• আপডেট টাইম : 23/03/2021 05:13 AM
  • 410 বার পঠিত
  • ইসমাইল হোসেন মিলন, সিদ্ধিরগঞ্জ থেকে
  • sramikawaz.com


কালের পরিক্রমায় ব্যক্তিগত গাড়ি আজ অতি জরুরি। আমাদের দেশে বিখ্যাত সব ব্র্যান্ডের অসাধারণ ডিজাইনের গাড়ি যে কারও চোখ ধাঁধিয়ে দিতে যথেষ্ট। বিভিন্ন কোম্পানির গাড়ি যেমন রাস্তায় গতির ঝড় তুলতে ওস্তাদ তেমন আরামদায়ক ভ্রমণেও সহযোগী। প্রতিনিয়ত আরও নতুন নতুন প্রযুক্তির উন্নত মডেলের সব গাড়ি বাজারে আসছে। দেখলে মনেই হবে না এটি দেশের তৈরি বা ব্যাটারিচালিত গাড়ি। এসব গাড়ি একদিকে যেমন চোখের প্রশান্তি আনে, অন্যদিকে ভ্রমণে আনে আভিজাত্য। বিলাসবহুল এসব গাড়ির পাশাপাশি বর্তমানে বাজারে রয়েছে ব্যাটারিচালিত মাঝারি এবং স্বল্পমূল্যের অপেক্ষাকৃত কম সুবিধাযুক্ত গাড়ি। নিঃশব্দ চলাচল এবং রক্ষণাবেক্ষণ খরচ অনেক কম হওয়ায় বিদ্যুৎচালিত গাড়িগুলো দিন দিন দ্রুত জনপ্রিয়তা লাভ করছে।

এবার সন্তানদের স্কুলে নিয়ে যাওয়ার জন্য নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের ব্যবসায়ী হাজী মো. আলম মিয়া দেশের মাটিতে নিজ উদ্যোগে চার চাকার একটি ব্যাটারিচালিত অটো জিপ গাড়ি তৈরি করেছেন। একান্তই নিজের কল্পনাশক্তি দিয়ে গাড়িটি তৈরি করেছেন তিনি। গাড়িটি ঘণ্টায় ৩০-৪০ কিলোমিটার গতিতে একটানা ৫ ঘণ্টা চলতে পারবে। সাধারণত বড় বড় বাস, ট্রাকের মতো এই অটো জিপ গাড়িতে রয়েছে রাউন্ড স্টিয়ারিং। যা নিয়ে স্থানীয় সমাজের মধ্যে এক ধরনের আলোড়ন সৃষ্টি হয়েছে। তাই প্রতিদিন আশপাশ এলাকা থেকে কমবেশি অনেকেই জিপ গাড়িটি দেখতে আসেন।

কমলা রঙের চার চাকার গাড়িটি দেখতে অবিকল জিপ গাড়ির মতন যার দৈর্ঘ্য ৮ ফুট ও উচ্চতা প্রায় ৬ ফুট। গাড়িটির বেশির ভাগ অংশ দেশীয় লোহা ও স্টিল দিয়ে তৈরি। চালকসহ ৪ জন যাত্রী নিয়ে গাড়িটি একটানা ৫ ঘণ্টা চলতে সক্ষম। গাড়িতে ব্যাটারি থেকে শুরু করে রয়েছে চারটি আসন, চারটি চাকা, রয়েছে প্রাইভেট স্ট্যাডিং, ব্যাক গিয়ার, সিট বেল্ট, সামনে চারটি সাদা রঙের এলইডি লাইট, সামনে পিছনে দুটি করে মোট চারটি ইন্টিগেটরসহ রয়েছে ডিজিটাল সাউন্ড সিস্টেমও।

ব্যবসায়ী হাজী আলম মিয়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২নং ওয়ার্ডের মিজমিজি কান্দাপাড়া এলাকার মৃত কমর উদ্দিনের ছেলে। তিনি স্ত্রী ও দুই ছেলে নিয়ে মিজমিজি কান্দাপাড়া এলাকায় বসবাস করেন।

এই অটো জিপ গাড়ি তৈরির উদ্যোক্তা হাজী আলম বলেন, বহুদিন ধরে স্বপ্ন ছিলো আমি এই গাড়িটি তৈরি করবো। অবশেষে আমি গাড়িটি তৈরি করতে পেরেছি। গাড়ির কিছু যন্ত্রাংশ কিনে আনা হয় এবং কিছু নিজের পরিকল্পনায় বানানো হয়। পরে এটি ফিটিং করা হয়েছে একটি ওয়ার্কশপে। গত ৯ ফেব্রুয়ারি গাড়িটির নির্মাণ কাজ শুরু করলে সম্পূর্ণভাবে শেষ হয় ৯ মার্চ।

গাড়িটি তৈরি করতে কত টাকা খরচ হয়েছে জানতে চাইলে হাজী আলম জানান, এ পর্যন্ত তাঁর দেড় লাখ টাকা খরচ হয়েছে গাড়িটির পিছনে। এই অটো জিপ গাড়িটি সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৮ ঘন্টা। গাড়িটি কেন তৈরি করেছেন জানতে চাইলে তিনি জানান, আমার ছেলেদের স্কুলে যাওয়া আসার জন্য মূলত আমি গাড়িটি তৈরি করেছি। যদি কোনো পরিবার তাদের সন্তানদের স্কুলে যাতায়াতের জন্য এই গাড়ি বানাতে চায় তাহলে আমি তাদের সহযোগিতা করবো। সরকারি অনুমতি ও সহায়তা পেলে গাড়িটি বাণিজ্যিকভাবে বাজারজাত করার ইচ্ছাও আছে বলে জানান আলম।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...