• আপডেট টাইম : 08/12/2021 05:12 PM
  • 615 বার পঠিত
  • আ.স.ম. জাকারিয়া
  • sramikawaz.com

রাষ্ট্র, প্রতিষ্ঠান ও নিয়োগকারীর নিকট বিভিন্ন আন্তর্জাতিক এবং জাতীয় ঘোষণা ও আইন দ্বারা ¯^ীকৃত শ্রমিকের প্রাপ্য হচ্ছে শ্রমিক অধিকার।


১৯৪৮ সালে জাতিসংঘ ঘোষিত ‘‘সার্বজনীন মানবাধিকার ঘোষণা’’ এবং বিভিন্ন সময়ে আন্তর্জাতিক শ্রমিক সংস্থা আইএলও ঘোষিত কনভেনশন সমূহ যাকে, আন্তর্জাতিক শ্রম মান বলা হয়।


‘‘সার্বজননী মানবাধিকার’’ প্রতিটি শ্রেণি পেশার মানুষের মানবাধিকার প্রসঙ্গে বলা হয়েছে। ‘শ্রমিক শ্রেণির মানবাধিকার’ এ ঘোষণায় ২৩ ও ২৪ ধারায় শ্রমজীবী মানুষের মানবাধিকার সমূহকে নির্দিষ্ট ভাবে চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশের রাষ্ট্রীয় সংবিধান, শ্রম আইন, আইএলও কনভেশন সমূহ শ্রমিক শ্রেণির অধিকার সমূহ নিশ্চিত করেছে তা হলো, কাজ পাওয়ার অধিকার, চাকরি নির্বাচনের অধিকার এবং বেকারত্ব থেকে রক্ষিত হওয়ার অধিকার, বৈষম্য ব্যতিরেকে সমান কাজে সমান বেতন পাওয়ার অধিকার। প্রত্যেক কর্মী নিজের এবং পারিবারিক মর্যাদা রক্ষার অনুকুল পারিশ্রমিক এবং সামাজিক সুরক্ষা লাভের অধিকার। প্রত্যেকের নিজ ¯^ার্থ রক্ষার্থে শ্রমিক ইউনিয়ন গঠন ও এতে যোগদানের অধিকার থাকবে।


তাছাড়া বিশ্রাম ও অবসর, সুনির্দিষ্ট কর্মঘন্টা, নির্দিষ্ট মেয়াদান্তে বেতনসহ ছুটির অধিকার। নারী শ্রমিকদের ক্ষেত্রে রয়েছে বিশেষ অধিকার যেমন, সম-মজুরি, সম-আচরণ, শিশু যত্মাগার, মাতৃকালীন সুরক্ষা ও সবেতন মাতৃত্বকালীন ছুটি, কর্ম ও নিয়োগ সমতা, অতিরিক্ত ভার বহন ও ঝুঁকিপূর্ণ কাজ না করা। উল্লেখিত অধিকারগুলো কতটুকু তারা ভোগ করছে সে সম্পর্কে আলোকপাত করলে আমরা বাংলাদেশের শ্রমজীবীর মানবাধিকার, মৌলিক অধিকার কতটুকু পাচ্ছে তা বিস্তারিত জানতে পারি। আইনের হাজারো ফাঁক ফোকার এর মধ্যে দিয়ে শুভংকের ফাঁকির মত, ফাঁকির কারবার চলছে বাংলাদেশের শ্রমজীবীদের মানবাধিকার।


