• আপডেট টাইম : 01/08/2022 10:56 AM
  • 301 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

 শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল থেকে প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের ৮৮৩ জন শ্রমিক এবং শ্রমিক পরিবারের সদস্যদের ৪ কোটি ৬৪ লাখ ১৫ হাজার টাকা সহায়তা দেয়া হবে।

 ৩১ জুলাই বিকেলে সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থানের সম্মেলনকক্ষে প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন এর ২৫তম বোর্ড সভায় এ সহায়তার অনুমোদন দেয়া হয়।

 সভায় দুরারোগ্য ব্যাধিতে মৃত এবং বিভিন্ন দুর্ঘটনায় নিহত ৪৭ জন শ্রমিকের পরিবারকে ৭৩ লাখ টাকা। দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত এবং বিভিন্ন দুর্ঘটনায় আহত ৮১২ জন শ্রমিকদের চিকিৎসার জন্য ৩ কোটি ৮৪ লাখ ১০ হাজার টাকা, শ্রমিকের মেধাবী সন্তানদের উচ্চ শিক্ষায় ২৪ জনকে শিক্ষা সহায়তা হিসেবে ৭ লাখ ০৫ হাজার টাকা সহায়তা দেয়া হবে।

 সভায় জানানো হয়েছে, চট্রগ্রামের সিতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোর অগ্নিদুর্ঘটনা নিহত, আহত এবং নারায়ণগঞ্জে হাসেম ফুড লিঃ এর অগ্নিদুর্ঘটনায় নিহত, আহতসহ বিভিন্ন দুর্ঘটনায় আহত এবং দূরারোগ্য ব্যাধিতে আক্রান্তদের চিকিৎসায় ২৪৭ জন শ্রমিক ও তাদের পরিবারকে জরুরি ভিত্তিতে প্রদানকৃত ১ কোটি ৭৪ লাখ ৫০ হাজার টাকা সহয়তার ভূতাপেক্ষ অনুমোদন দেয়া হয়। জরুরি ভিত্তিতে প্রদানকৃত ২৪৭ জন শ্রমিকের মধ্যে সিতাকুন্ডের বিএম কন্টেইনার ডিপোর নিহত ২৮ জনসহ ২১৮ জন এবং নারায়ণগঞ্জের হাসেম ফুড কারখানার নিহত ৬ জন শ্রমিক রয়েছেন।

 সভাপতির বক্তৃতায় শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ শ্রম আইন অনুযায়ী অসহায় শ্রমিকদের কল্যাণে বছরান্তে লভ্যাংশের নির্দিষ্ট অংশ দশমিক ৫ শতাংশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে প্রদানের জন্য কোম্পানী মালিকদের উদ্বুদ্ধ করতে হবে। এজন্য মালিকদের সাথে যোগাযোগ বাড়াতে হবে। বিভিন্ন কোম্পানির মালিকগণ যাতে এ তহবিলে লভ্যাংশ প্রদান করেন তার জন্য শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনকে কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ পর্যন্ত এ তহবিলে ২৬৫টি কোম্পানী তাদের লভ্যাংশের নির্দিষ্ট অংশ নিয়মিত জমা দিচ্ছে। বর্তমানে এ তহবিলে স্থিতির পরিমাণ প্রায় ৭১০ কোটি টাকা।

 মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদফতরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক গোকুল কৃষ্ণ ঘোষ, অর্থ বিভাগের  অতিরিক্ত সচিব কবিরুল ইজদানী খান, বস্ত্র ও পাট অতিরিক্ত সচিব তসলিমা কানিজ নাহিদা, শিল্প মন্ত্রণালয় এবং আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফেরদৌসী বেগম এবং মাহবুবুর রহমান, বাংলাদেশ এমপ্লেয়ার্স ফেডারেশনের মহাসচিব ফারুখ আহমেদ, বাংলাদেশ লেবার ফেডারেশনের সভাপতি শাহ মো. আবু জাফর এবং বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাধারণ সম্পাদক ডা. ওয়াজেদুল ইসলাম খান, জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি মো. শাহাবুদ্দিন মিয়া, মহিলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক কাজী রহিমা আক্তার সাথী সভায় অংশগ্রহণ করেন।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...