• আপডেট টাইম : 19/02/2022 12:20 AM
  • 428 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

চিনিকল বন্ধের পর বেকার হয়ে পড়া শ্রমিকের পুনরায় কর্মসংস্থানের বিষয়ে নিজের হতাশার কথা জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিকল্প কর্মসংস্থান না হওয়ার পেছনে তিনি দুষেছেন সরকারের আমলাতন্ত্রের দীর্ঘসূত্রতাকে। আজ শনিবার রংপুরে এক সংলাপে তিনি বলেন, ‘চিনিকলগুলো এখন আর লাভজনক নয়, এটা সত্য। কিন্তু শ্রমিকেরা বেকার হয়ে পড়েছেন। তাঁদের অনেক বেতন বকেয়া। চিনিকলের এসব জায়গায় অন্য অনেক কিছু হতে পারে। যেখানে শ্রমিকদের কর্মসংস্থান হবে। কিন্তু এসব বলতে গিয়ে আমি হয়রান হয়ে পড়েছি। লালফিতার দৌরাত্ম্যে আমি নিজেও কাবু হয়ে পড়েছি।’

শনিবার বেলা ১১টার দিকে রংপুর আরডিআরএসের বেগম রোকেয়া মিলনায়তনে ‘জাতীয় উন্নয়নে অঙ্গীকার’ শীর্ষক এ সংলাপের আয়োজন করে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ও সুশাসনের জন্য নাগরিকের (সুজন)। সংলাপে প্রধান অতিথি ছিলেন বাণিজ্যমন্ত্রী ও রংপুর-৪ আসনের সাংসদ টিপু মুনশি।

টিপু মুনশি বলেন, ‘ভোটের আগে প্রতিটি রাজনৈতিক দল ইশতেহার দেয়। সেই অঙ্গীকারগুলো বাস্তবায়ন করতে হবে। অনেক ক্ষেত্রে বাস্তবায়ন হলেও সদিচ্ছা থাকা সত্ত্বেও অনেক ক্ষেত্রে পারা যায়নি। তবে আমরা এখনো চেষ্টা করে যাচ্ছি।’ তিনি বলেন, ‘কুড়িগ্রামের চিলমারী বন্দর চালু হয়েছে। সেখানে কাস্টমস পোর্ট হয়েছে। কুড়িগ্রামে কৃষি বিশ্ববিদ্যালয় হবে। এখানকার অর্থনৈতিক কর্মকাণ্ড বদলে যাবে। তিস্তা নদীর মহাপরিকল্পনা বাস্তবায়নে চীনের সঙ্গে চুক্তি হয়েছে। আশা করছি এটিও শুরু হয়ে যাবে। পঞ্চগড়ের উৎপাদিত চা বিশ্বমানের হয়ে উঠেছে। এই চা উৎপাদন এখন রংপুর, নীলফামারী, লালমনিরহাট জেলাতেও ছড়িয়ে পড়েছে। এটি একটি আশার খবর।’

রংপুর সিটি করপোরেশনের মেয়র মোস্তাফিজার রহমান বলেন, সুশাসন একটি বড় বিষয়, সুশাসন না থাকলে উন্নয়ন বাধাগ্রস্ত হয়। দেশে উন্নয়নের ক্ষেত্রে বৈষম্য রয়েছে। এ বৈষম্য দূর করে উত্তরের জন্য উন্নয়নে মহাপরিকল্পনা গ্রহণ করতে হবে সরকারকে। তিনি আরও বলেন, সিটির উন্নয়নে এখনো কোনো অর্গানোগ্রাম হয়নি। পুরোনো পৌরসভার নিয়মেই চলছে এখনো।

সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, রংপুর অঞ্চলের মানুষ দীর্ঘদিন ধরে তাদের ন্যায্যতা থেকে বঞ্চিত হয়ে আসছে। সুষম উন্নয়নের স্বার্থে রংপুরের উন্নয়ন করতে হবে। সম-অধিকার নিশ্চিত করতে হবে। মানুষকে সচেতন করতে নির্বাচনী অঙ্গীকার খুবই গুরুত্বপূর্ণ।

সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেমের সভাপতিত্বে সংলাপে নির্ধারিত আলোচক ছিলেন রংপুর জেলা সচেতন নাগরিক কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা সদরুল আলম, নারীনেত্রী মোশফেকা রাজ্জাক, বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদ, আরডিআরএসের হেড অব ডেভেলপমেন্ট প্রোগ্রাম আবদুস সালাম। মুক্ত আলোচনায় অংশ নেন সংস্কৃতিকর্মী আফতাব হোসেন, গাইবান্ধার নারীনেত্রী অঞ্জলী রানী, কারমাইকেল কলেজ ছাত্রসংসদের সাবেক ভিপি আলাউদ্দিন মিয়া, লালমনিরহাটের উন্নয়নকর্মী জান্নাতুল ফেরদৌস, আইনজীবী জোবায়দুল ইসলাম, রংপুরের নারীনেত্রী মঞ্জুশ্রী সাহা, সাবেক স্কুলশিক্ষক শফিয়ার রহমান, শিক্ষার্থী আবদুল্লাহ আল মাসুদ, নারী সংগঠক রোকসানা জামান প্রমুখ।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...