• আপডেট টাইম : 05/08/2022 10:40 PM
  • 49 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 

অবিলম্বে গার্মেন্টস শ্রমিকদের জন্য নতুন মজুরি বোর্ড গঠন এবং বাজারদরের সাথে সঙ্গতি রেখে গার্মেন্টস শ্রমিকদের জীবন-যাপন উপযোগী মজুরি নির্ধারনের দাবি জানিয়েছে মানববন্ধন করেছে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

৫ আগস্ট সকালে জাতীয় প্রেস-ক্লাবের সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন ফেডারেশনের সভাপতি আমিরুল হক্ আমিন। বক্তব্য রাখেন, ফেডারেশনের সাধারণ সম্পাদক আরিফা আক্তার, সহ-সভাপতি ফারুক খান, সাফিয়া পারভীন, কবির হোসেন, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম, যুগ্ম সম্পাদক ফরিদুল ইসলাম, কোষাধ্যক্ষ নাসিমা আক্তার, রবিউল চৌধুরী, নারী সম্পাদক সুইটি সুলতানাসহ অন্যান্য নেতৃবৃন্দ।

সংহতি বক্তব্য রাখেন একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল হাসান।

বক্তারা বলেন, দেশের সব চাইতে বড় শিল্প সেক্টর গার্মেন্টসের শ্রমিকদের জন্য নি¤œতম মজুরি নির্ধারন করা হয়েছিল ৪ বছর আগে। এই ৪ বছরে দ্রব্যমূল্য, বাড়ি ভাড়া এবং জীবন-যাত্রার ব্যায় বৃদ্ধি পেয়েছে অ¯^াভাবিক ভাবে। কিন্তু অদ্যাবধি গার্মেন্টস শ্রমিকদের জন্য নতুন ভাবে মজুরি নির্ধারন করা হয় নাই।

বর্তমান সময়ে দ্রব্যমূল্য উর্ধগতিতে গার্মেন্টস শ্রমিকদের জীবন আজ অতিষ্ঠ। তারা পরিবার পরিজন নিয়ে মানবেতর জীবন-যাপন করছে।

বক্তারা আরো বলেন, সরকারী কর্মচারীদের বেতন স্কেল, দ্রব্যমুল্যর উর্দ্ধগতি-বাড়ি ভাড়া বৃদ্ধি-সহ জীবন যাত্রার ব্যয়বৃদ্ধি-মাথাপিছু জাতীয় আয়, দারিদ্র সীমা, পাশ্ববর্তী দেশসমুহের শ্রমিকদের মজুরি, দেশের অর্থনৈতিক গতিশীলতা বিবেচনা এবং সর্বপরি শ্রমিকদের মর্যাদাপূর্ণ জীবন মানের কথা বিবেচনা করে গার্মেন্টস শ্রমিকদের অবিলম্বে নতুন মজুরি বোর্ড গঠন করে জীবন-যাপন উপযোগী মজুরি নির্ধারন করতে হবে। এবং এ বিষয়ে শ্রমিক সংগঠনগুলোকে ঐক্যবদ্ধ থাকাসহ সংশ্লিষ্ট সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের আহবান জানানো হয়।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...