• আপডেট টাইম : 05/03/2023 03:22 AM
  • 214 বার পঠিত
  • এম এ শাহীন,
  • sramikawaz.com

সিদ্ধিরগঞ্জপুল এলাকার মুনলাক্স এ্যাপারেলস খুলে দেওয়ার দাবিতে নারায়ণগঞ্জ শহরে বিক্ষোভ মিছিল ও কলকারখানা অধিদপ্তর ঘেরাও করে বিক্ষোভ সমাবেশ করেছে ওই কারখানার শ্রমিকরা। রবিবার ৫ মার্চ সকাল ১০ টায় শ্রমিকরা চাষাড়া শহীদ মিনারে সমবেত হয়ে মিছিল বের করে শহরের বঙ্গবন্ধুর সড়ক প্রদক্ষিণ করে চাষাড়া কলকারখানা অধিদপ্তর ঘেরাও করে বিক্ষোভ সমাবেশ করেছেন তাঁরা। সমাবেশে সভাপতিত্ব করেন মুনলাক্স গার্মেন্টসের শ্রমিক আনোয়ার হোসেন, সংহতি জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ গার্মেন্ট ও সোয়েটার্স শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র নারায়ণগঞ্জ জেলা কমিটির আহবায়ক এম এ শাহীন, যুগ্ন-আহবায়ক ইকবাল হোসেন, শ্রমিক নেতা নূর ইসলাম আক্তার, মুনলাক্স এ্যাপারেলসের শ্রমিক রাজু আহম্মদ, ওমর ফারুক, মোঃ শাহীন, সাহারা আক্তার ও নাজমা আক্তার প্রমুখ।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, মুনলাক্স এ্যাপারেলসের মালিক শ্রমিকদের ন্যায্য পাওনা থেকে বঞ্চিত করার হীন উদ্যেশ্যে দেশে প্রচলিত শ্রম আইন লঙ্ঘণ করে কারখানাটি লে-অফ ঘোষণা করেছে। হঠাত করে কারখানা বন্ধ করে দেয়ার কারণে শ্রমিকরা পড়েছে চরম বিপদে। শ্রমিকরা বছরের পর বছর এই কারখানায় কাজ করে মালিককে কোটি কোটি টাকা মুনাফা করে দিয়েছে। প্রতিদানে মালিক অসহায় শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করার ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে। পরিকল্পিতভাবে কারখানা বন্ধ রেখে শ্রমিকদের পেটে লাথি মারছে। শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করার এসব অপকৌশল বরদাস্ত করা হবে না।

নেতৃবৃন্দ আরও বলেন, দ্রব্যমূল্যের উর্ধ্বমুখী বাজারে শ্রমিকরা যেই টাকা মজুরি পায় সেই টাকা দিয়ে তাঁদের সংসার চলছে না। আধ পেটা খেয়ে না খেয়ে পরিবার পরিজন নিয়ে কোন রকম বেঁচে আছে। এই পরিস্থিতির মধ্যে মুনলাক্সের মালিক বে-আইনিভাবে কারখানা বন্ধ করে দিয়ে সাড়ে ৩ শতাধিক শ্রমিক পরিবারকে চরম বিপদে ফেলে দিয়েছে। লে-অফ করে কারখানা বন্ধ রাখার মতো কোন সংকট বা পরিস্থিতি সেখানে দেখা দেয়নি। আইন অনুযায়ী উৎপাদনশীল কারখানা বন্ধ রাখার কোন সুযোগ নেই। কারখানার মালিক পরিকল্পিতভাবে তাঁর অন্যত্র প্রতিষ্ঠানে কাজ সরিয়ে নিয়ে কাজ কম থাকার বানোয়াট কথাবর্তা বলছে। মূলত শ্রমিকদের ন্যায্য মজুরি ও আইনি পাওনা থেকে বঞ্চিত করে মালিক কারখানাটি অন্যত্র সরিয়ে নিয়ে শ্রমিকদের ক্ষতিগ্রস্ত করার পায়তারা চালিয়েছে। এসব সহ্য করা হবে না। সংকট নিরসনের জন্য নারায়ণগঞ্জের কলকারখানা অধিদপ্তরের উপমহাপরিদর্শকের বরাবর সংকট অভিযোগ দেয়ার প্রেক্ষিতে রবিবার (৫ মার্চ) ত্রিপক্ষীয় আলোচনা বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিলো। কিন্তু মালিক পক্ষ কলকারখানা অধিদপ্তরে উপস্থিত হয়নি। কারখানা বন্ধ রাখার বিষয়টি কলকারখানা পরিদর্শণ অধিদপ্তর খতিয়ে দেখে লে-অফ এর ঘোষনা বিধি সম্মত হয়নি। তাই লে-অফ কার্যকর হবে না বলে ঘোষণা দেন। মালিককে সোমবার থেকে কারখানা খুলে দিয়ে শ্রমিকদেরকে কাজে নিয়োগ করার জন্য নোটিশ প্রদান করেছেন। সরকারি দপ্তরের এই আদেশ বাস্তবায়ন না হলে নেতৃবৃন্দ তীব্র আন্দোলন গড়ে তুলে দাবি আদায় করার হুঁশিয়ারি দিয়েছেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...