• আপডেট টাইম : 18/11/2021 01:18 PM
  • 793 বার পঠিত
  • জোবায়ের সরকার নিতু
  • sramikawaz.com

নিত্যপণ্যের দাম যে হারে বেড়েছে, সেই হারে বাৎসরিক ইনক্রিমন্টে হয় না। ২০১৮ সালের মজুরি বৃদ্ধি পাওয়ার প্রায় চার বছর হয়ে গেলো। এ ফলে চার বছর আগে টাকা দিয়ে যে পণ্য ও সেবা পাওয়া যেত, এখন সেই টাকা দিয়ে একই সেবা ও পণ্য পাওয়া যায় না, কম পাওয়া যায়। তার মান চার বছরে বেতন কমেছে। এই বেতন বৃদ্ধি করতে তৈরি পোশাক শিল্পের সংগঠনগুলো ইতোমধ্যে মজুরি বৃদ্ধির জন্য দাবি তুলেছেন। বিভিন্ন অঞ্চলের শ্রমিক সংগঠনগুলো এ বিষয়ে কি ভাবছেন।

এ বিষয়ে শ্রমিক আওয়াজের কথা হয় বাংলাদেশ মুক্ত গার্মেন্টস শ্রমিক ইউনিয়ন ফেডারেশন-বিগফ এর কেন্দ্রীয় প্রচার সম্পাদক ও আইবিসি’র গাজীপুর আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক মো. মনোয়ার হোসেনের সঙ্গে। কথা বলেছেন শ্রমিক আওয়াজ-এর বাইপাস (গাজীপুর) প্রতিবেদক  জোবায়ের সরকার

 

শ্রমিক আওয়াজ : মজুরি বৃদ্ধির জন্য আলোচনা চলছে এ বিষয়ে আপনার সংগঠন বিষয়ে কী ভাবছে।
উত্তর: আমাদের সংগঠন বিগফ আইবিসি সহ অন্যান্য সংগঠনের সঙ্গে মজুরি বৃদ্ধির বিষয়ে একাত্মতা পোষণ করেছে। আলোচনা করে পরবর্তি কার্যক্রম নির্ধারিত হবে।


শ্রমিক আওয়াজ : বিষয়টি নিয়ে শ্রমিকদের মাঝে আলোচনা করছেন কী না ?

উত্তর: শ্রমিকরা যখন আমাদের অফিসে সেবা নিতে আসেন তখন তাদের সমস্যার কথা বলছেন। তারা বলছেন নিত্যপণ্যের দাম বেড়ে গেছে, বেতন বাড়ানো উচিত। এ বিষয়ে তারা কথা বলছেন, আমরাও বলছি। এভাবে আলোচনা চলছে। শ্রমিকদের সাথে ¯^ল্প পরিসরে আলোচনা চলছে।


শ্রমিক আওয়াজ : নিত্য পণ্য ও সেবার দাম বেড়েছে, জীবনযাত্রার ব্যয় বেড়েছে। যে হারে ব্যয় বাড়ছে সে হারে ইনক্রিমেন্ট হয়নি। প্রাপ্ত মজুরি দিয়ে শ্রমিকদের চলছে না- শ্রমিকরা কী ধরণের আলোচনা করছে ?
উত্তর: হ্যাঁ, বিভিন্ন কারখানার থেকে সেবা নিতে আসা শ্রমিক ও ট্রেড ইউনিয়নের নেতাকর্মী যাদের বর্তমানে দ্রব্যমূল্যের বাজার অনুযায়ী জীবন মান নীচে নেমে গেছে; সংসার পরিচালনা করতে কষ্টকর হয়ে পড়েছে তারা এমন মন্তব্য করছেন।


শ্রমিক আওয়াজ : মজুরি কত কৃদ্ধি করা উচিত, এ বিষয়ে কী আলোচনা হচ্ছে?
উত্তর : বর্তমান সময়ে দ্রব্যমূল্য ও ব্যয়ের অনুপাত এর কথা চিন্তা করে আমরা আইবিসি ও বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা করে বর্তমান ব্যয় ও জীবনমানের উন্নতি কল্পে গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা উচিত বলে ঠিক করেছি।


শ্রমিক আওয়াজ: মজুরি বৃদ্ধির দাবি করলেই শ্রমিকদের আন্দোলন করতে হয় এ সময় আন্দোলনের নামে কেউ কেউ বিশৃক্সখলা করছে এমন অভিযোগে শ্রমিক নেতাদের কাউকে কাউকে গ্রেফতারও হতে হয়। আন্দোলনের আগে এ বিষয়ে সংগঠনের নেতাকর্মীদের মাঝে আলোচনা করে আন্দোলনের রূপরেখা ঠিক করা হচ্ছে কি না ?
উত্তর: আমরা মনে করি সরকার প্রতিনিধি বর্তমান বাজার দর এবং শ্রমিকদের আয়ের ব্যপারে অবগত আছে। আমরা এ ব্যাপারে সরকারের প্রতিনিধির সুদৃষ্টি কামনা করছি। সেই সাথে আমরা বিভিন্ন দপ্তরে পত্রের মাধ্যমে অবগত করছি। তাই আমরা মনে করি, যে কোনো সমস্যা আলোচনার মধ্য দিয়ে সমাধান হওয়া উচিত। আন্দোলন কর্মসূচির আগেই সরকারের উচিত মজুরি বোর্ড গঠন করে জীবনমান মজুরি নির্ধারণ করা। তারপরও যদি আন্দোলনে যেতে হয় তাহলে আমরা আইবিসি সহ বিভিন্ন সংগঠনের সাথে আলোচনা করে শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে দাবি আদায় করতে চাই। আর যারা আন্দোলনের নামে অরাজগতা বিশৃংখলা সৃষ্টি করার চেষ্টা করবে তদন্ত সাপে¶ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে এবং নিরাপদ ও দাবি-দাওয়ার শান্তিপূর্ণ আন্দোলনে থাকা কোন শ্রমিক ও শ্রমিক নেতাকে যেন গ্রেফতার বা হয়রানি না করা হয়। এই মজুরি বৃদ্ধিতে সরকার প্রতিনিধি ও আইন-শৃক্সখলা বাহিনীর সঙ্গে যুক্ত সকল বিভাগের সৎ বিবেকমান মানুষের ইতিবাচক মনোভাব ও সর্বোচ্চ সহযোগিতা কামনা করছি ।
সব সময়েই শ্রমিকরা আন্দোলন না করলে মজুরি বাড়ে না। এবারও বাড়বে না। আবার মজুরির বৃদ্ধির আন্দোলন আমাদের অধিকার। আইনেও তাই আছে, দাবি জানাতে হবে। সংগঠিতভাবে আন্দোলন করবে। প্রশাসন গ্রেফতার, নির্যাতন করে সেই আন্দোলন দমানোর চেষ্টা করে। আমরা আশা করি, আন্দোলনের আগেই মজুরি বৃদ্ধির কাজ সরকার শুরু করবে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...