• আপডেট টাইম : 06/06/2022 11:51 PM
  • 319 বার পঠিত
  • আওয়াজ প্রতিবেদক
  • sramikawaz.com

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন সরকার অত্যন্ত গুরুত্ব দিয়ে দেশের শ্রম পরিস্থিতির উন্নয়নে কাজ করছে। সরকার সফলতার সাথে বিভিন্ন ক্ষেত্রে নিয়োজিত শতভাগ শ্রমিককে করোনা ভ্যাকসিন প্রদান করেছে।

তিনি আজ জেনেভায় আন্তর্জাতিক শ্রম সম্মেলনের এর ১১০তম অধিবেশনের প্ল্যানারি সেশনে বক্তৃতায় এ সব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় বলেন, শিশুশ্রম নিরসন এবং ও কাজে যোগদানে ন্যুনতম বয়স নির্ধারণে সরকারের গৃহীত বিশেষ পদক্ষেপের কথা গুরুত্বের সাথে তুলে ধরেছেন। এ ছাড়া তাঁর বক্তব্যে করোনা মহামারী মোকাবেলায় বাংলাদেশ সরকারের বিশেষ সাফল্যের কথা তুলে ধরেছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃঢ় নেতৃত্ব এবং সময়োপোযোগী পদক্ষেপের ফলে করোনা মহামারীকে সফলতার সাথে মোকাবেলা করা সম্ভব হয়েছে।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আইএলও’তে কাজের ক্ষেত্রে চ্যালেঞ্জ মোকাবেলায় সময়াবদ্ধ রোডম্যাপ উপস্থাপন করেছে। তিনি বলেন, গত মার্চে আইএলও এর গভর্নিং বডির সভায় রোডম্যাপ বাস্তবায়নের দ্বিতীয় অগ্রগতি প্রতিবেদনও উপস্থাপন করা হয়েছে।

দেশের আপামর জনসাধারণের সার্বিক জীবনমান উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের প্রতি আলোকপাত করে প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় শ্রমিকের অধিকার সুরক্ষা, শোভন কর্মপরিবেশ নিশ্চিতকরণ এবং শ্রমিকের পেশাগত স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে সরকার মালিক-শ্রমিকের ত্রিপক্ষীয় প্রচেষ্টাসমূহ গুরুত্বের সাথে উপস্থাপন করেন।

আন্তর্জাতিক শ্রম সম্মেলনের এবারের আলোচনায় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি, কর্মসংস্থানের চ্যালেঞ্জ মোকাবেলা, শোভন কাজ, সামাজিক ও সংহতি অর্থনীতিতে শোভন কাজ এবং শিক্ষানবিশ কার্যক্রম প্রাধান্য পেয়েছে। উল্লেখ্য, বাংলাদেশ ইতোমধ্যে আইএলও এর ৮টি মৌলিক কনভেনশনের সবগুলো অনুসমর্থনকারী দেশের সংক্ষিপ্ত তালিকায় প্রবেশ করেছে।

শ্রম প্রতিমন্ত্রী তাঁর বক্তৃতায় আইএলও এর নতুন মহাপরিচালক গিলবার্ট ফসুন হাংবো(GiLbert Fossoun Houngbo) কে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে শুভেচ্ছা জানান। আইএলও এর সকল ইতিবাচক কাজে বাংলাদেশ নতুন মহাপরিচালককে সহযোগিতা করবে বলে আশ্বাস দেন এবং একই সাথে বিদায়ী মহাপরিচালক গাই রাইডার এর কাজের ভূয়সী প্রশংসা করেন।

এসময় সংসদ সদস্য মো. আনোয়ার হোসেন হেলাল, বেগম শামসুন্নাহার, মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, সুইজারল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং জেনেভাস্থ বাংলাদেশ স্বায়ী মিশনের প্রতিনিধি মো. মোস্তাফিজুর রহমান, বেপজার নির্বাহী চেয়ারম্যান আবুল কালাম মোহাম্মদ জিয়াউর রহমান, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক খালেদ মামুন চৌধুরী, বাংলাদেশ এমপ্লোর্য়াস ফেডারেশন এর সভাপতি আরদাশির কবির, বিজিএমইএ এর সভাপতি ফারুক হাসান, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুর আলম মান্নানসহ শ্রম মন্ত্রণালয় উর্ধ্বতন কর্মকর্তা এবং বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...