• আপডেট টাইম : 21/09/2022 09:20 PM
  • 417 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান,
  • sramikawaz.com

সাভারের আশুলিয়ায় দুই মাসের বকেয়া বেতন-ভাতার দাবিতে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে একটি পোশাক কারখানার শ্রমিকসহ স্থানীয় বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতা কর্মীরা।

২১ সেপ্টেম্বর বুধবার দুপুরে সাভারের নবীনগর-চন্দ্রা মহাসড়কে 'আশুলিয়া প্রেসক্লাবে'র সামনে বিক্ষোভ সমাবেশ করেন 'মাহাবুবা নীটওয়্যার লিমিটেড' কারখানাটির শ্রমিকসহ স্থানীয় শ্রমিক নেতারা।

বিক্ষোভ সমাবেশে শ্রমিকরা জানান, গেল জুন-জুলাই দুই মাসের বেতন-ভাতা পরিশোধ না করেই কারখানাটির প্রায় ১০০ শ্রমিককে ছাটাই করা হয়েছে। এ পর্যন্ত কয়েকদফা সময় দিয়েও তাদের বকেয়া বেতন ভাতা পরিশোধ করেনি মালিকপক্ষ। এই বেতন ভাতার দাবীতেই তার আজ বিক্ষোভ করেছেন।

কারখানাটির শ্রমিক নাজমুল হাসান জানান, জুন জুলাই মাসের বেতন-ভাতা না দিয়েই মালিক তাদের কাজ থেকে বের করে দেয় । কয়এক দফা সময় দিয়ে ও তাদের বেতন - ভাতা পরিষোধ করা হয়নি। গতকাল ও তাদের বেতন দেওয়ার কথা থাকলে ও মালিক বেতন না দিয়ে পালিয়ে বেরাচ্ছে। অবশেষে তাঁরা আন্দোলনে নামতে বাধ্য হন।

মোসাঃ রেখা খাতুন নামে আরেক শ্রমিক জানান, চাকরি হারিয়ে বেতন- ভাতা না পেয়ে খুবই অসহায় দিন জাপন করছেন তারা। মালিক পক্ষ কারখানার নাম পরিবর্তন করে নতুন লোক দিয়ে পরিচালনা করছেন ।

সমাবেশে উপস্থিত শ্রমিক নেতারা এসব শ্রমিকদের দ্রুত বকেয়া বেতনভাতা পরিশোধের জন্য মালিকপক্ষকে আহবান জানান। তা না হলে কঠোর আন্দোলনের হুশিয়ারি দেন। পাশাপশি বিভিন্ন সময়ে মালিকপক্ষ দ্বারা শ্রমিক নেতাদের বিরুদ্ধে হয়রানীমুলক মিথ্যা মামলার নিন্দা জানান।

ইউনাইটেড ফেডারেশন অব গার্মেন্টস ওয়ার্কাসের সাভার আশুলিয়ার আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ ইমন সিকদার বলেন, শ্রমিকদের দাবি দাওয়া নিয়ে মালিক পক্ষের সাথে কথা হলে ও দাবি দাওয়া পূরন না করে উল্টো মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছেন।

স্বাধীন বাংলা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি আল কামরান বলেন, শ্রমিকদের বেতন ভাতা দ্রুত পরিষোধ না করলে এবং শ্রমিক নেতাদের নামে মিথ্যা মামলা প্রতাহার না করা হলে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন।

এময় উপস্থিত ছিলেন গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সরোয়ার হোসেন , বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সভাপতি অর বিন্দু বেপারী বিন্দু,, জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশের আশুলিয়া থানা কমিটির সভাপতি মিজানুর রহমান মিজান,জাতীয় নীট ডাইং গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সাভার আশুলিয়া ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ শাহাদাত হোসেন স্বপন,জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ সাভার উপজেলা কমিটির সভাপতি আনিসুর খাঁন, বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মোঃ হাসান আলি।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...