• আপডেট টাইম : 22/06/2022 11:58 PM
  • 1113 বার পঠিত
  • মোঃ কামরুজ্জামান
  • sramikawaz.com

 মোসাঃ কুলসুম। গাজীপুরের একটি পোশাক কারখানায় চাকরি করেন। ভালোই চলছে। কিন্তু তিনি গর্ভবতী হলে কারখানা কর্তৃপক্ষ জানায়, এ কারখানায় মাতৃত্বকালীন ছুটি দেয়ার নিয়ম নেই। এমনকি তিনি এসময়ের আইনানুগ পাওনাদিও পাবেন না। চাপ সৃষ্টি করে  চাকরি ছাড়তে। বাধ্য হয়ে অব্যহতি পত্র দেন। এখানেই শেষ নয়, সাদা কাগজে স্বাক্ষর দিয়ে কারখানা থেকে বের হতে হয়।

 

কুলসুমের মত মাতৃত্বকালীন ছুটি চাইতে গেলে এমন করেই হেনস্তার শিকার হন একই কারখানার অন্য শ্রমিক মোসাঃ রুমি ও রোজিনা। তাদেরও এসকল সুবিধা দিতে অস্বীকৃতি জানিয়েছে গাজীপুরের ওই কারখানা। 

 

গাজীপুরের কড্ডা বাজারের ইসলামপুর এলাকায় অবস্থিত কারখানাটির নাম মাল্টিটেক্স নীট কম্পোজিট লিমিটেড। চাকরিচ্যুত করতে শ্রমিকদের ভয়ভীতি দেখানোর অভিযোগও আছে কারখানাটির বিরুদ্ধে।

 

ফিনিশিং সেকশনের পলিম্যান মোসাঃ কুলছুম বলেন, আমি সন্তান সম্ভ্যবা  হলে আমাকে শ্রমিক কল্যান কর্মকর্তা রাজিয়া বিভিন্ন ভাবে ভয়ভীতি দেখান। রিজাইন দিয়ে চলে যাওয়ার জন্য চাপ দেন। কেন রিজাইন দিবো জানতে চাইলে শ্রমিক কল্যাণ কর্মকর্তা রাজিয়া বলেন, আমাদের এখানে মাতৃকালিন ছুটি বা ছুটির টাকা দেওয়ার নিয়ম নাই। যদি তোমাকে কারখানায় রাখি তাহলে আমার চাকরি থাকবে না। তাই তুমি রিজাইন দিয়ে চলে যাও। এইচ আর এডমিনের আনোয়ার এবং শ্রমিক কল্যান কর্মকর্তা রাজিয়া আমাকে অনেকবার রিজাইন দিয়ে চলে যেতে বললেও আমি রিজাইন না দিলে আমাকে জোর করে রিজাইন সহ কিছু সাদা কাগজে সাক্ষর রেখে বের করে দেয়। 

 

আরেক শ্রমিক মোসাঃ রুমি কারখানাটিতে প্রায় ৪ বছর ধরে চাকরি করছেন। ২০২১ সালের আগস্ট মাসে মাতৃকালিন ছুটিতে যাওয়ার আগে কারখানার এইচ আর এডমিন কর্মকর্তা আনোয়ারের কাছে যান। এর আগে রুমি মা হতে চলেছেন-এ সম্পর্কিত ডাক্তারি সার্টিফিকেট শ্রমিক কল্যাণ কর্মকর্তার কাছে জমা দেন।

 

সুইং সেকশনের অপারেটর রুমীসহ আরও ৬ শ্রমিক এ বছরের ২২ মে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের গাজীপুর জেলার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করেন। সেখানে তারা উল্লেখ করেন, প্রতিষ্ঠানটি নারী শ্রমিকদের মাতৃত্বকালীন সুবিধা দেয়না এবং জোড়পূর্বক বিভিন্ন কাগজে স্বাক্ষর রেখে বের করে দেয়। এছাড়া কথায় কথায় শ্রমিকদের অবৈধভাবে চাকরিচ্যুত করা হয় এবং বকেয়া মজুরী সহ অন্যান্য পাওনাদিও দেয়া হয়না। এ ব্যাপারে একাধিকবার অভিযোগ জানিয়েও কোন প্রতিকার পায়নি তারা। 

 

জানা গেছে, কোন নারী শ্রমিক সন্তান সম্ভাবা হলেই তাকে নানাভাবে হয়রানি করে ওই কারখানা কর্তৃপক্ষ। অশ্লীল ভাষায় গালাগালি করে কারখানা থেকে বের করে দেয়ার অভিযোগও রয়েছে। নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটির টাকা যেন না দেওয়া লাগে তাই তারা আগেই এরূপ আচরণ করেন। 

 

কারখানাটির মহাব্যবস্থাপক (জিএম) মামুন শ্রমিক আওয়াজকে বলেন, আমাদের কারখানায় মাতৃকালিন ছুটি ও পাওনাদি শ্রমিকদের দেওয়া হয়। কিন্ত একজন নারী শ্রমিককে দেওয়া হয় নাই আমরা তার সাথে যোগাযোগ করে তার পাওনাদি পরিশোধ করে দিবো। 

 

এ ব্যাপারে কারখানার এইচআর এডমিন আনোয়ার শ্রমিক আওয়াজকে বলেন, আমাদের কারখানায় নিয়মিত মাতৃত্বকালীন ছুটি দিয়ে থাকি। অনেকই আছে সন্তান সম্ভ্যবা হলে নিজেরাই চাকরি ছেড়ে গ্রামের বাড়িতে চলে যান। যারা চলে যান ওদের তো আমরা দিতে পারি না।

 

অভিযোগের ব্যাপারে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের গাজীপুর জেলার উপ-মহাপরিদর্শক আহমেদ বেলাল শ্রমিক আওয়াজকে বলেন, এভাবে তো অভিযোগের ব্যাপারে বলতে পারবনা। আমাকে অভিযোগের কপিটি হোয়াটসঅ্যাপে পাঠান। পরে কপিটি তাকে পাঠানোর পর থেকে তিনি আর কল রিসিভ করেননি। 

 

এ ব্যাপারে  শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও মহিলা শ্রমিকলীগের কেন্দ্রীয় কার্যকরী সভাপতি শামসুন্নাহার ভুঁইয়া  (এমপি) বলেন, এই কারখানার সমস্যাটা কোন যায়গা কোন মেয়ের? নাম কার্ড নাম্বার দিয়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরে দরখাস্ত করেন। তারপরে আমার সাথে যোগাযোগ করেন। আমাকে একটা কপি দিয়েন অথবা আমাকে ফোন কইরেন।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...