• আপডেট টাইম : 23/11/2021 02:47 PM
  • 912 বার পঠিত
  • মুকুল সরদার
  • sramikawaz.com

উন্ময়ন কীর্তনের ভিড়ে আমাদের শ্রমজীবিরা আজ জাতীয় দৃষ্টির কাছে একেবার ঝাপসা হয়ে পড়েছে । তাঁদের নিয়ে ভাববার মতো শক্তিধর মানুষ দিন দিন ফুরিয়ে যাচ্ছে। দীর্ঘ দিনের তোষনপ্রীয় রাজনীতি, মালিকের অফুরান চাহিদা আর দীর্ঘ দিন ধরে শাষকদের শ্রমিকজীবনের প্রতি অবজ্ঞার কারনে তারা আজ কোন আলোচনাতেই থাকার সূযোগ পাচ্ছে না।
"তাদের সম্মান দিয়ে কথা বলুন, ইজ্জত করে কথা বলুন", এমন শব্দ জুগলের বর্ষন আর দেখি না। সবাই আছে ধরি মাছ না ছুঁই পানির অবস্থানে। তাদের প ক্ষে কথা বলার বলিষ্ঠ মানবের আজ বড়ই অভাব। মধ্যেম আয়ের মানসিকতা, রাজনীতির ধরনে পরিবর্তন আর অতিমাত্রায় এক রৈখিক চিন্তাভাবনা আমাদের শ্রমের মর্যাদাকে খাটো করে দিচ্ছে । দিনকে দিন নষ্ট করে ফেলছে আমাদের খেটে খাওয়া মানুষদের সম্মানের জায়গাটুকু।
শ্রমিকের মর্যাদা না থাকলে গোটা জাতি একদিন অমর্যাদার জাতিতে পরিণত হবে। এই বিষয়টিকে মাথায় রেখে আমাদের অবকাঠামো তৈরি করা উচিৎ। বিলাসী জীবনের সুখ-সমৃদ্ধির জন্য যে পরিমান প্রচেষ্টা ল ক্ষকরা যায়, শ্রমিকের পেট/ শরীর নিয়ে কারো মাথা খাটাতে দেখা যায় না।
এক শ্রেনী নয় বর্তমানে সব শ্রেনীর দেশ নায়করা তোষনগীরি করে রাজনৈতিক দায় সারছেন। অথচ আমাদের শ্রমিক রোগেশোকে ভূগে দিনাতিপাত করছেন। ভেবে কূল করতে পারি না এই ভেবে যে দেশের শ্রমিকরা এখনো বাসের ছাদে চড়ে কনকনে শীতে কর্মস্থলে যায়, অথচ পার্লামেন্টের মে¤\^ারদের বিনা শুল্কে গাড়ী আমদানীর অনুমতি দেই।
শ্রমিকের জীবনের মূল্য যদি পন্যের সাথে যুক্ত করা হতো তাহলে তা কিনে খেতে পার্লামেন্টারিয়ানদের কতো টাকা ব্যয় করতে হতো তা কি একবার ভেবে দেখেছেন? শ্রমিকদের সাস্থ্যের জন্য এদেশে এখনো কোন বিশেষায়িত হসপিটাল স্থাপািত হয়নি। অথচ অবৈধ উপার্জনকারী হার্ট ব্লকওয়ালাদের জন্য ফাইভস্টার খ্যতো বড় বড় হসপিটালে ভরে উঠছে রাজধানী সহ বড় বড় শহরে।
ইদানীং এক শ্রেনীর সংঘবদ্ধ তোষনবাজ সর্বোত্রই ছড়িয়ে পড়েছে। এরা নিজে কাজ করে না এবং অন্যকেও কাজ করতে দেয় না। এরা শিল্প, কৃষির শ্রমিকদের নোটের লোভ দেখায়ে নোতার পিছনে জড় করে , তোষন ক্রিয়ায় মগ্ন থাকে।এই তোষনপ্রিয়তা মহা আয়জনে সীমাহীন হয়ে ছড়িয়ে পড়ছে গ্রামের পথে প্রান্তরেও।
