• আপডেট টাইম : 13/07/2022 09:47 PM
  • 312 বার পঠিত
  • শরীফুল ইসলাম, কুষ্টিয়া
  • sramikawaz.com

কোরবানীর ঈদকে ঘিরে যেমন কুষ্টিয়ার পশুর চাহিদা থাকে। তেমনি চাহিদা বাড়ে কোরবানীর পশুর চামড়ারও। তবে এববছর লবণের মূল্য বৃদ্ধি, শ্রমিকের পাশ্রিমিক বৃদ্ধি ও ট্যানারী মালিকদের কাছ থেকে বকেয়া টাকা না পাওয়ায় চামড়ার দাম কম হলেও অর্থভাবে কোরবানীর পশুর চামড়া কিনতে অপারগতা প্রকাশ করছেন ব্যবসায়ীরা। তাদের দাবী চামড়া ক্রয় বিক্রয়ে সরকারী নীতিমালা প্রণয়নের।

কুষ্টিয়ার চামড়া ব্যবসায়ীরা জানিয়েছেন, এবছর কোরবানীর পশুর চামড়া ক্রয়ে আগ্রহ নেই তাদের। লবণের মূল্য বৃদ্ধি, শ্রমিকরে মজুরী বৃদ্ধি এবং চামড়ার বকেয়া টাকা ট্যানারী মালিকরা পরিশোধ না করায় এমন পরিস্থিতি বলে চামড়া ব্যবসায়ীদের অভিযোগ। মৌসুমী চামড়া ক্রেতা ও খুচরা চামড়া ব্যবসায়ীরা তাদের ক্রয়করা চামড়া পাইকার ব্যবসায়ীদের কাছে বিক্রয় করতে গিয়ে দাম না পেয়ে অনেকে রাস্তায় ফেলে দিয়েছেন। আবার দু’একজন চামড়া ব্যবসায়ী চামড়া ক্রয় করলেও তা একেবারে পানির দরে।

প্রতি পিচ ছাগলের চামড়া ১০ টাকা থেকে ২০টাকা এবং গরুর চামড়া প্রতি পিচ ১০০ টাকা থেকে ১৫০ টাকায় ক্রয় করছেন তারা। চামড়া ব্যবসায়ী লতিব শেখ জানান, ট্যানারী মালিকদের কাছে বকেয়া টাকা না পাওায়া, লবণের মূল্য কেজিতে গতবছরের চেয়ে ৬-৭ টাকা বেশী শ্রমিকদের পারিশ্রমিক প্রায় দ্বিগুন হওয়ায় এবছর চামড়া কেনার প্রতি খুব একটা আগ্রহ নেই। একই অভিব্যক্তি হযরত আলী ও সবুজ শেখ নামে দু’জন চামড়া ব্যবসায়ীর। তারা জানান, চামড়া কেনার প্রতি আগ্রহ না থাকায় মৌসুমী ও খুচরা চামড়া ব্যবসায়ীরা তাদের কেনা চামড়া বিক্রয় করতে না পেরে অনেকে রাস্তায় ফেলে যাচ্ছে।


এদিকে মৌসুমী ক্রেতাদের ক্রয়করা চামড়ার মূল্য না পেয়ে বাড়ির পাশে বা রাস্তায় ফেলে যাওয়ায় বসবাসকারী সাধারণ মানুষ দূর্গন্ধে অতীষ্ট হওয়ারও অভিযোগ রয়েছে।


চাড়মা ক্রয় সংক্রান্ত সরকারী নীতিমালার দাবীসহ ট্যানারী মালিকদের কাছ থেকে বকেয়া টাকা পাওয়ার বিষয়ে সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন কুষ্টিয়া চামড়া ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক আনিস কোরাইশি।

চামড়া ব্যবসায়ী ও ট্যানারী মালিকদের মধ্যে অর্থ লেনদেনের টানাপোড়নে এবারও নিষ্পেষিত হয়েছে মাঠ পর্যায়ের ক্ষুদ্র ও মৌসুমী চামড়া ব্যবসায়ীরা। তাই সমস্যা সমাধানে প্রয়োজন একটি সুষ্ঠ নীতিমালার। এমন দাবী সংশ্লিষ্টদের।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...