• আপডেট টাইম : 11/03/2021 03:44 AM
  • 440 বার পঠিত
  • শরিফুর ইসলাম, কুষ্টিয়া থেকে
  • sramikawaz.com

কুষ্টিয়ার দৌলতপুরে করোনাকালীন ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক দুগ্ধ খামারীদের জন্য সরকারের বরাদ্দ হওয়া প্রণোদনার প্রায় পৌনে ৩ কেটি টাকা লুটপাটের ঘটনায় সাধারণ জনমনে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে।

আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ খামারীদের জন্য বরাদ্দ হওয়া এ অর্থ ক্ষতিগ্রস্থ খামারীদের না দিয়ে বিতরণ করা হয়েছে দৌলতপুর প্রাণী সম্পদ অফিসের গেট সংলগ্ন ওষুধ ব্যবসায়ী ও দালাল চক্র, বিভিন্ন ওষুধ কোম্পানী রিপ্রেজেন্টেটিভ, বিএনপি সমর্থিত কথিত সব ভুঁইফোড় সাংবাদিক, দৌলতপুর প্রাণী সম্পদ অফিসের ইউনিয়ন পর্যায়ের মাঠকর্মী এবং খামার নেই এমন স্বচ্ছল ব্যক্তিদের মাঝে।

এতে চরমভাবে ক্ষুব্ধ হয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষতিগ্রস্থ ও বঞ্চিত দুগ্ধ খামারী সহ সাধারণ মানুষ। একই সাথে তারা তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন।

প্রণোদনার অর্থ বঞ্চিত ক্ষতিগ্রস্থ খামারীদের অভিযোগ সূত্রে জানাগেছে, দৌলতপুরে করোনাকালীন সময়ে ক্ষতিগ্রস্থ ক্ষুদ্র ও প্রান্তিক ছোট বড় দুগ্ধ খামারীদের জন্য বরাদ্দ হওয়া সরকারের প্রণোদনার ২ কোটি ৬৯ লক্ষ টাকা ক্ষতিগ্রস্থ প্রান্তিক দুগ্ধ খামারীদেরকে না দিয়ে খামার নেই এমন ব্যক্তিদের দেওয়া হয়েছে। একই পরিবারের একাধিক ব্যক্তিকে প্রণোদনার অর্থ দেওয়া হয়েছে অথচ তাদের কারও খামার নেই। আবার কোন কৃষকের একই গরু দেখিয়ে একাধিক ব্যক্তিকে এই অর্থ দেওয়া হলেও যার গরু দেখিয়ে সরকারী অর্থ লুট হয়েছে সেই হতভাগ্য ব্যক্তিকে প্রণোদনার আওতায় আনা হয়নি। আর এমন অমানবিক ঘটনা অহরহ রয়েছে। মানিকদিয়াড় গ্রামের আশরাফ নামে এক ব্যক্তির গরু দেখিয়ে ৩জন প্রণোদনার ৩০ হাজার টাকা হাতিয়ে নিলেও দরিদ্র আশরাফের ভাগ্যে এ অর্থ জোটেনি। এমন ঘটনা দৌলতপুরের ১৪ ইউনিয়নেই ঘটেছে। আবার দৌলতপুর প্রাণী সম্পদ অফিসের কর্মচারী যারা রয়েছে তাদের পরিবারের একাধিক ব্যক্তিকে অগ্রাধিকার ভিত্তিতে এ অর্থ দেওয়া হয়েছে। শুধু তাই নয় এমন অনৈতিক কর্মকান্ড ধামা চাপা দিতে বিএনপি সমর্থিত কথিত সব ভুঁইফোড় সাংবাদিকদেরও এ অর্থ দেওয়া হয়েছে।


তেলিগাংদিয়া গ্রামের দুগ্ধ খামারী আব্দুস সামাদ জানান, করোনায় ক্ষতিগ্রস্থ খামারীদের মধ্যে সে একজন হলেও সরকারী প্রণোদনার আওতায় তাকে আনা হয়নি। অথচ খামার নেই এমন সব ব্যক্তিদের এ টাকা দেওয়া হয়েছে। এমন অভিযোগ রয়েছে উপজেলার সদর ইউনিয়নের দৌলতখালী গ্রামের আব্দুল মালেক, একরামুল হক ও দৌলতখালী গোডাউন বাজার এলাকার সুজন, সজিব এবং বিছারুদ্দিন সহ প্রায় সব দুগ্ধ খামারীদের। খামার থাকা সত্বেও তাদের প্রণোদনার অর্থ দেওয়া হয়নি। তাই তদন্ত করে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কতৃপক্ষের দৃষ্টি আকর্শন করেছেন তারা।

এবিষয়ে দৌলতপুর প্রাণী সম্পাদ কর্মকর্তা ডা. আব্দুল মালেক বলেছেন, প্রায় ৮ হাজার ব্যক্তির মধ্য থেকে বাছাই করে ২৪৬৬ জনের নামের তালিকা পাঠানো হলে তারাই মুলত সরকারের প্রণোদনার আওতায় আসে। আর এ কাজ করতে গিয়ে কিছু ভুলত্রæটি হতে পারে। পরবর্তীতে যাচাই বাছাই করে প্রকৃত খামারীদের এর আওতায় আনার বিষয়ে সচেতন থাকবো।

উল্লেখ্য খামারীদের প্রণোদনার আওতায় আনতে গত আগষ্ট মাসে দৌলতপুরের বিভিন্ন এলাকার ২৪৬৬ জনের নামের তালিকা প্রেরণ করে দৌলতপুর প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মালেক। এ তালিকায় বাদ পড়ে ক্ষতিগ্রস্থ প্রান্তিক দুগ্ধ খামারী সহ বিভিন্ন খামারের নাম। আর এ তালিকা প্রস্তুত করতে সহায়তা নেওয়া হয় দৌলতপুর প্রাণী সম্পদ অফিসের মাঠকর্মী ও অফিসের সামনে গড়ে ওঠা দালাল চক্রের। তালিকা প্রস্তুত করার সময়ও ওই দালাল চক্র ও মাঠকর্মীরা বিভিন্ন ব্যক্তিদের কাছ থেকে অগ্রিম অর্থ হাতিয়ে নিয়ে খামার নেই এমন সব ব্যক্তিদের তালিকায় অন্তর্ভূক্ত করে সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করেছে এমন অভিযোগও রয়েছে। আর অভিযোগের সত্যতা মিলেছে সরোজমিনে বিভিন্ন এলাকা ঘুরে খামারীদের সাথে কথা বলে। যারপ্রেক্ষিতে বঞ্চিত প্রকৃত খামারীরা তদন্ত করে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...