• আপডেট টাইম : 30/12/2022 12:36 AM
  • 254 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

সিরিয়ার পূর্বাঞ্চলে দুর্বৃত্তদের হামলায় একটি তেলক্ষেত্রের ১০ শ্রমিক নিহত হয়েছেন। বার্তা সংস্থা সানা শুক্রবার (৩০ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে। সিরীয় বাহিনী আইএস জঙ্গিদের বিরুদ্ধে অভিযান শুরুর মাত্র একদিন পরেই প্রাণঘাতী এ হামলার ঘটনা ঘটলো।

সানার খবরে বলা হয়েছে, দেইর আজ জোর প্রদেশের আল-তাইম তেলক্ষেত্র থেকে শ্রমিক পরিবহনকারী তিনটি বাসকে লক্ষ্য করে হামলা চালায় সন্ত্রাসীরা। এতে ১০ জন নিহত ও আরও দু’জন আহত হয়েছেন।

তবে হামলা কীভাবে চালানো হয়েছে বা এর জন্য কারা দায়ী সে বিষয়ে কিছু জানায়নি সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থাটি। কিন্তু যুক্তরাজ্য-ভিত্তিক এক পর্যবেক্ষক সংস্থা দাবি করেছে, তেলক্ষেত্রটির কাছে আইএস জঙ্গিরাই হামলা চালিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর পরিচালক রামি আবদেল রহমান বার্তা সংস্থা এএফপি’কে বলেন, হামলাটি বিস্ফোরক ডিভাইস দিয়ে শুরু হয়েছিল। বাসগুলো পাশ কাটিয়ে যাওয়ার সময় ডিভাইসগুলো বিস্ফোরিত হয়। এরপর জঙ্গিরা তাদের (শ্রমিক) লক্ষ্য করে গুলি চালায়।

এর আগে, গত বৃহস্পতিবার কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) জানায়, রাক্কার একটি কারাগারে হামলার প্রেক্ষাপটে তারা আইএসআইএল (আইএস) জঙ্গিদের বিরুদ্ধে আক্রমণ শুরু করেছে।

এসডিএফ বলেছে, তাদের এই অভিযানের লক্ষ্য ‘সাম্প্রতিক সন্ত্রাসী হামলাগুলোর উৎস’ এলাকা থেকে আইএস জঙ্গিদের ‘নির্মূল’ করা।

সিরীয় বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, রাক্কা ছাড়াও আইএস জঙ্গিরা সম্প্রতি দেইর আজ জোর এলাকা এবং বাস্তুচ্যুত লোকদের জন্য হাসাকেহ ও আল-হোল ক্যাম্পে আটটি হামলা চালিয়েছে।

গত সোমবার রাক্কার কারাগারে বন্দি সহযোদ্ধাদের মুক্ত করার জন্য হামলা চালায়। এতে ছয় কুর্দি সৈন্য নিহত হন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...