বাংলাদেশের পটভূমিতে দেখলে, বর্তমানে শ্রমিকদের মানবাধিকার মারাত্মক ভাবে লঙ্গিত হচ্ছে। কাগজ কলমে শুধু আছে বাস্তবে নাই। বর্তমান বাংলাদেশে ট্রেড ইউনিয়ন করার অধিকার সংকুচিত। বিশেষ এলাকা অর্থাৎ ইপিজেড এলাকায় ট্রেড ইউনিয়ন অধিকার নাই। ব্যক্তি মালিকানা শিল্প কারখানা এমন কি ব্যক্তি মালিকানার অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠান ও ট্রেড ইউনিয়ন করার অধিকার নেই, সুযোগ নেই। মালিকরা তা পছন্দ করেন না। অনেক কারখানার মালিক পরিষ্কার ভাষায় বলেন, আমার কারখানায় ইউনিয়ন করলে তার পরদিনই আমি কারখানা বন্ধ করে দেব। আবার কিছু কিছু মালিকের ভাষায় তোমাদের যা কিছু চাওয়া পাওয়ার আমাকে বলবে, আমি সব মিটিয়ে দেবো কিন্তু কোন ইউনিয়ন টিউনিয়ন করবে না। তাহলে একজনেরও চাকরি থাকবে না। তাহলে বোঝেন অবস্থা। অথচ, একথা পরিষ্কার যে, শ্রমিক শ্রেণির অধিকার প্রতিষ্ঠার প্রথম ও প্রধান শর্ত হচ্ছে, ট্রেড ইউনিয়ন। এর মধ্যে দিয়ে অন্যান্য অধিকার প্রতিষ্ঠা পাবে। কিন্তু বাস্তবে তার উল্টো, ইউনিয়ন করা যাবে না। বাকী সব করা যাবে। 


আমাদের শ্রম আইনে ট্রেড ইউনিয়ন অধিকার দেওয়া আছে। কিন্তু কিছু আইনের বেড়াজাল ও দেয়া আছে। যাহা ভেদ করে যাওয়া খুবই দুরূহ কাজ যেমন-১৭৬ ধারায় ট্রেড করার অধিকার বর্ণিত। ১৭৯ ধারা বর্ণিত হয়েছে ইউনিয়ন গঠনে ৩০ ভাগ শ্রমিকদের সদস্য হওয়া আবশ্যক। ধারা ১৮০ তে বলা হয় ট্রেড ইউনিয়নের সদস্য হওয়ার ক্ষেত্রে স্থায়ী শ্রমিক হওয়ার বিধান ধারা ১৮২ তে বলে দেয়া হয়েছে ইউনিয়ন রেজি: এ শ্রম পরিচালকে ক্ষমতা। এসব ইউনিয়ন করার ক্ষেত্রে মৌলিক অধিকার খর্ব করে।


তথাকথিত পাকিস্তানী শাসন ব্যবস্থার ও ইউনিয়ন করা সহজ ছিল না কিন্তু এত অত্যাচার বা অবিচার ছিলো বলে মনে হয় না। বর্তমানে দেশীয় শাসক, দেশীয় শোষক, এমতাবস্থায় এ কর্মগুলো তৎকালীন সময়ের চাইতেও কষ্টদায়ক ভীতিকর ও সমস্যা সংকুলন। বর্তমানে এ অবস্থা সকল শ্রেণির কারখানায়। সরকারি ও বহুজাতিকে কোম্পানীর প্রতিষ্ঠান সমূহ ছাড়া সকল ধরণের শিল্প কারখানায় এ চিত্র। ইউনিয়ন করা যায় না। যদি করা হয়, আইন, ক্ষমতা ও অন্যান্য ক্ষমতার বলে তা বুমেরাং হয়। কিছু-কিছু কারখানার মালিক কর্তৃক সৃষ্ট সংগঠন আছে। ইউনিয়ন করার মধ্য দিয়ে শ্রমিক পাবে অধিকার, কথা বলার ¯^াধীনতা এবং অধিকার আন্দোলনের ¯^ীকৃতি। সেই অধিকার তার নাই। যা আছে, তাও প্রয়োগ সমস্যা। এমতাবস্থায় কোথায় মানবাধিকার ?


সংগঠন করার অধিকার আই এল ও কনভেনশন, রাষ্ট্রীয় সংবিধান, শ্রম আইন এবং মানবাধিকার ঘোষণার উল্লেখ আছে, তা যখন করা কঠিন ও দুরহ। বাকী বিষয়গুলো কিভাবে আদায় হবে, তা সহজে অনুমেয়। অন্যান্য অধিকার যেমন- মজুরি, ছুটি, কর্মঘন্টা, বিশ্রাম, সাপ্তাহিক ছুটি, নিরাপত্তা, ¯^াস্থ্য, ক্ষতিপূরণসহ যা আইনে বর্ণিত এসব অধিকার এসব কতটুকু পাচ্ছে তা বাস্তবে খবর নিলে জানা যায়।


