• আপডেট টাইম : 11/06/2024 09:04 AM
  • 25 বার পঠিত
  • প্রেস বিজ্ঞপ্তি
  • sramikawaz.com

শ্রমিরকরা অধিকারের কথা বললেই মালিকরা  শ্রমিক স্বর্থ  বিরোধী শ্রম আইন ও  বিধির ব্যবহার করে শ্রমিক ছাটাই, মিথ্যা মামলা ও আইনি প্রাপ্য পাওনা থেকে বঞ্চিত করার অভিযোগ করেছে নারায়ণগঞ্জ জেলা শ্রমিক কর্মচারী সংগ্রাম পরষিদ।

১০ জুন মঙ্গলবার বিকেলে নারায়ণগঞ্জ ২ নং রলেগেটস্থ বাসদ মিলনায়তনে শ্রমিক নেতারা রফিক খান স্মরণে আলোচনাসভায় নেতৃবৃন্দ এ কথা বলেন।

সংগ্রাম পরষিদরে সমন্বয়ক মাহমুদ হোসনেরে সভাপতত্বিে সমাবশেে বক্তব্য রাখনে বাংলাদশে ট্রডে ইউনয়িন কন্দ্রেরে কন্দ্রেীয় নতো হাফজিুল ইসলাম, সমাজতান্ত্রকি শ্রমকি ফ্রন্ট নারায়ণগঞ্জ জলোর সভাপতি আবু নাঈম খান বপ্লিব, বাংলাদশে ট্রডে ইউনয়িন কন্দ্রেরে জলোর সভাপতি আব্দুল হাই শরীফ , সাধারণ সম্পাদক বমিল কান্তি দাস, বপ্লিবী শ্রমকি সংহতরি কন্দ্রেীয় আহŸায়ক আবু হাসান টপিু, জলোর সভাপতি শহীদুল ইসলাম নান্নু, র্গামন্টেম শ্রমকি সংহতরি কন্দ্রেীয় সহসভাপতি অঞ্জন দাস, বপ্লিবী গামন্টেস শ্রমকি সংহতরি জলোর নতো নাসরি হোসনে, ট্রডে ইউনয়িন কন্দ্রেরে জলোর সাধারণ সম্পাদক বমিল কান্তি দাস, সাবকে শ্রমকি নতো হানফিুল কবরি, সমাজতান্ত্রকি শ্রমকি ফ্রন্ট নারায়ণগঞ্জ জলোর সাংগঠনকি সম্পাদক এস এম কাদরি, রফকি খানরে কন্যা নাদরিা, সাদয়িা রহমান ননিা।

নতেৃবৃন্দ বলনে, র্বতমান সময়ে আমাদরে দশেরে শ্রমজীবী মানুষ এক র্দুবষিহ জীবনযাপন করছ।ে নত্যিপণ্যরে দাম আকাশচুম্বী। অথচ শ্রমকিরে মজুরি বাড়নে।ি ফলে শ্রমকিরা তাদরে খাদ্য তালকিা খাবার কময়ি,ে ছলেমেয়েদেরে পড়াশুনা বন্ধ করে বঁেচে থাকার চষ্টো করছ।ে বাংলাদশেে ৮৯ ভাগ শ্রমকি অপ্রতষ্ঠিানকি খাতে কাজ কর।ে দশেে জাতীয় ন¤িœতম মজুরি কোন আইন নইে। শ্রমকিদরে র্দীঘদনিরে দাবি রশেন প্রদানরে। কন্তিু জাতীয় বাজটে প্রস্তাবনায় শ্রমকিকরে রশেনরে বষিয়ে কোন কথা নাই। র্বতমান সংকট মোকাবলিা করে উৎপাদনকে চালয়িে নতিে শ্রমকিদরে র্আমি রটেে রশেন দতিে হব।ে

নতেৃবৃন্দ আরও বলনে, শ্রমকিরা তার অধকিাররে কথা বললইে মালকিরা শ্রম আইন ও বধিরি শ্রমকি র্স্বাথ বরিোধী আইন ব্যবহার করে শ্রমকি ছাঁটাই কর,ে দয়ে মথ্যিা মামলা, করে প্রাপ্য পাওনা থকেে বঞ্চতি। এ সময়ে ঐক্যবদ্ধ আন্দোলনই শ্রমকিরে অধকিার আদায়রে একমাত্র পথ। এক্ষত্রেে রফকি খানরে সংগ্রামরে শক্ষিা শ্রমকিদরে জন্য অনুপ্ররেণা হয়ে আছ।ে রফকি খান ২০০১ সালরে ৫ জুন মাদারীপুরে র্দুবৃত্তরে হাতে খুন হন। আজও তার হত্যাকারীদরে শাস্তি হয়ন।ি রফকি খান সারাজীবন সততা নষ্ঠিার সাথে ট্রডে ইউনয়িন আন্দোলন করে গছেনে এবং আমৃত্যু সমাজতন্ত্ররে প্রতি অবচিল থকেে বাম রাজনীতরি নতেৃত্ব করছেনে।

নতেৃবৃন্দ ঈদরে আগে শ্রমকিরে চলতি বতেন, র্পূণ বোনাস ও সমস্ত বকয়ো পরশিোধ, আইন এবং বধিমিালার শ্রমকি র্স্বাথ বরিোধী ধারাসমুহ বাতলি করে গনতান্ত্রকি শ্রম আইন ও বধিমিালা প্রণয়নরে দাবি করনে।
বার্তা প্রেরক: রুহুল আমিন সোহাগ

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...