• আপডেট টাইম : 18/02/2023 08:59 PM
  • 263 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান সাভার,ঢাকা
  • sramikawaz.com

"দুনিয়ার মজদুর এক হও" স্লোগানকে সামনে রেখে গার্মেন্টস শ্রমিকদের মজুরী কাঠামো প্রণয়ন এবং নুন্যতম মজুরী ২৩০০০/- টাকা নির্ধারণ এর দাবীতে আশুলিয়া প্রেস ক্লাব চত্ত্বরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শ্রমিকরা।

শুক্রবার বিকাল ৫টায় গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এবং ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল আইবিসি'র আগুলিয়া আঞ্চলিক কমিটির পক্ষ থেকে এ বিক্ষোভ মিছিল ও সমাবেশে জি-রূপ আঞ্চলিক কমিটির সমন্বয়ক জনাব মিজানুর রহমান মিজানের সঞ্চালনায় সভাপতিত্ব করেন আইবিসির আঞ্চলিক কমিটির সভাপতি জনাব আল কামরান। সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন আইবিসির আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক জনাব মোঃ ফরিদুল ইসলাম।

উক্ত সমাবেশে বক্তব্য রাখেন আইবিসি ও জি-স্কপ এর নেতৃবৃল জনাব তুহিন চৌধুরী, কে.এম মিন্টু, সরোয়ার হোসেন, ইব্রাহীম, আব্বাস উদ্দিন, ইমন সিকদার, রাকিবুল হাসান সোহাগ, সুলতান মাহমুদ, আল-আমিন, মাসুদ রানা, শামিম হাসান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় বক্তারা বলেন, বর্তমানে দ্রব্যমূল্যের চরম উর্ধ্বগতি দেশের ৭ কোটির বেশি শ্রমজীবীর জীবনকে কি দুর্বিসহ অবস্থায় ফেলেছে তা আমরা সবাই উপলব্ধি করি। শুধু খাদ্য পণ্য, চিকিৎসা, শিক্ষা খরচ, বাড়ী ভাড়া, গাড়ী ভাড়া বিপুল পরিমান বেড়েছে। শুধু তাই নয় রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিদ্যুৎ, গ্যাস, পানির দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। বিশ্ব বাজারের দোহাই এবং উৎপাদন ব্যয় বৃদ্ধির অজুহাতে শ্রমজীবিরা যা ব্যবহার করে সেসব পন্যের দাম ক্রমাগত বেড়েই চলছে। কিন্তু বাজার দর উৎপাদনে তাদের মূল্য সংযোজন বিভিন্ন দেশের সাথে তুলনামূলক বিচার, রাষ্ট্রীয়ভাবে নির্ধারিত বেতন কাঠামো বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের মজুরী নির্ধারন করা হচ্ছেনা।আপনারা জানেন বাংলাদেশ শ্রম আইনের ১৩৯ ধারা অনুযায়ী প্রতি ৫ বছর অন্তর অন্তর নিম্নতম মজুরী হারের সুপারিশ করার বিধান রয়েছে এবং ১৪০ (ক) ধারায় বিশেষ পারিপার্শিক অবস্থায় নতুন করে মজুরী কাঠামো ঘোষনা করার বিধান আছে। কিন্তু কোন আইনেই সুফল যেন গার্মেন্টস শ্রমিকদের প্রাপ্য নয়। গার্মেন্টস শিল্প সেক্টরে ২০১৮ সালের ১লা ডিসেম্বর সর্বশেষ মজুরী ঘোষিত হয়েছিল। কিন্তু ৫ বছর অতিক্রান্ত হয়েছে এবং দ্রব্য মূল্য ও গার্মেন্টস রপ্তানী লুটুই বিপুল পরিমান বেড়েছে। কিন্তু বাড়েনি শ্রমিকের মজুরী। ফলে জীবন মানের উন্নয়ন তো দুরের কথা প্রয়োজনীয় খাদ্য কেনার সক্ষমতাও হারিয়ে ফেলেছে শ্রমিকেরা।

ইতিমধ্যে গার্মেন্টস শ্রমিকেরাই শুধু নয় সরকারী কর্মচারী, সাংবাদিক সহ বিভিন্ন শিল্প সেক্টরের শ্রমিকেরা মজুরী পুনঃনির্ধারনের দাবীতে আন্দোলনে নেমেছ।এই প্রেক্ষিতে বাংলাদেশের গার্মেন্টস সেক্টরের শোষিত নির্যাতিত শ্রমিকদের অধিকার আদায়ে দেশের দায়িত্বশীল সংগঠন হিসেবে গার্মেন্টস শ্রমিক ঐক্য পরিষদ (জি-স্কপ) ও ইন্ডাষ্ট্ৰীয়াল বাংলাদেশ কাউন্সিল আইবিসি গার্মেন্টস শিল্প সেক্টরের শ্রমিকদের জন্য নূন্যতম মজুরী বোর্ড গঠনের দাবী ২০২৩ সালের গ্রামেন্টর শিল্প শ্রমিকদের জন্য তাদের প্রস্তাবিত নূন্যতম মজুরী ঘোষনা করতে আজ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছি। সেই সাথে অবিলম্বে শ্রমিকদের মজুরীবোর্ড গঠন করে নূন্যতম মজুরী ২৩০০০/- টাকা ঘোষনার দাবী জানাচ্ছি।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...