুরু হয়েছে। তার কারখানায় কোনো শ্রমিককে ছুটি দেওয়া হয়নি। শতভাগ শ্রমিক দিয়ে উৎপাদন চালু রেখেছে।

 

তৈরি পোশাক শিল্পের মালিকরা উৎপাদন ছাড়া কিছু বোঝে না। তারা শ্রমিকের জীবনের বিনিময়ে হলেও উৎপাদন চায়। তারা কোনো নির্দেশনাই নির্দেশনা বলে মনে করে না বলে মনে করেন গার্মেন্ট শ্রমিক ফ্রন্টের সাংগাঠনিক সম্পাদক সৌমিত্র কুমার।

 

তিনি বলেন, আমাদের দাবি শ্রমিকদের স্বাস্থ্যগত নিরাপত্তার ব্যবস্থা করা হোক। পাশাপাশি করোনার অজুহাতে শ্রমিককে যেন ছাঁটাই করা না হয়।

 

নারায়ণগঞ্জে তৈরি পোশাক শিল্প বা অন্য কোনো শিল্পের শ্রমিক আ্ক্রান্তের খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের নারায়নগঞ্জ সভাপতি এমএ শাহীন।

 

তিনি উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, এখনো আক্রান্ত হয়নি। দেশে যে হারে আক্রান্ত বেড়েছে শ্রমিকরা আক্রান্ত হতে কতক্ষণ। জরুরি ভিত্তিতে সব কারখানায় স্বাস্থ্য নিরাপত্তার প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...