তাছাড়া নারী শ্রমিকদের অধিকার তো নেই বললেই চলে। মজুরি বেসরকারি খাতের শিল্প কারখানায় ব্যাপক বৈষম্য দেখা যায়। নারী শ্রমিকদের ক্ষেত্রে তা আরও ব্যাপক। একেক কারখানায় একেক রকমের মজুরি দেখা যায়। তাছাড়া বেশির ভাগ কারখানায় ন্যুনতম মজুরি কার্যকর করা হয়নি যা গার্মেন্টসসহ বেশীর ভাগ বেসরকারি কারখানায়। অপ্রতিষ্ঠানিক খাতের শ্রমিকদের ক্ষেত্রে মজুরির কোন বালাই নাই। নারী শ্রমিকদের বেলায় এখানে বৈষম্য প্রকট। ছুটি বালাই নাই।


রাষ্ট্রীয়, দিবসকালীন ছুটি এসব শিল্পের শ্রমিকদের বেলায় অনেক সময় জোটে না। শিপমেন্টের নামে কারখানা চালু রাখে। এ ব্যাপারে জিজ্ঞাস করলে উত্তর দেশের ¯^ার্থে, উৎপাদনের ¯^ার্থে কারখানা ও মালিকের ¯^ার্থে শিফমেন্টের কারণে কারখানা তথা উৎপাদন চালু রাখা হয়েছে।


কতিপয় কারখানা বন্ধ রাখা হলেও এ ছুটির কোন টাকা দেয়া হয় না। অথচ এ ছুটির মূল্য দিতে হয়। কিন্তু আমাদের দেশের বেসরকারি মালিকরা তা মানে না। আইনে যা থাকুক না কেন, তাদের কথাই আইন এবং বাস্তবতা।


বলা যায় যে, বেসকারি শিল্প কারখানায় ছুটি তা যে ধরণের হোক না কেন, তা ভোগ করা কষ্ট কর। মালিকেরা বিভিন্ন অজুহাতে আইন কানুনকে বৃদ্ধঙ্গুলি প্রদর্শন করে ছুটির অধিকার থেকে শ্রমিকদের বঞ্চিত করছে। অথচ সাপ্তাহিক একদিনের ছুটি শ্রম আইনে বলা আছে।


কর্মঘন্টা: শ্রম আইনের ১০০ ধারায় কর্মঘন্টা নির্ধারণ করা হয়েছে যাহা আট ঘন্টা এবং আইনের ১০৩ ধারায় বর্ণিত নিয়ম অনুযায়ী ২ ঘন্টা মাতারিক্ত কাজ করবে যাহা মূল বেতনের দ্বিগুন বেতন প্রযোজ্য। কিন্তু বর্তমানে বেসরকারি শিল্প কারখানায় কর্মঘন্টার কোন নির্দিষ্টকরণ নাই। ন্যূনতম ১২ ঘন্টা প্রায় প্রতিটি কারখানা কাজ করতে হয়। কখনও কখনও ১৬ ঘন্টা পর্যন্ত খাটতে দেখা যায়।


তাছাড়া নারী শ্রমিকদের রাতের ডিউটি করার কোন বিধান না থাকা সত্তে¡ও ইদানিং প্রায় কারখানায় নারী শ্রমিকদের নাইট ডিউটি করতে দেখা যায়। বিশেষ করে ডাইং কারখানায় এ প্রবনতা এবং বেসরকারি অন্যান্য কারখানায় যাহা সম্পূর্ণ আইন বিরোধী।


সম কাজ সম মজুরি সম আচরণ মাতৃত্বকালীন ছুটি, ঝুকিপূর্ণ কাজ না করানো, মাতৃত্বকালীন সুরক্ষা, দুর্ভাগ্য তার একটিও বর্তমানে পালিত হয় না। বিশেষ করে সমকাজে সম মজুরি সর্ব ক্ষেত্রে অবহেলিত, ফরমাল, ইনফরমাল সকল ক্ষেত্রে তা নাই। মাতৃত্বকালীন ছুটি এবং মাতৃত্বকালীন সুরক্ষাও বাস্তবে নেই। শতকরা নব্বই ভাগ কারখানায় এ আইন কার্যকর নাই। অনেক কারখানায় কর্তৃপক্ষ যখন দেখে কোন নারী শ্রমিক সন্তান সম্ভাবনা তাকে কৌশলে বিষিভন্ন নিয়ম কানুনের জালে ফেলে চাকুরিচ্যুত করে।


