• আপডেট টাইম : 07/11/2021 12:25 AM
  • 494 বার পঠিত
  • আওয়াজ ডেস্ক
  • sramikawaz.com

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা সদরের জাহাঙ্গীর আলম পেশায় রিকশাচালক। তার স্ত্রী চম্পা বেগম মানুষের বাড়িতে গৃহপরিচারিকার কাজ করেন। এই দম্পতির দুই সন্তানের মধ্যে বড় তানাছ ইসরাত জুঁই (৯)।

জুঁই আখাউড়া উপজেলা সদরের নাছরীন নবী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী। দলবেঁধে জুঁইয়ের সহপাঠীরা স্কুলে যায়। ক্লাসের ফাঁকে মেতে ওঠে নানা খুনসুটি আর দুরন্তপনায়। কিন্তু জুঁইয়ের স্কুলে যাওয়া বন্ধ হয়ে গেছে অসুস্থতার কারণে। চিকিৎসকরা পরীক্ষা-নিরীক্ষার পর জানিয়েছেন, তার হার্টে ছিদ্র রয়েছে।

জুঁইয়ের পরিবার জানায়, পাঁচ-ছয় মাস ধরে জুঁইয়ের বুকে প্রচণ্ড ব্যথা হচ্ছে। একটু হাঁটাচলা করলেই সে হাঁপিয়ে ওঠে। তখন বুকে ব্যথা বেড় যায় এবং শ্বাসকষ্ট শুরু হয়। সেজন্য এখন স্কুলেও যেতে পারে না জুঁই।

বুক ব্যথার কারণে মাঝরাতে ঘুম থেকে উঠে হাউমাউ করে কাঁদতে থাকে সে। ব্যথা কমানোর জন্য গ্যাস্ট্রিকের ওষুধ খাওয়ানো হতো। তবে কিছুতেই বুকের ব্যথা কমছে না।

কয়েক মাস আগে তাকে ব্রাহ্মণবাড়িয়া জেলা শহরের একজন চিকিৎসককে দেখানো হয়। তিনি পরীক্ষা-নিরীক্ষার পর জানান, জুঁইয়ের হার্টে ছিদ্র রয়েছে এবং তাকে হৃদরোগ ইনস্টিটিউট বা হার্ট ফাউন্ডেশনে নিয়ে যাওয়ার পরামর্শ দেন। পরে তাকে হৃদরোগ বিশেষজ্ঞ দেখানো হলে তিনি ভারতে নিয়ে অস্ত্রোপচার করার পরামর্শ দেন।

ভারতে নিয়ে চিকিৎসা করানোর মতো সক্ষমতা নেই জানালে চিকিৎসকরা ঢাকায় অস্ত্রোপচার করতে রাজি হন। চিকিৎসকরা জানিয়েছেন, জুঁইয়ের অস্ত্রোপচার করতে তিন লাখ টাকা খরচ হবে। কিন্তু তার হতদরিদ্র বাবা-মায়ের পক্ষে এতো টাকার জোগান দেওয়া সম্ভব নয়।

জুঁইয়ের মা চম্পা বেগম বলেন, আমার স্বামীর একটি হাত ভাঙা। এই ভাঙা হাত নিয়েই তিনি রিকশা চালান। স্বামীর আয়ে সংসার চলে না বলে আমি অন্যের বাড়িতে কাজ করি। দুজনের অল্প আয়ে কোনো রকমে সংসার চলে। এ অবস্থায় মেয়ের অস্ত্রোপচার করানোর জন্য তিন লাখ টাকা জোগাড় করা আমাদের পক্ষে সম্ভব নয়।

জুঁইয়ের প্রতিবেশী সুমন চৌধুরী বলেন, শিশুটির পরিবার প্রতিদিন তার বাড়িতে এসে কান্নাকাটি করে। তিনি তার সাধ্যমতো জুঁইয়ের চিকিৎসায় সহযোগিতার জন্য চেষ্টা করছেন।

আখাউড়া পৌরসভার ৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সিরাজুল ইসলাম চৌধুরী ইমরান বলেন, শিশু জুঁইয়ের পরিবার খুবই দরিদ্র। তার পরিবারের পক্ষে তিন লাখ টাকা খরচ করে চিকিৎসা করানোর সক্ষমতা নেই। শিশুটির চিকিৎসায় বিত্তবানদের এগিয়ে আসা উচিত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..
ফেসবুকে আমরা...