• আপডেট টাইম : 29/07/2022 03:11 PM
  • 388 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

 

শতভাগ রফতানিমুখী গার্মেন্টস শিল্পে কর্মরত শ্রমিকদের কল্যাণে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীনে গঠিত কেন্দ্রীয় তহবিল থেকে ১১’শ জন শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের প্রায় ১২ কোটি টাকা সহায়তা দেয়া হবে।

২৯ জুলাই সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে কেন্দ্রীয় তহবিলের ১৭তম বোর্ড সভায় সহায়তার বিষয়টি অনুমোদন দেয়া হয়। প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান এতে সভাপতিত্ব করেন।

এর মধ্যে বিজিএমইএ এবং বিকেএমইএ এর ৫২৬ জন শ্রমিকের মৃত্যজনিত এবং দুর্ঘটনায় স্থায়ী পঙ্গুত্ব বরণের কারণে সহায়তা দেয়া হবে ১০ কোটি ২৬ লাখ ৫০ হাজার টাকা। ৩৩৬ জন শ্রমিককে চিকিৎসা সহায়তা দেয়া হবে এক কোটি টাকা। এছাড়া শ্রমিকের ২৪৭ জন মেধাবী সন্তানকে শিক্ষা সহায়তা হিসেবে দেয়া হবে ৪৯ লাখ ৪০ হাজার টাকা।

কেন্দ্রীয় তহবিল থেকে এ পর্যন্ত গার্মেন্টস শ্রমিকদের প্রায় ১৪৬ কোটি টাকা আর্থিক সহায়তা দেয়া হয়েছে। এ পর্যন্ত এ তহবিলে ৩৬৯ কোটি ২৫ লাখ ৬ হাজার ৫৬৩ টাকা জমা হয়েছে। এর মধ্যে সরকারী- বেসরকারী বিভিন্ন ব্যাংকে ১২৫ কোটি ৭০ লাখ এফডিআর করা আছে বলে কেন্দ্রীয় তহবিলের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন বোর্ডকে অবহিত করেন। শতভাগ রপ্তানী পণ্যের মূল্যের ০.০৩ শতাংশ অর্থ বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে সরাসরি এ তহবিলে জমা হয়।

বোর্ড সভায় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, বিকেএমইএ এর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, সহ-সভাপতি মো. মোরশেদ সারোয়ার সোহেল, বিজিএমইএ এর ভাইস প্রেসিডেন্ট খন্দকার রফিকুল ইসলাম, বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক-কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনি এবং মহিলা শ্রমিক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দা খায়রুন নাহার তামরিন অংশ গ্রহন করেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...