আজ চারিদিকে তাকালেই দেখা যায় কর্তৃত্ব ধরে রাখার অনেক বড় বড় আয়োজন।ক্ষামতাশীনরা চাই তার শক্তিকে আরও তীব্র করতে। সৃষ্টি করে তী ক্ষণ দাঁতযুক্ত ফনী তুলা কেউটের সংঘবদ্ধ দল। শ্রমিক চাহিদার কথা কেউ ভাবে না, এদের নিবিড় দৃষ্টি নিবন্ধ থাকে পিছনের ভিড়ে যেখানে দল ভারি করা শ্রমিকের পদভারে পূর্ন হয়ে উঠে ,তৃপ্ত হয় তাদের বহুূদিনের তৃষ্ঞনার্ত আত্মা। পরবর্তীতে এই শ্রমিকের গর্জন আর প্রদর্শিত পেশি রূপান্তরিত হয়ে যায় দাম্ভিক আর রাস্ট্রীয় সম্পদ হরণের হাতিয়ার হিসেবে।
আজকাল বহুল প্রচলিত ইংরেজি শব্দ "শোডাউন "। কর্মজীবি মানুষের মুখে মুখে এই ইংরেজি শব্দ। দলিয় মনোনয়ন অর্জনের অন্যতম অনুষঙ্গ হলো এই শোডাউন। শোডাউনের ফিগার সমৃদ্ধ করে আমাদের এই সব শ্রমজীবিরা। শোডাউনের কবলে পড়ে সাধরন খেটে খাওয়া মানুষ বিকেলের সোনা রোদে পায়ে পা মিলিয়ে অংশগ্রহণ করলেও একরাশ বিদ্বেষ আর একটুকরো ব্রয়লারের তিহারি ছাড়া কিছুই মেলে না।
ট্রাক শ্রমিকের মেয়ের বিয়ে দিতে হবে, এমন চিন্তায় তার ঘুম হারিয়ে যায়। উপার্জন বলতে ৬০০০ টাকা আর খুরাকি। যেখানে প্রতিদিন মৃত্যুকে কাছ থেকে দেখে দেখে এরা ঘরে ফিরে, সামাজিকতা বিয়ে সাদি সভ্যবভ্য এগুলির হিসেব রাখার সময় তাদের কোথায়? ছুটতে হবে দিন শুরুর আগে আর রাতের নিশ্চুপ নিরবতায় ফিরতে হবে ঘরে।যা তার নিয়তির সাথে লিখে দিয়েছেন ¯^য়ং বিধাতা। সে কাউকে দোষারোপ করে না। বিশাল অংকের চালান বয়ে নিয়ে চলে তারা ক্রেতার গুদামে গুদামে। তারা কত সব হিসেবের কথা শুনে হৃদয়ের বিশালতায় নিজেকে তৈরী করেছে! নিজেকে প্রশ্ন করে এতো লোকের এতো কিছু হয় আমার হয় না কেন? পাশেই তার উত্তর পেয়ে যাই, "বিধির লিখন- যা ছিল কপালে ঘটেছে তাই"।

মাঝে মাঝে এরা বিমর্ষ হয়ে বসে পড়ে। পাশের ট্রাকের সংঘর্ষ এড়াতে তারা সারা রাস্তায় কটু কথা বলে।এই সাইড..... এই সাইড দে.....। ভদ্র সমাজের কাছে তার এই অস্রাব্য কথাগুলি বেদনাদায়ক হলেও এতে তার ওস্তাদ অনেক খুঁশি হয়। ওস্তাদ তার কাছে মহাজ্ঞনি, সে ডলারের খবরা খবরও রাখে। বাংলাদেশ বেচলে কত টাকা হবে তাও সে ওস্তাদের কাছেই জানতে চাই। কিন্তু তার জীবনের জিজ্ঞাসাটা অব্যক্ত রেখে কালিঝুলি মাখা ক্লান্ত শরীর নিয়ে নিয়তির সাথে আপোষ করে চলে জীবনের শেষ গন্তব্যের দিকে।
এদেরই একজন আলী হেলপার, সে কোম্পানির ভার বাই, দেশের ভার বাই, সংসারের ভার বাই কিন্তু আলীদে ভার কে বাই? কোন একদিন হয়তো ঘুমে আলীর চোখ ভারী হয়ে আসবে। মুখোমুখি সংঘর্ষের দায় নিয়ে সকল ভার থেকে মুক্ত হবে। পৃথিবীতে রেখে যাওয়া আলীর অধিকারহীন নবজাতকটি আমার আপনার দারে ঘুরবে ভাতের অধিকার নিয়ে। অবশেষে কোন এক ধনবানের ট্রাকের খোয়াড়ে গর্বিত হেলপারে রূপান্তরিত হবে, যার পরিনত আত্মা আবার ফিরে পাবে আলীর রেখা যাওয়া ধ্বনি এই সাইড দে..।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...