• আপডেট টাইম : 11/09/2022 10:57 PM
  • 735 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান
  • sramikawaz.com

বাংলাদেশ রপ্তানী প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ’ বেপজার উদ্যোগে দীর্ঘ প্রায় দুই বছর পরে ঢাকা ইপিজেডে অবস্থিত একটি বন্ধ কারখানার ৩০ কোটি টাকা বকেয়া পাওনা বুঝে পেতে যাচ্ছেন শ্রমিকেরা।

১১ সেপ্টেম্বর রোববার দুপুরে ১২ টার দিকে সাভারে ঢাকা ইপিজেডের অডিটোরিয়ামে শাইন ফ্যাশন লিমিটেড নামক বন্ধ হয়ে যাওয়া কারখানার ২হাজার ৮৩ জন শ্রমিকদের এই পাওয়ানাদি পরিশোধের কার্যক্রম উদ্বোধন করা হয়। এসময় সেই কারখানার ১০ শ্রমিকের হাতে পে-অর্ডার তুলে দেয়া হয়।

বেপজার নির্বাহী পরিচালক আব্দুস সোবহান উপস্থিত থেকে তাদের হাতে এই পে-অর্ডার তুলে দেন। রোববার ১ হাজার ৯৩৬ জন শ্রমিকের পাওনা ২৯ কোটি টাকা তাদের ব্যাংক একাউন্টে জমা দিয়েছে বেপজা। এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত নির্বাহী পরিচালক মোঃ শরিফুল ইসলাম প্রমুখ।

বেপজার নির্বাহী পরিচালক আব্দুস সোবহান বলেন, ২০২০ সালে ঢাকা ইপিজেডে অবস্থিত ইন্দোনেশিয়ান প্রতিষ্ঠান শাইন ফ্যাশন লিমিটেড নামে কারখানা বন্ধ ঘোষণা করে। সেসময় কারখানায় ২০৮৩ জন শ্রমিক ও কর্মকর্তা তাদের বকেয়া পাওনা বুঝে পায়নি। দীর্ঘ প্রক্রিয়া শেষে নিলামের মাধ্যমে দেশীয় প্রতিষ্ঠান ট্রেন্ডি টেক্সটাইলস লিমিটেডের কাছে ৬৮ কোটি ৭৬ লাখ টাকায় বিক্রি করা হয়। পরে সেখান থেকে শ্রমিকদের পাওনা প্রায় সাড়ে ৩০ কোটি টাকা পরিশোধের উদ্যোগ নেয় ইপিজেড। শ্রমিকদের তাদের ব্যাংক একাউন্টের মাধ্যমে এই বকেয়া পরিশোধ করা হচ্ছে। যেসকল শ্রমিকের কাগজপত্র বা ব্যাংক একাউন্টে সমস্যা হচ্ছে তারা কাগজপত্র ঠিক করে নিয়ে আসলে তাদের টাকাও পর্যায়ক্রমে পরিশোধ করা হবে।

তিনি আরও বলেন, আগামী রবিবার একই মালিকের আরেকটি কারখানা অ্যাভান্ট-গার্ড ফ্যাশন লিমিটেডের ১১ শ শ্রমিকের পাওনা প্রায় ১৬ কোটি টাকা বুঝিয়ে দেয়া হবে। এছাড়া বন্ধ হওয়া লেনী ফ্যাশনের আরও দুটি কারখানা নিলাম করার কার্যক্রম প্রক্রিয়াধীন আছে।

দীর্ঘদিন পরে হলেও শ্রমিকরা তাদের বকেয়া পাওয়া পেয়ে আনন্দিত। সেই কারখানার সাবেক সিনিয়র কোয়ালিটি কন্ট্রোলার মোঃ নাসিরুদ্দিন বলেন, আমি পাওনা ২ লাখ ৫ হাজার টাকা বুঝে পেয়েছি। আমি খুবই আনন্দিত। এই টাকা আমার বাচ্চার জন্য ফিক্সড ডিপোজিট করে রাখব। আরেক শ্রমিক সুইং অপারেটর জোসনা বলেন, আমি ৪ লাখ ২০ হাজার টাকা পেয়েছি আজকে। প্রথমে খুব চিন্তায় ছিলাম মনে হয় আর টাকা পাবনা। তবে ইপিজেড কর্তৃপক্ষ আমাদের বারবার আশ্বস্ত করছিল যে পাওনা টাকা পরিশোধ করা হবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...