বৈদ্যুতিক শট থেকে আগুন, নি¤œ মানের বয়লারের কারণে আগুন, বিল্ডিং ঝুঁকিপূর্ণসহ অসংখ্যা কারণে প্রতিনিয়ত দূর্ঘটনা বর্তমান বাংলাদেশের শিল্প কারখানা চিত্র। আর শ্রমিক শ্রেণি নিরাপত্তার নামে লাশ হয়ে ঘরে ফেরা, অনিশ্চিত নিরাপত্তার মধ্য দিয়ে শ্রমিকরা কাজ করে মরে, আবার মরার পরে পুলিশি মামলার আসামী হয়।


কিন্তু যারা নি¤œমানের বয়লার, ঝঁকিপূর্ণ বিল্ডিং এ কাজ করায় তাদের কোন অপরাধ নেই। কারণ তারা মালিক, টাকা ওয়ালা। যত দোষ, নন্দন ঘোষের। সামান্য কিছু ক্ষতিপূরণ দিয়ে মালিক দায়মুক্ত হয়। সরকারি সংস্থাগুলো, লোক বলের অযুহাত দিয়ে খালাস। শাসক শ্রেণি, বিভিন্ন বাণী শোনায় এবং নামকাওয়াস্তে তদন্ত কমিটি করে দায়িত্ব শেষ করে। নিরাপত্তাহীনতার মধ্য দিয়ে উৎপাদনের চাকা সচল রেখে চলেছে শ্রমিক, মৃত্যুর মিছিলে এগিয়ে চলেছে শ্রমিক, মানবাধিকারহীন জীবনে মানবাধিকারের বাণী শুনতে শুনতে আগুনে পুড়ে মরে। এ হচ্ছে বাংলাদেশের শ্রমিকদের মানবাধিকার। যেখানে নিরাপত্তা নাই। নেই ¯^াভাবিক বেঁচে থাকার গ্যারান্টি।


বাংলাদেশের মালিকরা, মানবাধিকার বলতে বুঝে অভিজাত শ্রেণি, মালিক শ্রেণি, ধনী শ্রেণির জন্য মানবাধিকার। শ্রমিক, কৃষক, মেহনতি, গরিব মানুষের মানবাধিকার আবার কী ? তারা খাটবে, মজুরি পাবে। কাজ করবে না, মজুরি পাবে না। এই হলো তাদের দর্শন।


রাষ্ট্র পরিচালনায় যারা তারাও এ ব্যাপারে সক্রিয় নয়। আইনের সঠিক প্রয়োগে আন্তরিক নয়। মালিকদের ¯^ার্থে সমস্ত কর্মকান্ড পরিচালনা করে থাকে। ফলে শ্রমিকদের মানবাধিকার, মৌলিক অধিকার শুধু কাগজে, কলমে। শ্রমিক শ্রেণির মানবাধিকার, মৌলিক অধিকার বাস্তবায়নের জন্য অবশ্যই সরকার সহ রাষ্ট্রীয় কর্তৃপক্ষকে যথাযথ পদক্ষেপ গ্রহণ করতে হবে। বেসরকারি মালিকদের উৎপাদনের ¯^ার্থে শান্তি, শৃক্সখলার ¯^ার্থে, ন্যূনতম অধিকার যা আইনে ¯^ীকৃত তার বাস্তবায়নে আন্তারিক হতে হবে। আন্তর্জাতিক সংস্থা সমূহের গৃহিত পদক্ষেপ সমূহ রাষ্ট্রীয় ভাবে কার্যকর করার, শ্রমিক শ্রেণিকে তার ট্রেড ইউনিয়ন করার সুযোগ দিতে হবে এবং আইনের অপ-প্রয়োগ বন্ধ করতে হবে। তবেই শ্রমিক ঐক্যবদ্ধ হয়ে অন্যান্য অধিকার প্রতিষ্ঠার লড়াই, সংগ্রাম করতে পারবে। অন্যথায় সমস্ত মানবাধিকার, মৌলিক অধিকার নামে মাত্র থাকবে, বাস্তবে থাকবে না। শোষকের শোষণ যন্ত্র সবল থাকবে, আর শ্রমিক শ্রেণি হবে শোষিত, বঞ্চিত। মানবাধিকার নিরবে নিভৃত্যে কাঁদবে।


আ.স.ম. জাকারিয়া : শিক্ষক, শ্রমিক নেতা ও সাংস্কৃতিককর্মী

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...