• আপডেট টাইম : 26/05/2023 03:41 AM
  • 181 বার পঠিত
  • অর্ণব সরকার
  • sramikawaz.com

বাংলাদেশ ক্ষেতমজুর সমিতির সভাপতি অধ্যাপক ডা. ফজলুলর রহমান ও সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন রেজা বিবৃতিতে বলেন, আসন্ন জাতীয় বাজেটে ক্ষেতমজুরসহ গ্রামীণ শ্রমজীবী অসহায়, দরিদ্র, শোষিত, বঞ্চিত মেহনতি মানুষের জন্য পল্লী রেশনীং ব্যবস্থা চালু করে ৫ টাকা কেজি দরে চাল-আটা-লবন, ১৫ টাকা দরে চিনি-কেরোসিন, ৩০ টাকা দরে ভোজ্যতেল ও মশুরের ডাল।

ক্ষেতমজুদের জন্য সারা বছর কাজের ব্যবস্থা, ১০০ দিনের কর্মসৃজন কর্মসূচি পুনরায় দেশের সকল উপজেলায় চালু করতে হবে এবং কমপক্ষে ৮০০ টাকা মজুরি নির্ধারণ করতে হবে; বৃহস্পতিবার পত্রিকা অফিসে পাঠানো বিবৃতিতে নেতৃবৃন্দ উল্লেখ করেন।

তারা বলেন, ক্ষেতমজুর ও গ্রামীন মজুরদের বয়স ৬০ বছর হলেই তাদেরকে পেনশনের আওতায় এনে মাসে মাসে ১০,০০০ টাকা করে বিনা জমায় পেনশন দিতে হবে, ক্ষেতমজুরদের কর্মক্ষম সন্তানদের ভোকেশনালসহ আইটি ও আধুনিক কাজের প্রশিক্ষন দেওয়ার জন্য শুধু রাজধানী নয় সকল জেলা শহরে প্রশি¶ণের ব্যবস্থা করতে হবে। প্রশিক্ষিতদের সরকারি টাকায় বিদেশে পাঠাতে হবে এবং তাদের প্রেরিত রেমিটেন্স থেকে খরচের টাকা মাসে মাসে কিস্তিতে কেটে রাখতে হবে।

গ্রামীণ বরাদ্দ বাড়াতে হবে এবং প্রকৃত গরিব মানুষকে দিতে হবে। ক্ষেতমজুরদের সন্তানদের বিনামূল্যে শিক্ষা ও সকল গরিব মানুষের জন্য বিনামূল্যে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য যত টাকা প্রয়োজন হবে, সেই পরিমাণ টাকা এবারের বাজেটে বরাদ্দ দেওয়ার জোর দাবি জানান।


প্রেস বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...